Gold – বাড়িতে কতটা সোনা রাখা যায়? এর চেয়ে বেশি রাখলে বাজেয়াপ্ত ও জেল হতে পারে।

সোনার গয়না পছন্দ? মাঝে মধ্যেই গয়না কিনে রেখে দেন? তবে জেনে রাখুন, এখন থেকে ইচ্ছে মতো সোনা (Gold) বা গয়না রাখা যাবে না বাড়িতে। আর তা করতে গেলেই ধরবে পুলিশ। কি শুনে অবাক হচ্ছেন? কিন্তু এটাই সত্যি। ভারত সরকারের (Government Of India) এই নিয়মের কথা আমরা অনেকেই জানি না। আপনিও যদি না জেনে থাকেন, তবে সত্ত্বর জেনে নিন। নাহলে পড়বেন মহা বিপদে।

Advertisement

How Much Gold You Can Keep At Home In India.

নিয়ম অনুযায়ী কোনো ব্যক্তি সে ছেলে হোক কিংবা মেয়ে, ঘরে ইচ্ছে মতো সোনা (Gold Jewellery) রাখা আইনত নিষিদ্ধ। এই ব্যাপারে ছেলে ও মেয়েদের জন্য আলাদা আলাদা নির্দিষ্ট পরিমাণ বেঁধে দিয়েছে সরকার। যদি সেই পরিমাণের ওপর সোনা কারও ঘরে থাকে তবে তা সরকারকে জানাতে হবে এবং তার জন্য কর জমা দিতে হবে। না হলে বাড়িতে হানা দেবে আয়কর দপ্তর (Income Tax Department).

Advertisement

Gold Limit At Home

বাড়িতে কতটা সোনা (Hallmark Gold) মজুত রাখা যায় এই ব্যাপারে ভারতীয় আয়কর বিভাগ তেমন কোন বিধি নিষেধ না আরোপ করলেও অন্য এক সরকারী সংস্থা তা করেছে। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স ওরফে সিবিডিটি (CBDT) জানিয়েছে, ঘরে কতটা সোনা রাখলে তা আইনত বৈধ। তবে যদি কোন ব্যক্তি নির্দিষ্ট সীমার উপর সোনা মজুদ রাখতে চান তাকে নিজের আয়কর সংক্রান্ত সমস্ত তথ্য জমা দিতে হবে নির্দিষ্ট সংস্থার কাছে।

Amount Of Gold You Can Keep

যদি গয়না উত্তরাধিকার সূত্রে পাওয়া হয় তবে তার বিবরণও জমা দিতে হবে। এমনকি যদি তারা সিদ্ধান্ত নেয় যে ওই ব্যক্তিকে সোনা (Gold Tax) রাখার জন্য কর গুণতে হবে, তবে তাও করতে হবে। এই সব বিধি নিষেধ মানলে তবেই যত ইচ্ছে সোনা বাড়িতে রাখা যেতে পারে। আর এই সকল নিয়ম মেনে নিলে আপনাদের আর কোন ধরণের সমস্যার মধ্যে পরতে হবে না।

ভারতে কত সোনা ঘরে রাখা যায়?

সিবিডিটি পুরুষ ও মহিলা সমস্ত ধরনের সোনার গ্রাহকদের জন্য আলাদা আলাদা নির্দিষ্ট সীমা বেঁধে দিয়েছে ঘরে সোনা (Gold) রাখার। কত পরিমান সোনা? দেখা যাচ্ছে ভারতীয় বিবাহিত মহিলারা 500 গ্রাম পর্যন্ত, অবিবাহিত মহিলারা 250 গ্রাম পর্যন্ত এবং পুরুষ কেবল মাত্র 100 গ্রাম পর্যন্ত সোনাই ঘরে মজুদ রাখতে পারেন। যদি এর চেয়ে বেশি সোনা কারোর থাকে তবে বাড়িতে হানা দেবে আয়কর দপ্তর (Income Tax). সঙ্গে সেই সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

Advertisement
E Mudra Loan (ই মুদ্রা লোন)

Gold Tax In India

সাধারণত আমরা জানি যে সোনা কেনার সময়ে (GST On Gold Price) স্বরূপ ৩ শতাংশ কর নেয় সরকার। কিন্তু সিবিডিটি এর নিয়ম অনুযায়ী, যদি কোনো ব্যক্তি উপরোক্ত সীমার উপর সোনা ঘরে রাখেন তবে তাকে নির্দিষ্ট পরিমাণ কর দিতে হবে সরকারের কাছে। সে ক্ষেত্রে আপনার বার্ষিক আয় (Annual Earning) যদি ৫০ লাখ টাকার বেশি হয় তবেই এই কর প্রযোজ্য হবে আপনার ক্ষেত্রে।

টাকার দরকার? পার্সোনাল লোন নেবেন নাকি ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটা করবেন? কোন ক্ষেত্রে কোনটি ভালো?

এছাড়াও আপনি যদি পুরনো সোনা বিক্রি করতে যান তবে ক্যাপিটাল গেইন ট্যাক্স নেবে সরকার আপনার থেকে। যদি সোনা তিন বছর বা তার বেশি পুরনো হয় তবে ২০ শতাংশ লং টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স দিতে হয়। আর এই নিয়ম মেনে সকলকে নিজেদের বাড়িতে সোনার গয়না রাখা উচিত। নইলে এই নিয়ম অমান্য হলে আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হতে পারে বলে মনে করছেন অনেকে।
Written by Nabadip Saha.

একাউন্টে টাকা না থাকলেও 5 লক্ষ টাকা পাবেন। আবেদন করলেই পাওয়া যাবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment