Advertisement
SC ST OBC Caste certificate Apply online (কাস্ট সার্টিফিকেট)
Advertisement

ভারতীয় সংবিধান অনুযায়ী SC ST OBC ছেলেমেয়েদের জন্য সংরক্ষন সহ একাধিক সুবিধা রয়েছে। এছাড়া অনগ্রসর শ্রেণীর উন্নয়নে রাজ্য সরকারও একাধিক প্রকল্প ও বৃত্তি ঘোষণা করেছে। এখন স্কুলের ছেলেমেয়েরা ও পড়াশোনার জন্য আর্থিক সহযোগিতা পেয়ে থাকে। এছাড়াও লক্ষ্মীর ভান্ডারে জেনারেল কেটাগরিকে যেখানে ৫০০ টাকা দেওয়া হয়, সেখানে কাস্ট সার্টিফিকেট থাকলে ১০০০ টাকা দেওয়া হয়।

Advertisement

এছাড়া চাকরীর পরীক্ষার আবেদনেও SC ST OBC দের আবেদন ফি তে অনেক ছাড় দেওয়া হয়। আর তার জন্য কাস্ট সার্টিফিকেট এর গুরুত্ব অপরিসীম। কিন্তু এই সার্টিফিকেট পেতে অনেক প্রক্রিয়া ও ভোগান্তি থাকে। এছাড়া বাবা বা পিতৃস্থানীয় কারো সারতিফিকেত না থাকলে এই সার্টিফিকেট পেতে অসুবিধা হয়। তাই এবার সেই সমস্যার সমাধান করলো পশ্চিমবঙ্গ সরকার। আর একবার সার্টিফিকেট হয়ে গেলে পরবর্তী প্রজন্ম ও সার্টিফিকেট পাবে।

জরুরী প্রয়োজনে বিভিন্ন ধরনের সার্টিফিকেট এর প্রয়োজন হলে একটা সময় যথেষ্ট ঝক্কি পোহাতে হতো। নির্দিষ্ট সার্টিফিকেট সংগ্রহ করার জন্য প্রয়োজনীয় নথি, তথ্য জমা দেওয়ার পরেও দিনের পর দিন অপেক্ষায় বসে থাকতে হতো। কিন্তু বর্তমান সময়ে রাজ্য সরকারের প্রচেষ্টায় সেই সমস্যা অনেকটাই দূর হয়েছে।

Advertisement

সরকারি দপ্তরে সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের সার্টিফিকেট (Certificate) দেওয়ার জন্য আলাদা আলাদা সময় নির্ধারণ করে দেয়া হয়েছে। সেই সময়ের মধ্যে মানুষ সার্টিফিকেট পেয়ে যাচ্ছেন। মানুষকে এই ধরনের সুবিধা পৌঁছে দেওয়ার জন্য দুয়ারে সরকারের মত কর্মসূচিও নেওয়া হয়েছে সরকারের তরফে। সেখানে গিয়েও মানুষ সুবিধা নিতে পারছেন।

SC ST OBC কাস্ট সার্টিফিকেট এবার বাড়িতে বসেই।

এবার আরো সুবিধা হয়ে গেল রাজ্যের মানুষের কাস্ট সার্টিফিকেট (SC ST OBC Caste Certificate) এর জন্য আর নির্দিষ্ট দপ্তরে গিয়ে আর অপেক্ষা করতে হবে না। অনলাইনেই পাওয়া যাবে কাস্ট সার্টিফিকেট বা জাতিগত শংসাপত্র। শুধু তাই নয়, বাবার সার্টিফিকেট না থাকলেও সার্টিফিকেট পাওয়াতেও কোনও বাঁধা থাকবে না। এমনকি অফিসে অফিসে গিয়ে লাইনে ও দাড়াতে হবে না। বাড়িতে বসেই হয়ে যাবে সব কিছু।

EK24 News

পশ্চিমবঙ্গের নতুন ব্যবসার উপায়, 5 টাকায় মাল তৈরি করে বেচুন 50 টাকায়।

অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তর সূত্রে জানা গিয়েছে, ১ নভেম্বর ২০২২ থেকে অনলাইনে জাতিগত শংসাপত্র পাবেন রাজ্যের মানুষেরা। সেক্ষেত্রে লক্ষ লক্ষ মানুষ উপকৃত হবেন। SC ST OBC কাস্ট সার্টিফিকেট নেওয়ার জন্য প্রয়োজনীয় নথি এবং তথ্য জমা দেওয়ার পরে মহকুমা শাসকের স্বাক্ষর হয়ে গেলেই অনলাইনে মিলবে SC ST OBC কাস্ট সার্টিফিকেট। তবে জমা দেওয়া সমস্ত নথি এবং তথ্য যাচাই করা হবে।

Advertisement

ব্যাংক একাউন্ট থাকলেই সব মেয়েরা পাবেন 2 লক্ষ টাকা, কিভাবে আবেদন করবেন।

ডিজিটাল স্বাক্ষর এর জন্য অপেক্ষা করতে হবে না। সেক্ষেত্রে দপ্তরের আধিকারিকদের উপর চাপ কমবে। পাশাপাশি সাধারণ মানুষ বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন।
আগামী ১ নভেম্বর থেকে অনলাইনেই SC ST OBC কাস্ট সার্টিফিকেট পাওয়া যাবে। তবে এই সার্টিফিকেটের হার্ড কপি পাওয়া যাবে না। অনলাইন থেকে ডাউনলোড করে প্রিন্ট করিয়ে নিলেই হবে। তবে নির্দিষ্ট দপ্তর থেকে অরিজিনাল সার্টিফিকেট সংগ্রহ করার ও বিকল্প খোলা থাকছে।

মোবাইল রিচার্জে পয়সা বাঁচানোর সবচেয়ে 3টি সস্তা প্ল্যান, এক রিচার্জেই মিলবে সবকিছু।

অনলাইনে কাস্ট সার্টিফিকেট কিভাবে ডাউনলোড করবেন:
সরকারের নিজস্ব ওয়েবসাইট https;//castcertificatewb.gov.in এতে গিয়ে Acknowledgement Number দিয়ে সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
One thought on “রাজ্যের SC ST OBC ছেলে মেয়েদের জন্য বিরাট সুবিধা ঘোষণা করলেন মমতা, আর কোনও চিন্তা নেই।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement