Advertisement
Pradhan Mantri Matru Vandana Yojana - প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা
Advertisement

দেশবাসীদের বিভিন্ন ক্ষেত্রে আর্থিকভাবে সহযোগিতা করার জন্য কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের একাধিক জনমুখী প্রকল্প রয়েছে। Pradhan Mantri Matru Vandana Yojana প্রকল্পটি এর মধ্যে অন্যতম। প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা এর মাধ্যমে কি কি সুবিধা পাবেন দেখে নেওয়া যাক।

Advertisement

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা – Pradhan Mantri Matru Vandana Yojana

বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কেন্দ্র ও রাজ্য সরকার সাধারন মানুষ কে সহায়তা করে থাকে। এবার কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্পে দেশের সমস্ত মহিলারাই 6000 টাকা করে আর্থিক সহায়তা পাবেন। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা Pradhan Mantri Matru Vandana Yojana.

এই প্রকল্পে যে কোনো মহিলা প্রথমবার গর্ভধারণের পরে প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। সেক্ষেত্রে তিনি Asha বা ANM-এর কাছে এই যোজনায় নাম নথিভুক্ত করার জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও অনলাইনে আবেদন করা যাবে। প্রয়োজনীয় নথির মধ্যে লাগবে, স্বামীর আধার কার্ড, ব্যাংকের পাস বইয়ের জেরক্স। তবে ব্যাংক অ্যাকাউন্ট জয়েন্ট হলে চলবে না।

Advertisement

মহিলাদের প্রথমবার গর্ভধারণের পরে এবং শিশুকে স্তন্যপান করানোর ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই যোজনার মাধ্যমে আর্থিক সহায়তা করা হয়। হবু মায়েদের পুষ্টি প্রদানের ক্ষেত্রে এই সহায়তা করা হয়ে থাকে। এর জন্য মহিলাদের 6000 টাকা করে দেওয়া হয়।

লক্ষ্মীর ভাণ্ডার এর 500, 1000 টাকা দেওয়া বন্ধ। আর্থিক সঙ্কটে সিদ্ধান্ত মমতার।

Pradhan Mantri Matru Vandana Yojana তে চারটি কিস্তিতে মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে এই টাকা দেওয়া হবে। প্রথম কিস্তিতে 1 হাজার টাকা, দ্বিতীয় কিস্তিতে 2000 টাকা, তৃতীয় কিস্তিতে 1 হাজার টাকা, চতুর্থ কিস্তিতে 2000 টাকা। এইভাবে মোট 6000 টাকা প্রদান করা হয়।

EK24 News

যাতে দেশের সমস্ত মহিলারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। সেই কারণে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। গর্ভধারণের পর মহিলাদের সরকারি বা বেসরকারি যে হাসপাতালেই প্রসব হোক না কেন, PM Matru Vandana Yojana তে তাকে 6000 টাকা দেওয়া হবে। তবে যে সমস্ত মহিলারা সরকারি চাকরি করেন তারা এই প্রকল্পে অন্তর্ভুক্ত হতে পারবেন না অর্থাৎ সুবিধা পাবেন না। সরকারি নির্দেশিকায় সেটাই লেখা রয়েছে।

Advertisement

RBI এর নির্দেশে বাতিল হয়ে গেল, আরেকটি ব্যাংক, লাইসেন্স বাতিল, টাকা পয়সা সব গেল।

2017 সালে Pradhan Mantri Matru Vandana Yojana প্রকল্প শুরু হয়েছিল। এতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে মহিলাদের 5000 টাকা করে দিত। তবে এবার থেকে পিএম মাতৃ বন্দনা যোজনায় সমস্ত মহিলারাই 6 হাজার টাকা করে পাবেন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
One thought on “প্রধানমন্ত্রী প্রত্যেক মেয়েদের 6000 টাকা করে দিচ্ছে । Pradhan Mantri Matru Vandana Yojana কিভাবে পাবেন জেনে নিন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement