LPG Aadhaar Link – আধার রান্নার গ্যাস লিঙ্ক আর করতে পারবেন না!! প্রথমে এই সামান্য কাজটি আজই সেরে ফেলুন।

সম্প্রতি কেন্দ্র সরকার LPG গ্যাস গ্রাহকদের উদ্দেশ্যে বার্তা দিয়েছে যে গ্যাসের সাথে আধার লিঙ্ক (LPG Aadhaar Link) না করলে গ্যাসের ভর্তুকি (LPG Subsidy) বন্ধ হয়ে যাবে। যে সমস্ত গ্রাহকরা উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) আওতায় গ্যাস ব্যবহার করেন তাদের ৩১শে ডিসেম্বর ২০২৩ এর মধ্যে গ্যাসের জন্য বায়োমেট্রিক তথ্য আপডেট (LPG Biometric Update) করতে হবে। যারা রান্নার গ্যাস (LPG Gas) ব্যবহার করেন তাদের বায়োমেট্রিক তথ্য আপডেট করতে হল এর কোন সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।

Advertisement

LPG Aadhaar Link Is Not Possible If You Dont Do This.

গ্যাসের অফিসে গিয়ে গ্যাসের সঙ্গে আধার লিংক (LPG Aadhaar Link) করার সময় একটি গুরুত্বপূর্ণ কাজ আগে সেরে রাখতে হবে না হলে গ্যাসের সঙ্গে আধার লিংক করা যাবে না। বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। এলপিজি গ্যাসের সঙ্গে যখন আধার লিংক করতে যাবেন তখন প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতে হবে যে গ্যাসের সঙ্গে আধার লিংক করতে গেলে আগে ব্যাংক একাউন্টের সঙ্গে আধার লিংক আছে কিনা সেটা দেখে নিতে হবে।

Advertisement

How to Link Aadhaar Card to LPG Gas Connection

যদি ব্যাংকের সঙ্গে আধার লিংক (Bank Account Aadhaar Link) না থাকে তাহলে কোনো ভাবেই গ্যাসের সঙ্গে আধার লিংক (LPG Aadhaar Link) করা যাবে না। আবার অনেকেই আছেন যারা নিজের আধার তথ্য চুরির হাত থেকে বাঁচাতে আধার কার্ড লক (Aadhaar Card Lock) করে রেখেছিলেন। গ্যাসের সাথে আধার লিংক (LPG Aadhaar Link) করাতে গেলে আধার কার্ড আনলক করতে হবে।

কিভাবে আধার আনলক করবেন

আধার কার্ড আনলক করার জন্য ১৬ ডিজিটের VID নম্বর লাগবে। আর এই VID নম্বর আধার কার্ডে লেখা থাকবে। এই নম্বরটি আধার কার্ডে যদি না থাকে সে ক্ষেত্রে www.myaadhaar.uidai.gov.in এ গিয়ে আধার নম্বর লিখে Generate VID বা Retrieve VID সিলেক্ট করে VID নম্বর (Indane Gas Aadhaar Link Online) বের করতে হবে। এসএমএস এর মাধ্যমেও VID নম্বর পাওয়া যেতে পারে সেক্ষেত্রে নিজের আধার নম্বরের (LPG Aadhaar Link) চারটি নম্বর লিখে ১৯৪৭ এ SMS করতে হবে।

LPG Cylinder (গ্যাস সিলিন্ডার)
  • আধার কার্ড আনলক করার জন্য প্রথমে www.myaadhaar.uidai.gov.in এ যেতে হবে।
  • UIDAI কর্তৃপক্ষর ওয়েবসাইটে গিয়ে Lock Or Unlock Aadhaar এ গিয়ে Next অপশনে ক্লিক করতে হবে।
  • তারপর Unlock Aadhaar সিলেক্ট করে ১৬ সংখ্যার VID নম্বর এবং ক্যাপচা কোড উল্লেখ করে Send OTP বোতামে ক্লিক করতে হবে।
  • সবশেষে Aadhaar Unlock অপশনে ক্লিক করলে আধার আনলক হয়ে যাবে।

এবার পাবেন ডবল রেশন। নতুন বছরে RSKY 1 থেকে SPHH/PHH রেশন কার্ড করার সেরা সুযোগ।

সকল গ্যাস সরবরাহকারীদের মধ্যে তিনটে বড় বড় কোম্পানি রয়েছে Bharat Gas, HP Gas এবং Indane Gas. এই কোম্পানি গুলির গ্যাসের সঙ্গে আধার লিংক (LPG Aadhaar Link) বাড়িতে বসেও করা যাবে আবার গ্যাস ডিলারের অফিসে গিয়েও করা যেতে পারে।আবার গ্ৰাহককে গ্যাসের অফিসে আধার লিংক করানোর জন্য যেতে হলে নিজের আধার কার্ড (Aadhaar Card), প্যান কার্ড (PAN Card) এবং গ্যাসের বই সাথে করে নিয়ে যেতে হবে LPG Aadhaar Link করার জন্য।

Advertisement

তবে গ্রাহকদের উদ্দেশ্যে জানানো যাচ্ছে যে, দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হুড়োহুড়ি করবেন না। LPG Aadhaar Link এর সময়সীমা বাড়ানো হতে পারে। আর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা এই মুহুর্তে রান্নার গ্যাস কানেকশনের সাথে আধার লিংক করতে পারছেন না, তাদের গ্যাস ডেলিভারি বন্ধ হবে না, এবং সাবসিদির টাকা ঢোকা ও বন্ধ হবে না। তবে সুযোগ পেলে লিংক করিয়ে নেবেন। এই বিষয়ে আরও তথ্য পেতে অফিশিয়াল সাইট ভিজিট করুন।
এবং EK24 News ফলো করুন।
আপনার কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।
Written by Nupur Chattopadhyay.

রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন তো? চেক করুন এইভাবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment