UIDAI Aadhaar Card – আধার কার্ড নিয়ে মোদী সরকারের বড় সিদ্ধান্ত। কপালে চিন্তার ভাঁজ গ্রাহকদের।

নতুন বছরে আধার কার্ড (UIDAI Aadhaar Card) নিয়ে নয়া নিয়ম জারি কেন্দ্রের। এরপর থেকে আধার কার্ড করা হয়ে গেল অনেক জটিল। আবেদন করলেই আর সহজে পাবেন না হাতে নিজের আধার কার্ড। কেন্দ্রীয় সরকার (Central Government) নিয়ম করেছে যতক্ষণ না পর্যন্ত আবেদনকারীর সম্পূর্ণ ভেরিফিকেশন হবে ততক্ষণ পর্যন্ত তার আধার কার্ড তৈরি করা হবে না। এতদিন পর্যন্ত UIDAI (Unique Identification Authority Of India) পোর্টালে আবেদন করলে সঙ্গে সঙ্গে তৈরি হয়ে যেত আপনার আধার কার্ড।

Advertisement

UIDAI Aadhaar Card Latest News.

কিন্তু এখন থেকে এটি হতে সময় লাগবে টানা ৬ মাস। আপনার যদি এখনো আধার কার্ড (UIDAI Aadhaar Card) না হয়ে থাকে এবং নতুন কার্ড ইস্যু করার কথা ভেবে থাকেন, তবে এই বিষয়টি জেনে নেওয়া অত্যন্ত জরুরি। না হলে জীবনেও পাবেন না এই গুরুত্বপূর্ণ নথি। সমস্ত ভারতীয়দের জন্য আধার কার্ড (Aadhaar Card) হলো এক মূল্যবান পরিচয় পত্র। বারবার এর সুরক্ষা উন্নত করতে একাধিক নিয়ম জারি করেছে কেন্দ্র। এর মধ্যে উল্লেখযোগ্য হল আধার কার্ডের ডকুমেন্ট আপডেট।

Advertisement

৩১ শে ডিসেম্বরের মধ্যে তা শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এখন সেই তারিখ বাড়িয়ে ২০২৪ এর ১৪ই মার্চ পর্যন্ত করা হয়েছে। যাই হোক, এই প্রক্রিয়া মিটতে না মিটতেই আবারো নতুন নিয়ম। সরকার সূত্রে খবর, যেমনভাবে কোন ব্যক্তি পাসপোর্ট তৈরি করতে গেলে তার ব্যক্তিগত তথ্য প্রশাসন মারফত ভেরিফিকেশন করা হয়, তেমনি নিয়ম করা হচ্ছে এবার আধারের (UIDAI Aadhaar Card) ক্ষেত্রেও।

কোন ব্যক্তি যদি এখন থেকে নিজের নামে আধার কার্ড (UIDAI Aadhaar Card) ইস্যু করতে চান, তার সমস্ত তথ্য UIDAI মারফত প্রথমে যাচাই করা হবে। তারপর তা পাঠানো হবে সার্ভিস প্লাস পোর্টালে। সেখানে বিভিন্ন এসডিএম (SDM) আধিকারিকরা সম্পূর্ণ ভেরিফিকেশন করবেন আবেদনকারীর সমস্ত তথ্যের। এমনকি তার শারীরিক গঠনও যাচাই করা হতে পারে। এর জন্য ব্যক্তিকে অবশ্যই নির্দিষ্ট স্থানে (UIDAI Aadhaar Card) উপস্থিত থাকতে হবে।

এই সব কিছু হয়ে গেলে তারপরেই UIDAI Aadhaar Card ইস্যু করা হবে সেই আবেদনকারী ব্যক্তির নামে। কেন্দ্রীয় সরকারের সূত্রে খবর, সমগ্র প্রক্রিয়াটি সম্পন্ন করতে এরপর থেকে লেগে যাবে 180 দিন সময় অর্থাৎ ৬ মাস। আগে যেখানে আবেদন করলেই সঙ্গে সঙ্গে আধার কার্ড তৈরি হয়ে যেত এখন আর তা হবে না। যত তাড়াতাড়ি সম্ভব, এই প্রক্রিয়া চালু করতে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই বিভিন্ন এসডিএম আধিকারিকদের কাছে প্রস্তাবটি দেওয়া হয়েছে।

Advertisement
Safest Bank (সুরক্ষিত ব্যাংকের তালিকা)

তাদের তরফ থেকে অনুমতি পেলেই আধার সংস্থা বা UIDAI এই নতুন নিয়ম চালু করবে নতুন বছরের শুরু থেকে। তারপর থেকে যারাই UIDAI Aadhaar Card করতে যাবেন, মানতে হবে এই নিয়ম। তবে একটি কথা বলে রাখা আবশ্যক, ১৮ বছরের নিচের ব্যক্তিদের জন্য এই প্রক্রিয়া বাধ্যতামূলক নয় অর্থাৎ নাবালকদের কোন রকম তথ্য বা শারীরিক ভেরিফিকেশনের প্রয়োজন পড়বে না।

রান্নার গ্যাসে বায়োমেট্রিক আপডেট আর কত দিন চলবে। নতুন বছরে জানিয়ে দিলো সরকার।

বিষয়টি প্রযোজ্য হবে কেবলমাত্র 18 বছর বা তার উপরের বয়সে যারা আছেন তাদের ক্ষেত্রেই। কেন্দ্র জানিয়েছে, যাদের অল রেডি UIDAI Aadhaar Card হয়ে গেছে তাদের এই প্রক্রিয়া করার দরকার নেই। কিন্তু নতুন নিয়ম চালু হবার পর যারা আধার তৈরি করবেন তাদের সকলকেই এই ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আর যদি কোন ব্যক্তি সরকারকে ভুলভাল তথ্য দিয়ে অথবা অন্য কোন উপায় বিভ্রান্ত করার চেষ্টা করেন তবে আইনত কড়া শাস্তি পাবেন তিনি।
Written by Nabadip Saha.

বছরের শুরুতেই নতুন চমক! আবারও দাম কমতে চলেছে রান্নার গ্যাসের।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment