PM Awas Yojana List 2022 – আজ থেকে আবাস যোজনার টাকা দেওয়া শুরু করেছে সরকার, আপনার নাম আছে কিনা লিস্ট দেখে নিন।

পুজোর মধ্যেই সকলের জন্য সুখবর, আজ থেকে একাউন্টে টাকা দেওয়া শুরু হলো PM Awas Yojana List 2022 প্রকল্পের। কার কারা সুবিধা পাবেন, নতুন করে টাকা কারা পাচ্ছেন, এই সমস্ত তথ্য জানতে পুরো প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

মাথার উপরে ছাদ তৈরি করে দেওয়াই সরকারি এই প্রকল্পের উদ্দেশ্য। মানুষের মৌলিক চাহিদাগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো নিজের একটি বাসস্থান। আর সেই লক্ষ্যেই সরকারের পক্ষ থেকে এই প্রকল্প চালু করা হয়েছে। যে সমস্ত দেশবাসী এখনো পর্যন্ত গৃহহীন বা পাকা বাড়ি নেই, টাকার অভাবে নিজের বাসস্থান নির্মাণ করতে পারছেন না, তাদের সেই সুবিধা করে দেওয়ার জন্যই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের মাধ্যমে গৃহহীনদের পাকা বাড়ি নির্মাণ করার জন্য আর্থিক সহযোগিতা করা হচ্ছে।

Advertisement

কেন্দ্রের পক্ষ থেকে যেভাবে প্রধানমন্ত্রী আবাস যোজনায় (PM Awas Yojana List 2022) গৃহহীনদের পাকা বাড়ি নির্মাণের জন্য আর্থিক সহযোগিতা করা হচ্ছে, ঠিক তেমনিভাবে রাজ্য সরকারের পক্ষ থেকেও রাজ্যের বাসিন্দাদের বাসস্থানের জন্য টাকা দিয়ে সহযোগিতা করা হচ্ছে। তবে এখানে কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়েই বিস্তারিত জানানো হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনায় গ্রামীণ এবং শহর, দুই ক্ষেত্রেই গৃহহীনদের পাকা বাড়ি নির্মাণের জন্য আর্থিক সাহায্য দেওয়া হয়ে থাকে। যারা এই পিএম আবাস যোজনায় গৃহ নির্মাণের জন্য আবেদন করেছেন তাদের জন্য এই খবরটি গুরুত্বপূর্ণ। কারণ ইতিমধ্যেই PM Awas Yojana -তে যারা পাকা বাড়ি পেতে চলেছেন অর্থাৎ যাদের বাড়ি তৈরির জন্য সরকারের পক্ষ থেকে টাকা দেওয়া হবে, তাদের নামের তালিকা (PM Awas Yojana List 2022) প্রকাশ করা হয়েছে।

দশমীর পরদিন থেকে কারেন্ট বিল, গ্যাস, ব্যাংক, পেট্রোল সহ মোট 10 টি নিয়ম বদলে যাচ্ছে, বিপদ এড়াতে

যদি আপনিও পি এম আবাস যোজনায় আবেদন করে থাকেন তাহলে আপনিও দেখে নিন যে তালিকা প্রকাশিত হয়েছে সেখানে আপনার নাম (PM Awas Yojana List 2022) রয়েছে কিনা। কিভাবে এই তালিকা দেখবেন সেই পদ্ধতি জেনে নেওয়া যাক।

Advertisement

PM Awas Yojana List 2022 কিভাবে দেখবেন

১) প্রথমে পিএম আবাস যোজনার Official Website https://pmayg.nic.in-এ যেতে হবে।
২) এরপর মেনুতে ক্লিক করলে Awassoft অপশন আসবে।
৩) সেই অপশনে ক্লিক করলে Report অপশন আসবে।

৪) Report অপশনে ক্লিক করলে একটি নতুন পেজ আসবে। সেখানে H-তে ক্লিক করতে হবে।
৫) এরপর Beneficiary Details for Verification অপশন আসবে। সেখানে ক্লিক করতে হবে।
৬) Selection Filter অপশনে ক্লিক করলে সমস্ত রাজ্য, জেলা, ব্লক এবং গ্রামের নাম দেখা যাবে। আপনার নির্দিষ্ট রাজ্য, জেলা, ব্লক এবং গ্রামের নাম সিলেক্ট করুন।
৭) যে সালের অনুদানপ্রাপকদের তালিকা (PM Awas Yojana List 2022) দেখতে চান সেটিতে ক্লিক করুন।

বাড়ছে পুজোর ছুটি। স্কুল খুলবে ভাইফোঁটার পরদিন। কিন্তু কাদের ক’দিন, জেনে নিন।

৮) এই Scheme-এর যে সমস্ত অপশন রয়েছে সেখানে প্রধানমন্ত্রী আবাস যোজনার গ্রামীণ অপশনটিতে সিলেক্ট করতে হবে।
৯) এরপর ক্যাপচা কোড পূরণ করে Submit করলেই PM Awas Yojana-র গ্রামীণ এলাকার তালিকা খুলে যাবে।
১০) এবার সেই লিস্টে দেখুন আপনার নাম রয়েছে কিনা।

যদি পিএম আবাস যোজনার গ্রামীন লিস্টে (PM Awas Yojana List 2022) আপনার নাম থাকে, তাহলে আপনি খুব শীঘ্রই অনুদানের টাকা পেতে চলেছেন। সে ক্ষেত্রে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে তিনটি কিস্তিতে পিএম আবাস যোজনার নির্দিষ্ট টাকা পাঠিয়ে দেওয়া হবে। আর যদি নাম না থাকে তাহলে অপেক্ষা করুন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment