PM Awas Yojana – নতুন করে প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম নিচ্ছে। টাকা পেতে হলে কি কি করবেন?

কেন্দ্র সরকারের জনপ্রিয় একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী আবাস যোজনার বা PM Awas Yojana। আপনি কি কাঁচা বাড়িতে থাকেন? আপনার বাড়ি কি ভেঙে গেছে? অর্থের অভাবে নিজের বাড়ি বানাতে পারছেন না! তাহলে আপনার জন্য রয়েছে দারুণ সুখবর। আজকের প্রতিবেদনে আপনারা জেনে যাবেন সরকারের সাহায্যে নিজস্ব পাকা বাড়ি বানানোর পদ্ধতি। এই কারণে অবশ্যই কিন্তু আজকের প্রতিবেদনটি ভালোভাবে পড়তে হবে।

Advertisement

ভারতবর্ষ একটি উন্নয়নশীল দেশ। এই দেশের বহু মানুষ আজও দরিদ্র সীমার নিচে বসবাস করছে। সকলেই চান সুস্থ ও স্বাভাবিকভাবে বেঁচে থাকতে। সাধারণ মানুষের মৌলিক চাহিদা ৩ টি- অন্ন, বস্ত্র ও বাসস্থান। বাসস্থান অবশ্যই নিরাপদ ও আরামদায়ক হওয়া দরকার। আশ্চর্যজনকভাবে এই সামান্য চাহিদাও অনেকে পূরণ করতে পারেন না। বর্তমান মূল্য বৃদ্ধির বাজারে সংসার চালাতেই পকেটে টান পড়ে। ফলে ইচ্ছে থাকলেও সম্ভব হয়না বাড়ি বানানো।

Advertisement

PM Awas Yojana

এবার বাড়ি বানাতে সরকার সাহায্য করছে। ২০১৫ সাল থেকে গরিব মানুষদের সুস্থ ও আরামদায়ক বাসস্থান তৈরি করে দেওয়ার লক্ষ্যে কেন্দ্র সরকারের একটি প্রকল্প চলে আসছে। আমরা কথা বলছি প্রধানমন্ত্রী আবাস যোজনা সম্পর্কে। এই প্রকল্পের আওতায় ইতিমধ্যে বহু মানুষ পাকা বাড়ি পেয়ে গেছেন। ২০২৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত এই প্রকল্পটি চলবে। অনেকের মনে প্রশ্ন যে সামনেই লোকসভা নির্বাচন আর তার আগেই প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) টাকা দেওয়া কি শুরু হবে?

প্রধানমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দকৃত অর্থের পরিমাণ

২০২৩ সালের বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী আবাস যোজনায় (PM Awas Yojana) অর্থ বরাদ্দের পরিমাণ কেন্দ্র সরকার ৬৬ শতাংশ বৃদ্ধি করেছে। সমতল এলাকায় বাড়ি তৈরির জন্য কেন্দ্র সরকার ১ লাখ ২০ হাজার টাকা করে দিয়ে থাকে। পাহাড়ি এলাকায় বাড়ি বানানো বাবদ দেওয়া হয়ে থাকে ১ লাখ ৩০ হাজার টাকা।

APY Scheme You will get 5000 rupees per month

প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা পাওয়ার শর্ত

এবার দেখে নেওয়া যাক প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা কারা পাবে অর্থাৎ প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা পাওয়ার কি শর্ত রয়েছে।

Advertisement
  • এই যোজনার সুবিধা পেতে গেলে ভারতবর্ষের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • যাঁদের নামে নিজস্ব পাকা বাড়ি নেই, তাঁরা এই যোজনার সুবিধা পাবেন।
  • যাঁদের নিজস্ব বাইক অথবা গাড়ি নেই, তাঁরা এই যোজনার সুবিধা পাবেন।
  • ৫০ হাজার টাকা অথবা তার বেশি মূল্যের কিষান ক্রেডিট কার্ড যাঁদের নেই, তাঁরা এই যোজনার সুবিধা পাবেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনায় আবেদন পদ্ধতি

সবার প্রথমে pmayg.nic.in ওয়েবসাইটে লগইন করতে হবে। এরপর হোম পেজের মেনুতে ক্লিক করতে হবে।তারপর সার্চ বারে ক্লিক করতে হবে। সেখান থেকে PMAYG সুবিধাভোগী নির্বাচন করতে হবে।

আরোও পড়ুন » Free LPG Cylinder – পুজোর মাসে বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার দিচ্ছে সরকার। কিভাবে পাবেন জেনে নিন।

এরপর একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে নিজের আধার নম্বর লিখে ‘শো’ অপশনে ক্লিক করতে হবে। এরপর সুবিধাভোগীদের তালিকা সামনে চলে আসবে। আপনি চাইলে পিডিএফ অথবা এক্সেল হিসেবে ফাইলটি সেভ করে রাখতে পারবেন। এবং আপনার নাম যদি প্রধানমন্ত্রী আবাস যোজনার (PM Awas Yojana) লিস্টে না থাকে সেক্ষেত্রে আপনি আবেদন জানাতে পারেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment