Railway Shop Tender – রেলের জায়গায় দোকান খুলে নিজেকে স্থায়ীভাবে প্রতিষ্ঠিত করুন, দারুন সুযোগ দিচ্ছে ভারতীয় রেল।

টাকা রোজগারের সুবর্ণ সুযোগ। সাথে আছে ভারতীয় রেল (Railway Shop Tender). কিভাবে? জানুন বিস্তারিত।

রেলস্টেশনে দোকানের টেন্ডার (Railway Shop Tender) শুরু হল। দেরি না করে এখুনি যোগাযোগ করুন। দেশের সর্ববৃহৎ যোগাযোগ মাধ্যম হল রেল ব্যবস্থা। ১ লক্ষ ১৫ হাজার কিলোমিটার দীর্ঘ আমাদের এই সুবিশাল ভারতীয়। এর মধ্যে আছে লোকাল ট্রেন এবং দুর পাল্লার ট্রেন।

Advertisement

১২,৬১৭ টি ট্রেন চলে ভারতীয় রেলের তরফ থেকে। প্রতিদিন যেই সংখ্যক মানুষ চলাচল করে, তাদের এই চলার পথে খাবার দোকানের প্রয়োজনীয়তা যে কতটা, তা যাত্রীসাধারণ বেশ ভালোভাবেই অনুধাবন করতে পারবেন।
প্রতিদিন প্রায় ২ কোটি ৩০ লক্ষ লোক চলাচল করে সুবিধা নেয় ভারতীয় রেলের। অর্থাৎ বলা যায় যে গোটা অস্ট্রেলিয়া দেশে যত লোক থাকে, ভারতে সেই সংখ্যক লোক শুধু ভারতীয় রেলের মাধ্যমে চলাচল করে। ভারতে রেলওয়ে স্টেশনের সংখ্যা ৭, ১৭২ টি।

Advertisement

আমরা প্রত্যেক স্টেশনেই অনেক রকম অস্থায়ী দোকান দেখতে পাই যেগুলি অবৈধভাবে গড়ে উঠেছে। তাই মাঝেমধ্যেই রেলওয়ে দপ্তর থেকে সেগুলি উচ্ছেদের অভিযান চলে। কিন্তু বৈধভাবেও ভারতীয় রেলের সঙ্গে যুক্ত হয়ে ব্যবসা (Railway Shop Tender) করা যায়। এই সহজ ট্রেন রেল ষ্টেশনে দোকান খুলে আয় করা যায়।

ভারতীয় রেল (Indian Railways) সেজে উঠছে নতুন ভাবে । আধুনিকরণ হওয়ায় দিন দিন বাড়ছে যাত্রী সংখ্যা। যাত্রীদের সুবিধার্থে সবসময়ই কিছু না কিছু নতুনত্ব আনে ভারতীয় রেল। রেলের দেওয়া সুযোগ সুবিধা নিয়ে ব্যবসা (Railway Shop Tender) করতে পারবেন।

রেল স্টেশন চত্বরে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে দোকান খোলার অনুমতিও দিয়ে থাকে। আর সেখান থেকে হতে পারে ভালো রোজগার। যেহেতু স্টেশনে প্রায় সবসময়ই যাত্রীদের ভিড় লেগে থাকে। স্টেশনে যেকোন দোকান (Railway Shop Tender) শুরু করার মাধ্যমে আপনি বিপুল লাভ করতে পারবেন।

Advertisement

তবে স্টেশনে ব্যবসা শুরু করার সময় যাত্রীদের নিত্যনৈমিত্তিক চাহিদার কথা মাথায় রেখে তাদের প্রয়োজনীয় জিনিসের স্টল (Railway Shop Tender) খুললেই আপনি বিরাট অংকের লাভ করবেন। তবে এই দোকান খোলার জন্য কিছু নথিপত্রের প্রয়োজন পড়ে।

রেল কর্তৃপক্ষ আপনার কাছ থেকে দোকানের সাইজ এবং অবস্থান অনুযায়ী ফি নেয়। সেখানে আপনি নিজের পছন্দ মত ব্যবসা (Railway Shop Tender) যেমন:- যেকোনো খাবারের স্টল, বইয়ের স্টল, চা ও কফির স্টল, সংবাদপত্রের স্টল করতে পারেন। তবে এই স্টলগুলি শুরু করার ক্ষেত্রে আপনার খরচ হতে পারে প্রায় ৪০ হাজার থেকে ৩ লক্ষ টাকার মধ্যে। আপনার বাজেট কম হলে রেলের কাছ থেকে ছোট স্টলেরও অনুমতি নেওয়া যায়।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে বিপুল সংখ্যক রেশন ডিলার নিয়োগ, আবেদন করতে ক্লিক করুন।

কারা আবেদনের যোগ্যঃ
এবার আপনি যদি রেল স্টেশনে দোকান (Railway Shop Tender) খুলতে চান, সেক্ষেত্রে আপনাকে অতিঅবশ্যই হতে হবে ভারতের নাগরিক। আর আপনার আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড বা পাসপোর্ট থাকা বাধ্যতামূলক।

কিভাবে আবেদন করবেন?
আবেদন করার জন্য প্রথমে IRCTC এর ওয়েবসাইটে গিয়ে দেখে নিন আপনি যে স্টেশনে দোকান শুরু করতে চান তার জন্য কোনো টেন্ডার জারি হয়েছে কি না। টেন্ডার বেরোনোর প্রক্রিয়ার পর আপনি সেই ফর্ম পূরণ করে তা রেলওয়ের জোনাল অফিস বা ডিআরএম অফিসে জমা দিতে হবে। এটি আপনি অনলাইন এর মাধ্যমেও করতে পারবেন।

মাঝে মাঝেই ভারতীয় রেলের ওয়েবসাইটে খোঁজ নিতে থাকুন মাঝে মাঝে। এছাড়াও পেপারের মাধ্যমেও খোঁজ নিতে পারেন। টেন্ডার বেরোলেই আপনি সাথে সাথে আবেদন করুন। এমন সব কাজের খবর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে থাকুন। আর কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে ভুলবেন না। ধন্যবাদ।
Written by Mukta Barai.

বিনা পয়সায় আধার সেন্টার খুলে মাসে 50 হাজার টাকা আয় করার সুযোগ লুফে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment