LIC Policy কিনতে আর এজেন্ট লাগবে না, প্রিমিয়াম কমাতে যুগান্তকারী সিদ্ধান্ত।

বর্তমান সময়ে দেশের অধিকাংশ মানুষ LIC Policy বা জীবন বীমা করাতে চান। তার কারণ পরিবারের উপার্জনকারী সদস্যের হঠাৎ কিছু ঘটে গেলে অথৈ জলে পড়ে যায় সেই পরিবারটি। ফলে যদি কোনো ভাবে অর্থনৈতিক একটা সাপোর্ট অন্তত সেই সময়ে পাওয়া যায় তাহলে আর্থিকভাবে অন্তত চরম বিপদের সম্মুখীন হতে হয় না।

Advertisement

তবে শুধু এই চিন্তা থেকেই যে জীবন বীমার পলিসি নেওয়া হয় তা নয়, LIC Policy বা জীবন বিমার একটি পলিসি নেওয়া থাকলে পরবর্তীতে উচ্চহারে রিটার্ন সমেত টাকা পাওয়া যায়। সেটি জীবনের একটা সময়ে বিরাট কাজে আসে। তাই অনেকেই জীবন বীমা করাতে চান। কিন্তু জীবন বীমা পলিসি নিতে গেলেই প্রথমে যে সংস্থার নাম মনে আসে সেটি হল লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন বা Life Insurance Corporation of India.

Advertisement

LIC Policy New Rules

দেশের সবচেয়ে বৃহত্তম বিমা সংস্থা হল LIC. অধিকাংশ মানুষ এখানেই জীবন বীমার পলিসি কিনে থাকেন। যদি এলআইসির একজন গ্রাহক হয়ে থাকেন তাহলে এই মুহূর্তে জেনে নেওয়া উচিত LIC তাদের নিয়মে বিরাট এক পরিবর্তন করেছে। কি সেই পরিবর্তন?
বর্তমানে সমস্ত সংস্থা তাদের গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য অনলাইন মাধ্যমের ব্যবহার শুরু করে দিয়েছে। গ্রাহকরা অনলাইনে সমস্ত কিছু কাজ সেরে ফেলতে পারেন। কিন্তু এখনো পর্যন্ত একটা বড় সংখ্যক মানুষ এলআইসির প্রিমিয়াম জমা দেওয়া থেকে শুরু করে বিভিন্ন কাজ এলআইসির এজেন্টের মাধ্যমেই করে থাকেন।

সেক্ষেত্রে এজেন্টের সঙ্গে সব সময় যোগাযোগ করা সম্ভবপর হয় না। ফলে সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের। সেই দিকে নজর দিয়ে LIC এবার এক বিরাট পরিবর্তন আনতে চলেছে। যার ফলে গ্রাহকেরা সুবিধা ভোগ করবেন।
হোয়াটসঅ্যাপ পরিষেবা চালু করতে চলেছে এলআইসি। এই WhatsApp নম্বর এর মাধ্যমে গ্রাহকেরা এল আই সির প্রিমিয়াম জমা দেওয়া সহ বেশ কিছু কাজ করতে পারবেন। তবে তার জন্য গ্রাহককে রেজিস্ট্রেশন করতে হবে।

এলআইসি হোয়াটসঅ্যাপের মাধ্যমে যে পরিষেবা দিতে চলেছে সেখানে শুধুমাত্র গ্রাহকেরাই নন, এজেন্টরাও এই পরিষেবা নিতে পারবেন। বিশ্বের যে কোনো প্রান্ত থেকে গ্রাহকেরা এই হোয়াটসঅ্যাপের মাধ্যমে LIC Policy কিনতে পারবেন, প্রিমিয়াম জমা দিতে পারবেন এবং প্রয়োজনীয় অন্যান্য কাজ করতে পারবেন। তবে তার জন্য গ্রাহককে রেজিস্ট্রেশন করতে হবে।

Advertisement

18 বছরের আগে স্মার্টফোন ব‍্যবহারে নিষেধাজ্ঞা, ধরা পড়লেই শাস্তি, নতুন নির্দেশে মাথায় হাত

কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে:
LIC-র whatsapp পরিষেবা নিতে গেলে প্রথমেই https://licindia.in এই ওয়েবসাইটে যেতে হবে। তারপরে গ্রাহককে নাম, মোবাইল নম্বর, ইমেইল, জন্ম তারিখ, লিঙ্গ, পলিসি নম্বর সহ যাবতীয় তথ্য জমা দিয়ে Proceed করতে হবে।

একাধিক ব্যাংকে একাউন্ট থাকলে RBI এর এই নিয়ম মানুন, নইলে সব টাকা জলে যাবে।

এরপর রেজিস্টার নাম্বারে OTP গেলে ভেরিফাই হয়ে যাবে। এরপর নিজের ও বাড়ির লোকের LIC Policy গুলো অ্যাড করতে পারবেন।
প্রিমিয়াম দেওয়ার সময় কয়েদিন আগে থেকেই আপনাকে নোটিফিকেশন পাঠাবে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment