LIC Policy Status Online

LIC Policy Status – এলআইসি পলিসি নিয়ে নতুন নিয়ম চালু হলো।

ঝুঁকিহীন বিনিয়োগ এবং আর্থিক সুরক্ষার জন্য দেশের অধিকাংশ মানুষ জীবন বীমা সংস্থা LIC- কেই বেছে নেন। LIC-র ওপর দেশের (LIC Policy Status) অধিকাংশ মানুষের ভরসা রয়েছে। এলআইসিতে বীমা পলিসি বিভিন্ন মেয়াদের হয়ে থাকে। দীর্ঘদিন ধরে চলা কোনো বীমা পলিসিতে অনেক সময় দেখা যায়, বহু মানুষ পূর্ণ সময় প্রিমিয়াম জমা দিতে পারেন না।

বিভিন্ন কারণে এই পরিস্থিতি হতে পারে। সেই সময় গ্রাহক পলিসি বন্ধ করে দিতে বাধ্য হন। তবে গ্রাহক চাইলে LIC Policy সারেন্ডার করার সমস্ত রকম সুযোগ রয়েছে। যদিও পলিসি সারেন্ডার করলে লোকসান হওয়ার কথাই বলেন বিশেষজ্ঞেরা। 3 বছরের আগে যদি পলিসি বন্ধ করে সারেন্ডার করা হয়, তাহলে মূল্য পাওয়া যায় না। (LIC Policy Status)

LIC Policy Status সারেন্ডার করতে গেলে নির্দিষ্ট নিয়ম এর ভিত্তিতেই সারেন্ডার মূল্য নির্ধারণ করা হয়। সাধারণত পলিসি সারেন্ডার মূল্য প্রিমিয়াম জমা দেওয়ার 3 বছর পর থেকে হিসাব করা হয়। দুই ধরনের পলিসি সারেন্ডার করা যায়। প্রথমটি হলো, গ্যারান্টেড সারেন্ডার ভ্যালু (GSV) যেখানে গ্রাহক 3 বছর পূর্ণ হয়ে যাওয়ার পরে পলিসি সারেন্ডার করতে পারেন। অর্থাৎ ন্যূনতম 3 বছরের জন্য তাকে প্রিমিয়াম জমা দিতে হবে।

 লটারি কাটার গোপন কৌশল, এই নম্বর গুলো পেলে কিনে নিন, আর দেখুন ম্যাজিক।

3 বছর পরে পলিসিধারক সারেন্ডার করলে প্রদত্ত প্রিমিয়ামের প্রায় 30% সারেন্ডার মূল্য হয়। প্রথম বছরে প্রদত্ত প্রিমিয়াম এবং দুর্ঘটনাজনিত সুবিধার জন্য প্রদত্ত প্রিমিয়ামগুলি বাদ দিয়ে দেওয়া হয়। তাই সারেন্ডার করার সময় বাড়লে পলিসিধারক বেশি টাকা পেতে পারেন। (LIC Policy Status)

যদি কেউ 3 বছরের জন্য প্রিমিয়াম জমা দেওয়ার পরে পলিসি সারেন্ডার করেন, সেক্ষেত্রে প্রথম বছরের প্রিমিয়াম বাদ দিয়ে বাকি 2 বছরের জমা প্রিমিয়ামের 30% তিনি ফেরত পাবেন। অতিরিক্ত প্রিমিয়াম, কর এইগুলি যুক্ত থাকে না। দ্বিতীয়টি হল, বিশেষ সারেন্ডার ভ্যালু। এটা বেসিক সাম অ্যাসিওরড প্লাস বোনাস এবং সারেন্ডার ভ্যালু এর ভিত্তিতে পলিসি ধারক কত টাকা ফেরত পেতে পারেন সেটা ঠিক করা হয়। (LIC Policy Status)

EK24 News

আরও পড়ুন,  জুন মাসের মধ্যে, স্টেট ব্যাংকের গ্রাহকেরা এই কাজটি না করলে, বন্ধ হতে পারে অ্যাকাউন্ট। 

LIC Policy নেওয়ার প্রথম বছরে পলিসি সারেন্ডার করা যায়না। একটি একক প্রিমিয়াম প্ল‍্যানের অধীনে পলিসি নেওয়ার দ্বিতীয় বছরে সেটা বন্ধ করা যেতে পারে। লিমিটেড পিরিয়ড এবং রেগুলার প্রিমিয়াম এর অধীনে বিভিন্ন পলিসির সারেন্ডারের শর্তাবলী আলাদা হয়। পলিসিটি যদি 10 বছর বা তার কম হয়, তাহলে সারেন্ডারের সময়কাল 2 বছর হবে। আবার 10 বছরের বেশি সময় হলে সেই সারেন্ডার এর সর্বনিম্ন সময়কাল হবে 3 বছর। (LIC Policy Status)

পলিসি সারেন্ডার করার জন্য মূল পলিসি বন্ড নথি, সারেন্ডার মূল্য পরিশোধের অনুরোধপত্র, এলআইসি সারেন্ডার ফর্ম, এলআইসি এন ই এফ টি ফর্ম, ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ, আধার এবং প্যান কার্ডের মতো আইডি প্রুফ এবং বাতিল চেক জমা দিতে হয়। তাছাড়া গ্রাহকদের একটি আবেদন জমা দিতে হয়।
Written by Rajib Ghosh.

জুলাইতে রাজ্যের কর্মীদের এক প্রস্থ ডিএ ঘোষণা

Leave a Reply

Your email address will not be published.