Aadhaar Link – মাত্র 50 টাকা দিয়ে আধার লিংক করুন।

বর্তমানে ভারতীয়দের কাছে পরিচয়পত্রের একটি গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড (Aadhaar Link). বিভিন্ন সরকারি-বেসরকারি বিভিন্ন কাজে এই আধার কার্ডের প্রয়োজন হয়। এখন নিজ নিজ আধার নম্বরের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করাও আবশ্যক হয়ে গেছে, এর ফলে আধার সংক্রান্ত বিভিন্ন কাজ খুব সহজে করে ফেলা যায়।

Advertisement

ফোন নম্বরের সাথে আধার লিংক (Aadhaar Link) করানো থাকলে আধার সংক্রান্ত সমস্ত নথি এবং OTP বা কোড রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসে। কিন্তু যদি আপনার আধারের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বরটি হঠাৎ পরিবর্তন করার প্রয়োজন পড়ে, তখন কীভাবে করতে হবে, তা জানেন?

Advertisement

নিজের আধারের সাথে মোবাইল নম্বর লিংক (Aadhaar Link Mobile Number) করার পর যদি কোনো কারণে আপনি নিজের সেই নম্বরটি পরিবর্তন করে নতুন নম্বর নেন, তাহলে আপনাকে নিজের আধারের ডিটেইলসও পরিবর্তন করতে হবে। আর কীভাবে এই আপডেটের কাজ হবে, এতে কত খরচ হবে – সমস্ত কিছু এই প্রতিবেদনে শেয়ার করা হল।

গরিব মানুষের এসি, মাত্র 2000 টাকায় হু হু করে ঠান্ডা হবে ঘর।

আধারের সাথে ফোন নম্বর লিঙ্ক (Aadhaar Link) বা আপডেট করার প্রক্রিয়াটি কিন্তু বেশ সহজ। আধারের সাথে যুক্ত মোবাইল নম্বর হারিয়ে ফেললে বা অন্য কোনো প্রয়োজনে মোবাইল নম্বর পরিবর্তন করতে হলে, আপনাকে প্রথমেই UIDAI অর্থাৎ, আধার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে হবে। এক্ষেত্রে যে ধাপগুলি অনুসরণ করতে হবে তা হল –

Aadhaar Link Mobile Number:

১.প্রথমেই আপনাকে নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্রে যান।
২. কেন্দ্রে গিয়ে, আধার আপডেট/কারেকশন ফর্ম ফিল আপ করুন এবং ফর্মে আপনার মোবাইল নম্বর লিখুন।
৩. এরপর আধার অফিসারের কাছে ফর্মটি জমা দিন।
৪. এবার বায়োমেট্রিক্স প্রদান করে নিজের আইডেন্টিটি ভেরিফিকেশন করান।

Advertisement

আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড এবার বছর বছর আপডেট করতে হবে।

৫. এখানে আপনাকে ৫০ টাকা আবেদন মূল্য দিতে হবে।
৬. আবেদন করার পর আপনাকে আপডেট রিকোয়েস্ট নম্বর (URN) সম্বলিত একটি রসিদ দেওয়া হবে। এই নম্বরটি আপনি আধারের আপডেট স্ট্যাটাস চেক করার জন্য ব্যবহার করতে পারবেন।
৭. উপরের ধাপগুলি পরপর পালন করার পরে, আপনার নতুন মোবাইল নম্বর ৯০ দিনের মধ্যে আধার ডেটাবেসে আপডেট করা হবে।
Written by Antara Banerjee

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment