Advertisement
Holiday List 2023 (ছুটির তালিকা ২০২৩ পশ্চিমবঙ্গ)
Advertisement

বছর শেষের আগেই আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ছুটির তালিকা (Holiday List 2023) প্রকাশ করলো পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তর। এই ছুটি সমস্ত সরকারী ও সরকারী সাহায্য পোষিত প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে। যদিও এই ছুটির মডেল অনুসারে বিভিন্ন দপ্তর থেকে আলাদাভাবে ছুটির তালিকা (Holiday List 2023) পরবর্তীতে প্রকাশিত হবে।

Advertisement

এবারের ছুটির অন্যতম দিক হচ্ছে ৩ টি দীর্ঘকালীন ছুটি থাকছে, আর এবছর যেমন রবি বার এর কারনে অনেক ছুটি সাপ্তাহিক ছুটির মধ্যেই গন্য হয়েছে, আগামী বছর তেমনটা হচ্ছে না। তাই সেক্ষেত্রে আরও বেশি ছুটি পাচ্ছেন কর্মীরা। এক নজরে Holiday List 2023 দেখে নেওয়া যাক।

Holiday List 2023

আগামী বছরের ছুটির মধ্যে অন্যতম হচ্ছে, দুর্গাপুজোর ছুটি। ২০২৩ এর দুর্গা পুজোয় (Durga Puja 2023) এক টানা ১২ দিন ছুটি পাবেন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা। এছাড়াও শনি রবি বারের সাপ্তাহিক ছুটি যুক্ত হওয়ায় এই ছুটি আরও দীর্ঘ হবে। তবে আটটি ছুটি বাদ যাচ্ছে এই শনি রবি বারের কারনে। তবে আগের বছর সংখ্যাটা ছিল ১০ টি।

Advertisement

নবান্নের দেওয়া ছুটির তালিকা (Holiday List 2023) অনুসারে, এই ছুটি তিন ভাগে ভাগ করা হয়েছে।

১) পাবলিক হলিডে,
২) শুধুমাত্র রাজ্য সরকারি কর্মীদের ছুটি
৩) সেকশনাল হলিডে বা বিশেষ সম্প্রদায়ের জন্য নির্ধারিত ছুটি।

এবছরের কয়েকটি ছুটি একই দিনে হওয়ায় দুটো ছুটির যায়গায় একটি ছুটি পাবেন কর্মীরা। যেমন, ২৬ জানুয়ারি ২০২৩ পড়েছে সরস্বতী পুজো (Saraswati Puja)। অর্থাৎ প্রজাতন্ত্র দিবসের সঙ্গে সরস্বতী পুজো একইদিনে পড়ায় ছুটির তালিকা থেকে কমে গেল একদিন।

EK24 News

আরও পড়ুন, কালীপুজোর আগেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মী ও শিক্ষকদের বেতন নিয়ে বড় সিদ্ধান্ত, নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ।

যদিও আগামী বছর কয়েকটি ছুটির দিন শুক্রবার পড়ায় থাকছে একটানা তিনদিন ছুটি কাটানোর সুযোগ। যেমন, ৭ এপ্রিল গুড ফ্রাইডে ছাড়াও আম্বেদকরের জন্মদিন পড়েছে শুক্রবার। আবার পয়লা বৈশাখ ১৫ এপ্রিল শনিবার পড়ায় কমে গিয়েছে আরও একটি ছুটির দিন।

Advertisement

আরেকটি লম্বা ছুটি পাওয়া যেতে পারে বুদ্ধ পূর্ণিমা ও রবীন্দ্র জয়ন্তীতে। ৫ মে শুক্রবার বুদ্ধ পূর্ণিমা (Buddha Purnima) আর মঙ্গলবার ৯ মে রবীন্দ্র জয়ন্তী (Rabindra Jayanti। সেক্ষেত্রে সোমবার ৮ তারিখে একটি CL নিলেই একটানা পাঁচ দিনের ছুটি কাটাতে পারবেন।

আগামী বছরের দোল পূর্ণিমা, মহাবীর জয়ন্তী, ১৪ ই ফেব্রুয়ারী, রথযাত্রা, স্বাধীনতা দিবস, পঞ্চানন বর্মার জন্মদিন মঙ্গলবার পড়েছে, যার ফলে একটি CL নিলেই চারদিন ছুটি পাওয়ার সুযোগ রয়েছে। অর্থাৎ হিসাব করে ছুটি নিলে একটানা অনেক ছুটি নেবার সুযোগ থাকছে।

আগামী বছরের দীর্ঘকালীন ছুটির মধ্যে, দুর্গা পুজোর ছুটি ১৮ অক্টোবর থেকে ২৭ শে অক্টোবর, কালী পুজোর ছুটি ১৩ই নভেম্বর থেকে ১৬ই নভেম্বর আবার ২০ নভেম্বর ছট পুজোর ছুটি। এখানেও ১৭ ই নভেম্বর শুক্রবার ছুটি নিলে একটানা মঙ্গলবার পর্যন্ত ছুটি পাওয়া যাবে। অর্থাৎ কালীপুজোয় ও ৯ দিন ছুটি কাটানোর সুযোগ থাকছে।

Advertisement

একই পরিমান টাকা রেখে 3 গুন বেশি রিটার্ন পান, LIC এর টাকা কখনো মার যাবে না।

শনি ও রবি বারের কারনে কয়েকটি ছুটি বাদ গেলঃ
তবে এবার ইংরেজি নববর্ষ (New Year Eve), বাংলা নববর্ষ (শনিবার) , গুরু রবিদাসের জন্মদিন, হরিচাঁদ ঠাকুরের জন্মদিন, কালীপুজো, ছট পুজো রবিবার পড়ায় এবছর কমেছে ছুটি। সংবাদ সুত্রে জানা গেছে ভাইফোঁটার পর স্কুল শিক্ষা দপ্তর থেকেও আগামী বছরের একাডেমিক ক্যালেন্ডার বা ছুটির তালিকা (Holiday List 2023) প্রকাশ করা হবে। তারপর স্কুল কলেজের ছুটির ও পুর্নাঙ্গ তালিকা পাওয়া যাবে।

Advertisement
Advertisement
One thought on “Holiday List 2023 – প্রকাশিত হলো পশ্চিমবঙ্গের আগামী বছরের ছুটির তালিকা, এবার ৩টি দীর্ঘকালীন অতিরিক্ত ছুটি পাবেন।”
  1. I am a Orthopaedically Handicapped person with 70% disability
    I am a State Government Employee worked into L&LR Deptt
    I am deformed by left leg due to post polio flexion with upper and lower limb walk with crutch
    I have to go 25 KM distance to do my office duty only by bus
    I have applied reaped times to my District Head Administration to transfer me as near as my home Destination at Beldanga-1 ,buy ignored
    Therefor I want to express my depression to Higher Authority to be kind enough to provide me to transfer me to my home posting at 4 KM from my residence to Beldanga-1
    Thanking you

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement