Ration Card – এবার পাবেন ডবল রেশন। নতুন বছরে RSKY 1 থেকে SPHH/PHH রেশন কার্ড করার সেরা সুযোগ।

সাধারণ মানুষকে বিনামূল্যে অথবা নামমাত্র মূল্যে রেশন সামগ্রী প্রদানের রীতি রয়েছ। প্রতি মাসে প্রত্যেক Ration Card গ্রাহকদের নির্দিষ্ট দিনে নির্দিষ্ট পরিমান রেশন সামগ্রী তথা Ration Items List দেওয়া হয়। গ্রাহকের পারিবারিক অবস্থা অনুযায়ী কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন রকম রেশন কার্ড প্রদান করে থাকে। আগে শুধুমাত্র APL ও BPL রেশন কার্ড (APL to BPL Ration Card) চালু ছিলো। তবে একাধিক নতুন প্রকল্প চালু হওয়ায় বিভিন্ন নামে বিভিন্ন রকম রেশন কার্ড দেওয়া হয়। তারমধ্যে অন্যতম RSKY 1, RSKY 2, SPHH, PHH, AAY প্রভৃতি। আর এর মধ্যে SPHH/PHH রেশন কার্ডে বেশি সামগ্রী পাওয়া যায়। আর RSKY 1, RSKY 2 কার্ড থেকে SPHH/PHH Ration Card করে নিতে পারলে বেশি বেশি রেশন পেতে পারেন। আর নতুন বছরে সেই সুযোগ দিচ্ছে সরকার ও খাদ্য দপ্তর।

Advertisement

How to convert RSKY 1 Ration card to SPHH or PHH Card

সম্প্রতি RKSY-I রেশন কার্ড থেকে PHH Ration Card এ রূপান্তর করার সুযোগ এসেছে। যেসমস্ত প্রাহকেরা তাদের RKSY-I রেশন কার্ড থেকে SPHH বা সস PHH রেশন কার্ডে রূপান্তর করতে চান, তারা এখুনি এই কাজ করুন। বহু মানুষ জানেনই না যে বর্তমান কালে তাদের রেশন কার্ডটির মাধ্যমে আগের থেকে অনেক বেশি রেশন সামগ্রী পেতে চলেছেন। আর না জানার কারণে অনেক বড় সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন তারা। আগের RKSY রেশন কার্ডের তুলনায় অনেকটাই বেশি রেশন পাবেন গ্রাহকরা SPHH/ PHH আর্ডে। বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

বর্তমান সময়ে ভারতবাসীর RKSY- I রেশন কার্ডের থেকে SPHH ধরনের রেশন কার্ডে আরো বেশি পরিমাণে রেশন দ্রব্য পাওয়া যায়। এই ঘটনাটি না জানার ফলে এতদিন অনেক সুবিধা হাতছাড়া হয়ে যাচ্ছিল সাধারণ মানুষের। এবার জেনে নেওয়া যাক কিভাবে নিজের থেকে RYSY-I কার্ডটি SPHH/PHH কার্ডে পরিণত করা যায়।

RSKY 1 থেকে SPHH কার্ড কিভাবে হবে?

বর্তমানে সমস্ত রেশন কার্ড ই আধার লিংক রয়েছে। আর একবার আধার লিংক হলে, সমস্ত ডকুমেন্টস এর সাথে লিংক হয়ে যায়। আর অনেকেই রয়েছেন, যাদের পরিবারের প্রধান অর্থাৎ রেশন কার্ডে পরিবারের প্রধান যার নাম রয়েছে, তার কার্ড যদি SPHH or PHH ক্যাটাগরি এর হয়, তবে পরিবারের বাকি সদস্যের কার্ড RSKY 1 থাকলেও তাদেরটা SPHH or PHH Card এর রূপান্তর হয়ে যাবে।

কাদের RSKY1 Ration Card সরাসরি SPHH কার্ডে রূপান্তরিত হবে

অর্থাৎ সহজ ভাষায় বলা যায়, পরিবারের যিনি হেড তাঁর রেশন কার্ডটি যদি SPHH/ PHH প্রকৃতির হয়। আর সেখানে যদি ওই পরিবারের একটি বা দুটি ব্যক্তির রেশন কার্ডটি যদি RKSY-I প্রকৃতির হয় তবে অল্প কিছুদিনের মধ্যেই RKSY-I কার্ডটি SPHH বা PHH কার্ডে রূপান্তরিত হয়ে যাবে। যদি কোনো ব্যক্তি বিবাহ সূত্রে আপনার বাড়ির সদস্য হয় তখন তার কার্ডটি অটোমেটিক SPHH কার্ডে রূপান্তরিত হয়ে যাবে।

Advertisement

বড়দিনে নরেন্দ্র মোদীর নতুন প্রকল্প চালু। এই কাগজ থাকলেই টাকা পাবেন।

মনে রাখবেন সরকার রেশন কার্ডটি ট্রান্সফারের জন্য SPHH রেশন কার্ডে পরিণত করে দিয়েছে। পরিবারের যদি কোনো সদ্যোজাত সন্তান আসে প্রথমে তার রেশন কার্ডটি RKSY রেশন কার্ড থাকলেও পরে তা আপডেটের মাধ্যমে SPHH কার্ডে পরিণত হয়ে যাবে। (যদি পরিবারের যিনি হেড তাঁর রেশন কার্ডটি SPHH প্রকৃতির হয়).

আরও পড়ুন, নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে বিশেষ সুবিধা।

Ration Card Status

আপনার RKSY-I রেশন কার্ডটি SPHH/PHH হয়েছে কিনা তা কিভাবে বুঝবেন?
১) রেশন কার্ডটি কোন ক্যাটাগরির আছে তা জানতে প্রথমে যেতে হবে ফুট কর্পোরেশনের ওয়েবসাইটে যেতে হবে।
২) খাদ্য পোর্টালে গিয়ে Ration Card অপশনে যান।
৩) এরপর Download e Ration Card এ ক্লিক করে Click to download এ গিয়ে ration card এ প্রেস করুন।

৪) একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনার RKSY-I কার্ডের নম্বর এবং ক্যাপচা কোড লিখে সার্চ করলেই আপনার স্থানান্তরিত রেশন কার্ডের ডিটেইলস চলে আসবে এবং সেখানে ক্যাটেগরি উল্লিখিত থাকবে।
এবার সহজেই বুঝে যাবেন, আপনার রেশন কার্ড RSKY, AAY বা SPHH, PHH Ration Card কোন ক্যাটাগরিতে রয়েছে।
এই বিষয়ে আরও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।
Written by Nupur Chattopadhyay.

শেয়ার করুন: Sharing is Caring!

5 thoughts on “Ration Card – এবার পাবেন ডবল রেশন। নতুন বছরে RSKY 1 থেকে SPHH/PHH রেশন কার্ড করার সেরা সুযোগ।”

  1. আমার পরিবারের সবার রেশন কার্ড RSKY 1।
    আমাদের কি পরিবর্তন করা যাবে PHH এ।

    Reply
  2. যাদের পরিবারের প্রধান ও বাকি সদস্যের কার্ড rksy 1হয় সেক্ষেত্রে কি পাল্টানো যাবে।

    Reply
  3. স্যার আমাদের পরিবারের সদস্যদের RKSY1এবংসবার ভুল আছে এবং সে ক্ষেত্রে কি করা যাবে SPHH

    Reply

Leave a Comment