আধার কার্ডে ভুল রয়েছে? কিম্বা নতুন করবেন? জেনে নিন আপনার বাড়ির পাশে আধার সেবা কেন্দ্রের ঠিকানা।

নতুন আধার কার্ড করা কিম্বা ভুল সংশোধনের জন্য, চুপিচুপি খুঁজে নিন কাছের আধার কেন্দ্র, জিজ্ঞেস করতে হবে না কাউকেই, UIDAIএর নয়া পদ্ধতি, জেনে নিন।
আধার কার্ড কতটা গুরুত্বপূর্ণ তা আর বলার অপেক্ষা রাখে না। যেকোনো প্রয়োজনীয় কাজ করতে গেলেই আপনার পরিচিতি পত্র এখন আধার কার্ড Aadhaar Card এটা ছাড়া কোনোভাবেই কোনো জায়গায় কোনো প্রয়োজনীয় কাজ আপনি সম্পন্ন করতে পারবেন না।

Advertisement

আধার কার্ড এর গুরুত্বঃ

তাই আধার কার্ড নিয়মিত আপডেট রাখা জরুরি। আধার কার্ডের মধ্যে যদি কোনো ভুল থাকে, তা সংশোধন করে নেওয়া উচিত। নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ছবি সহ অন্য যে কোনো ক্ষেত্রে যদি আধার কার্ডের মধ্যে কোনো ভুল নজরে পড়ে, তাহলে সেটি ঠিক করে নেওয়ার দরকার রয়েছে। কারণ পরিচয় পত্রের ক্ষেত্রে সর্বপ্রথমেই অগ্রাধিকার রয়েছে এই আধার কার্ডের। শুধু তাই নয়, সরকারি বিভিন্ন ধরনের প্রকল্পের আর্থিক সহায়তা নিয়মিত পেতে গেলে আধার কার্ড খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement

এখন সরকারি যে কোনো প্রকল্পের টাকা সরাসরি উপভোক্তার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হয়। এবং সেই ব্যাংক অ্যাকাউন্ট আর সরকারি প্রকল্পের সঙ্গে আধার কার্ডের লিংক করে রাখা জরুরি। তবেই সেই পরিষেবা বা টাকা নিয়মিত উপভোক্তা পেতে থাকবেন। আধার কার্ড আপডেট এর ক্ষেত্রে প্রযুক্তিকে কাজে লাগিয়ে একের পর এক নিত্যনতুন পদ্ধতি নিয়ে এসেছে UIDAI এই মুহূর্তে আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) এর বহু কাজ ঘরে বসেই বা কোনো সাইবার ক‍্যাফেতে গিয়ে করে ফেলা সম্ভব।

আধার কার্ড বা আধার সেবা কেন্দ্রঃ

তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, যেগুলি আপডেট করতে গেলে নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে যাওয়া উচিত। এবার কাছের আধার সেবা কেন্দ্র (Aadhaar Seva Kendra) খুঁজতে গিয়ে যথেষ্ট সমস্যার সম্মুখীন হন সাধারণ মানুষ। একে তাকে জিজ্ঞাসা করতে হয়, পথ চলতি মানুষকে জিজ্ঞাসা করে জেনে নিতে হয় কোন দিকে গেলে কাছাকাছি আধার সেবা কেন্দ্র পাওয়া যায়। ফলে কাছের আধার সেবা কেন্দ্র খুঁজতে গিয়ে যারপর নাই অসুবিধার মধ্যে পড়তে হয়। আর সেই দিকে নজর দিয়েই এবার ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) নতুন পোর্টাল খুলেছে। যার মাধ্যমে খুব সহজেই কাছের আধার কেন্দ্র খুঁজে পেয়ে যাবেন।

পাশাপাশি, সেই আধার কেন্দ্রে যেতে গেলে কোন রুট ধরে এগোতে হবে, সেই সমস্ত ডিটেইলস গাইডলাইনও পাওয়া যাবে ওই পোর্টাল থেকে। যে নতুন পোর্টালটি UIDAI এর তরফে খোলা হয়েছে, সেটি হল ভুবন আধার পোর্টাল (Bhuvan Aadhaar Portal) UIDAI এই নতুন ভুবন আধার পোর্টাল আধার আপডেটের সুবিধার জন্য দেশবাসীর সামনে নিয়ে এসেছে। ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার (NRSC) এবং ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) মহাকাশ বিভাগের সঙ্গে একত্রে এই পোর্টালটি তৈরি করেছে। ভুবন আধার পোর্টালে একসঙ্গে তিনটি বৈশিষ্ট্য পাওয়া যাবে। যার ফলে যথেষ্ট সুবিধা হবে দেশবাসীর।

Advertisement

আরও পড়ুন, প্রধানমন্ত্রী বাংলা আবাস যোজনার টাকা পেতে এইভাবে আবেদন করুন।

প্রক্সিমিটি অ্যানালিসিস (Proximity Analysis), নিকটবর্তী আধার কেন্দ্রের রুট ন‍্যাভিগেশন (Route Navigation) এবং আধার কেন্দ্রের Geospatial Display কত কাছে রয়েছে আধার কেন্দ্র সেটি প্রক্সিমিটি অ্যানালিসিস ফিচারে জানা যাবে। নিকটবর্তী আধার কেন্দ্রে কিভাবে যেতে হবে তার জন্য Route Navigation- এর মাধ্যমে জানা যাবে। নির্দিষ্ট কেন্দ্রের ছবি তুলে দেওয়া হবে Geospatial Display-র মাধ্যমে। সম্প্রতি UIDAI- এর তরফে এই নতুন পোর্টালের বৈশিষ্ট্য সহ বিভিন্ন বিষয়ে টুইট করা হয়েছে। এবার জেনে নেওয়া যাক কিভাবে ভুবন আধার পোর্টালের এই সুবিধা পাওয়া যাবে:

টাকা দ্বিগুন করতে চান? তাহলে পোষ্ট অফিসের এই প্রকল্পে টাকা রাখুন।

প্রথমেই https://bhuvan.nrsc.gov.in/aadhaar/ এই ওয়েবসাইটে গেলে দেখতে পাবেন স্ক্রিনে চারটি ড্রপ ডাউন অপশন রয়েছে।
এবার Centers Nearby অপশনে ক্লিক করে কাছাকাছি আধার কেন্দ্র খুঁজতে পারেন। সেক্ষেত্রে যেখানে থাকেন সেই এলাকা বা শহরে প্রবেশ করে কাছের আধার কেন্দ্র খুঁজে নিতে পারবেন।
এবার Search by Aadhaar Seva Kendra অপশনে ক্লিক করে কাছের আধার কেন্দ্র ঠিক করতে পারবেন। সেক্ষেত্রে নিকটবর্তী আধার কেন্দ্রের নাম লিখতে হবে।

Pan Aadhaar link benefits (প্যান আধার লিংক এর ২২টি সুবিধা)
খবর পড়তে উপরের ছবিতে ক্লিক করুন

তৃতীয় অপশনে Search by PIN Code এখানে ক্লিক করে পিন কোড দিয়ে কাছাকাছি আধার কেন্দ্র খুঁজে নিতে পারবেন।
চতুর্থ অপশনে Search by Statewise Aadhaar Seva Kendra রয়েছে। সেখানে রাজ্যভিত্তিক আধার কেন্দ্রের জন্য রাজ্য, জেলা, উপজেলা এবং কেন্দ্রের নাম লিখলে রাজ্যভিত্তিক আধার কেন্দ্রের তালিকা দেখতে পাবেন।
একজন আধার কার্ড হোল্ডার নিকটবর্তী আধার কেন্দ্রের অবস্থান ট্র্যাক করার জন্য প্রক্সিমিটি অ্যানালিসিস এর মাধ্যমে দিক নির্দেশ পেয়ে যাবেন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment