Advertisement
Medical Course Without NEET
Advertisement

NEET ছাড়াই বিভিন্ন মেডিকেল কোর্সে ভর্তি।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিষয়ের ছাত্র-ছাত্রীদের একটা স্বপ্ন থাকে NEET পরীক্ষায় উত্তীর্ন হয়ে ডাক্তারী নিয়ে পড়াশোনা করা। কিন্তু অনেকেই প্রতিযোগীতায় অসফল হয়ে মানসিক দিক থেকে ভেঙে পড়েন।

Advertisement

গত ১৭ই জুলাই অনুষ্ঠিত হওয়া NEET পরীক্ষায় বসেছিলেন প্রায় ১৮ লক্ষ পড়ুয়া। NTA কর্তৃক প্রকাশিত মেধা তালিকার ভিত্তিতে দেশের শীর্ষস্থানীয় মেডিকেল কলেজগুলিতে ভর্তি হন পরীক্ষার্থীরা। তবে অসফলদের জন্যও খোলা থাকে আরো অনেক পথ। যেখানে তারা মেডিকেল বিষয়ক অন্যান্য দিক গুলি নিয়ে পড়াশোনা করে সমাজে প্রতিষ্ঠিত হতে পারেন। এমন কতগুলি কোর্স নিয়েই আজকের আলোচনা।

বিএসসি নার্সিং
B.Sc Nursing হল ৪ বছরের স্নাতক স্তরের কোর্স। প্রার্থীরা স্টাফ নার্স, রেজিস্টার্ড নার্স(আর এন), নার্স টিচার, মেডিকেল কোডার ইত্যাদি পদের জন্য আবেদন করতে পারেন। যদিও নার্সিং পড়ার জন্য NEET বাধ্যতামূলক নয়, কিন্তু এখন অনেক রাজ্যেই NEET স্কোরের নার্সিং B.Sc নার্সিং কোর্সে ভর্তি করা হচ্ছে। এটি সম্পন্ন করার পর বার্ষিক 3-4 লক্ষ টাকা বেতনের চাকরি পাওয়া সম্ভব।

Advertisement

বিএসসি পুষ্টি, ডায়েটিশিয়ান/মানব পুষ্টি/ খাদ্য প্রযুক্তি
3-4 বছরের হয়ে থাকে এই কোর্স টি। গবেষক, পুষ্টিবিদ, খাদ্য বিশেষজ্ঞ ইত্যাদি পদে চাকরিতে বার্ষিক 5 লক্ষ টাকা মাইনের চাকরি পাওয়া সম্ভব।

বিএসসি বায়োটেকনোলজি
এই কোর্স টি হতে আর একটি অন্যতম বিকল্প। এর জন্য খরচ বার্ষিক 35 হাজার থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত। কোর্স টি হয় 3-4 বছরের। এই পদে মাইনে হতে পারে বার্ষিক 5-9 লক্ষ তাকার মধ্যে।

EK24 News

Paytm Phonepe দিয়ে মোবাইল রিচার্জ করছেন, অ্যাকাউন্ট ফাঁকা সতর্কতা দিলো RBI, দেখুন কিভাবে বাঁচবেন

বিএসসি কৃষি বিজ্ঞান
4 বছরের স্নাতক স্তরের কোর্স হলো এই বিষয় যেখানে Agriculture বা Horticulture বিষয় নিয়ে পড়ানো হয়। এক্ষেত্রে ভর্তির জন্য ভর্তি পরীক্ষাও নেওয়া হয়। বার্ষিক ফি দিয়ে হয় 7-15 হাজার টাকা মত। অন্যদিকে বেসরকারি কলেজে এই কোর্স টির ফি হয় বার্ষিক 20-80 হাজার টাকার মধ্যে। এর পর কৃষিবিদ, কৃষি বিজ্ঞানী বা নিজস্ব কৃষি বিষয়ক ব্যবসাও করতে পারেন। এই ছাড়াও বার্ষিক 5-9 লাখ টাকার চাকরিও করতে পারেন।
Written By Mukta Barai.

Advertisement

রাতভর ED এর জেরায় অর্পিতা দিল চাঞ্চল্যকর তথ্য, এবার কি হবে?

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement