Advertisement
Shah Rukh Khan Scholarship 2022 (শাহরুখ খান স্কলারশিপ ২০২২)
Advertisement

শাহরুখ খান স্কলারশিপ – আবেদন প্রক্রিয়া, প্রাপ্ত টাকার পরিমান, বিস্তারিত বিবরণ।

পড়াশোনায় উৎসাহিত করতে শাহরুখ খান স্কলারশিপ ২০২২ এর সূচনা করলেন বলিউড বাদশা শাহরুখ খান। কিভাবে আবেদন করবেন, স্কলারশিপের পরিমান কত, শেষ তারিখ কবে, সমস্ত নিয়ে রইলো বিস্তারিত বিবরণ।

Advertisement

ভারতীয় বলিউডকে কয়েক দশক ধরে মাতিয়ে রেখেছেন যারা তাদের মধ্যে যার নাম না করলেই নয়, তিনি হলেন শাহরুখ খান। শুধুমাত্র ভারতেই নয়, সারা বিশ্বে তার ফ্যান ফলোয়িং রয়েছে নজরকাড়ার মতো। কারণ তিনি শুধুমাত্র একজন সফল অভিনেতাই নন, একজন বড় মাপের ব্যবসায়ীও বটে।

বিশ্বের দরবারে নারীশক্তিকে আরো বেশি করে সুদৃঢ় করার লক্ষ্যেই এই উদ্যোগ। শাহরুখ খান স্কলারশিপ বা “The Shah Rukh Khan La Trobe University PhD Scholarship”- নামক এই Scholarship টি যেন সমাজে নারীদের প্রতি এক বিশাল মাপের সম্মান প্রদর্শনের এক উজ্জ্বল নিদর্শন। ভারতীয় নারীদের জন্য এই ৪ বছরের Research Scholarship খরচের পরিমাণ ২ লক্ষ ২৫ হাজার AUD (Australian Dollar) অর্থাৎ তা ভারতিয় মুদ্রায় প্রায় ১ কোটি ২৩ লক্ষ টাকা।

Advertisement

কোথায় এবং কবে থেকে এই Scholarship চালু হয়েছে? অস্ট্রেলিয়াতে অবস্থিত লা ট্রোব ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন মিলে শাহরুখ খান স্কলারশিপ চালু হয়েছিল 2019 সালে। মাঝে করোনা আবহে এটি বন্ধ ছিল। এবারে আবার শাহরুখ খান স্কলারশিপ চালু হল 2022 সালে। বিশদে জানতে Latrobe.edu.au-তে গিয়ে বিস্তারিত দেখে নিতে পারেন।

ষ্টেট ব্যাংক গ্রাহকদের পুজোর বোনাস দিচ্ছে ব্যাংক কতৃপক্ষ, কিভাবে পাবেন দেখুন।

এবারে আসুন জেনে নেই যে কারা এই Scholarship এর যোগ্য?
শুধুমাত্র ভারতীয় মহিলা শিক্ষার্থীরা যারা Masters Graduate হয়েছেন তারাই এর জন্য আবেদন করতে পারবেন। ইউনিভার্সিটির থেকে মোট ৮টি বিষয়ে PhD করার সুযোগ দেওয়া হবে। এটা শুধুমাত্র ভারতীয় নাগরিকেরাই শাহরুখ খান স্কলারশিপ এ আবেদন জানাতে পারবেন। এই ক্ষেত্রে তুল্যমুল্যে নাম্বার ইউনিভার্সিটির হিসেবে ৭০% নম্বর পেয়ে থাকতে হবে।

EK24 News

এবারে জেনে নেব আবেদনের পদ্ধতি কেমন?
আগামী ২৩ শে সেপ্টেম্বর, ২০২২ এর মধ্যে EOI (Expression of Interest) এর আবেদন জমা করতে হবে। প্রত্যেক সফল প্রার্থীদের সাথে অক্টোবর, ২০২২ এর মধ্যে যোগাযোগ করবে সংশ্লিষ্ট আধিকারিকেরা এবং তাদেরকে আগামী ১১ই নভেম্বর, ২০২২ এর মধ্যে সম্পূর্ণ অনলাইন পদ্ধতিতে আবেদন করতে বলা হবে। এরপর সব দেখে ২০২৩ এর প্রথম দিকেই Scholarship ঘোষণা করা হবে তাদের নামে এবং ২০২৩ এর মাঝামাঝি থেকেই তারা তাদের Research শুরু করতে পারবে।

Advertisement

পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য দুর্দান্ত নতুন Scholarship, আবেদন করলেই পাবেন 50 হাজার টাকা।

কি কি সুবিধা থাকছে এই শাহরুখ খান স্কলারশিপ এ?
এক্ষেত্রে ৪ বছরের জন্য সম্পূর্ণ বিনামূল্যে Research করার সুযোগ পাবেন। সকল খরচ বাবদ একজনের জন্য খরচ হবে প্রায় ৩৩ হাজার AUD. এ ছাড়াও থাকবে Medibank এর স্বাস্থ্যবীমা। ভিসার যাবতীয় খরচ তারাই বহন করবে। ভারত থেকে মেলবোর্নে যাবার জন্য থাকবে ৩ হাজার AUD.

কোন কোন Project এ Research করা যাবে?
১. ডাউন সিন্ড্রোম আক্রান্ত শিশুদের পাদুকা বিষয়ে,
২. বৃদ্ধাবস্থায় ভালো থাকার উপায়,
৩. যত্ন নেবার রীতিনীতি,
৪. ব্যাক্টেরিওফাজ এর বিষয়ে গবেষণা,

৫. আবহাওয়ার পরিবর্তনে মাটির উর্বরতা,
৬. সারা বিশ্বে ভারতীয় ওষুধের বানিজ্যিক প্রভাব,
৭. মাটি বিষয়ক গবেষণা,
৮. যৌন নিগ্রহে অ্যালকোহল ও অন্যান্য ওষুধের প্রভাব।

Advertisement

শাহরুখ খান স্কলারশিপের জন্য লা ট্রোব ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন এর সাথে হাত মিলিয়েছেন বলি বাদশা শাহরুখ খান। ভারতীয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্বার্থে শুরু করা হয়েছে এই শাহরুখ খান স্কলারশিপ। এর আগে গত 2019 সালে প্রথমবারের জন্য এই স্কলারশিপ শুরু করা হয়। ইতিমধ্যে 800 শিক্ষার্থী এই স্কলারশিপের জন্য আবেদন করেছেন।

কারা শাহরুখ খান স্কলারশিপ এ আবেদন করতে পারবেন :
এক্ষেত্রে আবেদনকারীকে অতি অবশ্যই ভারতীয় হতে হবে। তবে পুরুষরা এই স্কলারশিপের সুবিধা পাবেননা। একমাত্র মহিলারা যারা গত 10 বছরের মধ্যে স্নাতকোত্তর গবেষণা ডিগ্রি সম্পন্ন করেছেন তারাই যোগ্য প্রার্থী। এই স্কলারশিপে নির্বাচিত শিক্ষার্থী চার বছরের জন্য লা ট্রোব ইউনিভার্সিটিতে পুরো ফি রিসার্চ স্কলারশিপ হিসেবে পেয়ে যাবে।

প্রসঙ্গত প্রথমবার এই স্কলারশিপ তুলে দেওয়া হয় কেরালার ত্রিশুরের গোপিকা কোত্তানথারাইলের হাতে। তিনি বর্তমানে মৌমাছিদের রক্ষা করার বিষয়ে গবেষণা করছেন। তাদের যাতে করে ভাইরাস, দূষণ ইত্যাদি থেকে রক্ষা করা যায়। এই বছরও 800 জন শিক্ষার্থীকে দেওয়া হবে এই স্কলারশিপ।

Advertisement

নবান্ন স্কলারশীপ 2022 – আবেদন শুরু, যারা কোনদিন স্কলারশীপ পায়নি, তাদের পড়াশোনার সমস্ত খরচ দেবে

উৎসবের ডিরেক্টর মিতু ভৌমিক ল্যাঙ্গে বলেন, “আমরা সবাই জানি SRK বড় হৃদয়ের মানুষ এবং তিনি তা আবারও প্রমাণ করেছেন। বৃত্তিটি ভারতের একজন মহিলা গবেষকের জন্য একটি জীবন পরিবর্তনকারী সুযোগ। ভারত প্রতিভা এবং স্ফুলিঙ্গে ভরা। সেই স্ফুলিঙ্গকে জ্বালানোর জন্য যা লাগে। IFFM-এর সাথে SRK-এর সম্পর্ক দীর্ঘদিনের, কিন্তু এখন এটি এই কারণের জন্য আরও বিশেষ গুরুত্বপূর্ণ করে তোলে৷ লা ট্রোব ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ার অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং এই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাওয়া অনেক শিক্ষার্থীর পছন্দের তালিকায় রয়েছে।”

এমন সব Scholarship এর আরও খোঁজ পেতে আমাদের পেজের সাথে থাকুন। পরবর্তী খবরগুলির বিষয়ে জানতে আমাদের পেজটির সাথেই থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
Advertisement
2 thoughts on “চালু হল শাহরুখ খান স্কলারশিপ, আবেদন করলেই মিলবে পড়াশোনার সব খরচ ও নগদ টাকা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement