Higher Secondary Exam – উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৬০% পেলেই স্কুটি দেবে সরকার, বিরাট ঘোষণা।

Higher Secondary Exam – দ্বাদশ শ্রেণীতে প্রথম বিভাগে উত্তীর্ণ হলেই প্রত্যেককে স্কুটি দেওয়া হবে।

আর কিছুদিন পরেই শুরু হচ্ছে সারা দেশের দ্বাদশ শ্রেণীর পরীক্ষা (Higher Secondary Exam). আর এই পরীক্ষায় পাশ করলেই পরীক্ষার্থীদের জন্য বিরাট ঘোষন করলো উক্ত রাজ্যের সরকার। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হলেই প্রত্যেক পরীক্ষার্থীদের স্কুটি দেওয়ার ঘোষণা করা হলো। কোন রাজ্যের পড়ুয়ারা পাবে, রইলো বিস্তারিত বিবরণ।

Advertisement

দ্বাদশ শ্রেণীতে (Higher Secondary Exam) প্রথম বিভাগে উত্তীর্ণ হলেই প্রত্যেককে স্কুটি দেওয়া হবে। বাজেট পেশের দিনই ঘোষণা করলেন আসাম রাজ্যের অর্থমন্ত্রী। উচ্চ শিক্ষায় পড়ুয়াদের উৎসাহ দিতেই এই ঘোষণা।

Advertisement

আসাম রাজ্য সরকার বাজেট প্রকাশ করেছেই সদ্য। সেই বাজেটে শিক্ষার্থীদের জন্য একরাশ সুখের খবর এনেছে সরকার। এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam) 60% নম্বর পেয়ে পাশ করলেই মিলবে স্কুটি! এর আগে একাধিক রাজ্য পরীক্ষার্থীদের দিয়েছে ল্যাপটপ। আর এবার আসাম সরকার এই স্কুটি দেওয়ার ঘোষণা করলো।

আসাম সরকার এবার বাজেটে তাদের রাস্তা,হসপিটালের মতো অনেক বিষয়ে পয়সা বিনিয়োগ করছে। তবে সবথেকে বেশি জোর দিয়েছে শিক্ষাক্ষেত্রে। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের (Higher Secondary Exam) হস্টেল বাবদ যে ২০০০ টাকা খরচা হয় সেটা আর দিতে হবেনা।

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বেশী নম্বর পেতে, এই নিয়ম মেনে চলুন।

আসাম রাজ্যের প্রজ্ঞান ভারতী প্রকল্পে স্নাতকস্তর অবধি বিনামূল্যে সরকার বইও দেবে। যে সকল উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী প্রথম বিভাগে পাশ করবে তাদের স্কুটি দেবে। এছাড়াও একাধিক মেডিক্যাল কলেজ করার প্রস্তাব আছে। একাধিক কলেজকে বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হবে।

Advertisement

অন্যদিকে গত বছর পশ্চিমবঙ্গেও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ট্যাব দিয়েছিলো। কিন্তু এবছর নতুন করে আর ঘোষণা হয়নি। পশ্চিমবঙ্গ ও কি এই ধরনের সিদ্ধান্ত নেবে? আপনার কি মনে হয়, নিচে কমেন্ট করে জানাতে পারেন।

উচ্চ মাধ্যমিকে নয়া নিয়ম!  প্রশ্নপত্রে হতে চলেছে আমুল পরিবর্তন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment