High Speed Internet – পশ্চিমবঙ্গের সব স্কুলে হাই স্পীড ইন্টারনেট বিনামূল্যে দেওয়া হবে। মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের সকল স্কুলে বিনামূল্যে ইন্টারনেট (High Speed Internet) পরিষেবা দেওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল। রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে ক্রমশ এগিয়ে নিয়ে যেতে তৎপর সরকার। এই উদ্দেশ্যে একাধিক কর্মসূচি ইতিমধ্যেই গ্ৰহণ করা হয়েছে। এবার আরও একটি নতুন যুক্ত হল সেই তালিকায়। জানা যাচ্ছে, এবার রাজ্যের প্রতিটি স্কুলে ইন্টারনেট সংযোগ বসাতে অর্ডার ইস্যু করেছে স্কুল শিক্ষা দপ্তর। প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক সমস্ত স্কুলগুলিতেই এই পরিষেবা চালু করা হবে বলে সূত্রের খবর।

Advertisement

Free High Speed Internet In All West Bengal Schools.

শিক্ষক শিক্ষিকা, শিক্ষাকর্মী এবং ছাত্র ছাত্রী সকলেই ব্যবহার করতে পারবে এই High Speed Internet পরিষেবা। আরও একটি আকর্ষণীয় ব্যাপার হল যে এই ইন্টারনেট সম্পূর্ণ ফ্রিতে (Free Internet) প্রদান করবে সরকার। যে যত খুশি ভোগ করতে পারবে সেই ইন্টারনেট। কেন এমন সিদ্ধান্ত? কবে থেকে মিলবে এই সুবিধা? জেনে নিন। রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফে কিছু দিন আগে এই High Speed Internet নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

Advertisement

আর তারপরেই এই কাজের জন্য উঠেপড়ে লেগেছে স্কুল শিক্ষা দপ্তর (WB Education Department). ওয়েবেল টেকনোলজির (WEBEL) হাতে এক্ষেত্রে দেওয়া হয়েছে এই কাজের দায়ভার। সংস্থাকে অর্ডার দেওয়া হয়েছে যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত স্কুল গুলিতে ফ্রি ইন্টারনেট সংযোগ (High Speed Internet) লাগানোর। এই সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেওয়া যাক।

কেন এমন সিদ্ধান্ত?

বর্তমানে যুগের উন্নতির সঙ্গে সঙ্গে সমস্ত ক্ষেত্রেই আবশ্যক হয়েছে ইন্টারনেট (High Speed Internet). পড়াশোনার ক্ষেত্রেও ব্যতিক্রম ঘটেনি। অতিমারির সময়তেই আমরা দেখেছি যে সমস্ত পড়াশোনা এমনকি পরীক্ষা পর্যন্ত নেওয়া হয়েছে অনলাইনে। তবে এছাড়াও ইন্টারনেটের আরও কার্যকারিতা রয়েছে শিক্ষার ক্ষেত্রে। যেমন শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে অনেক কাজই এখন হয় ইন্টারনেট মারফত। বিশেষত ‘বাংলার শিক্ষা পোর্টালের’ (Banglar Shiksha Portal) মাধ্যমে স্কুল গুলি নিয়ন্ত্রিত হয় বললেই চলে।

SVMCM Scholarship (স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২৪)

শিক্ষা দফতরের (Education Department) নিয়ম অনুযায়ী, পড়ুয়াদের নম্বর এই পোর্টালে আপলোড করতে হয়। এজন্য প্রয়োজন ইন্টারনেট। অন্যদিকে এই সমস্ত কাজ গুলোর জন্য পর্যাপ্ত পরিকাঠামো নেই বলে অভিযোগ স্কুল গুলির। দুর্বল প্রকৃতির ইন্টারনেট (High Speed Internet) দিয়ে সহজে কাজ হয়না। বিশেষত, প্রত্যান্ত ও দুর্গম এলাকায় স্কুল গুলিতে এখনো ইন্টারনেট পরিষেবা চালুই হয়নি ঠিকমতো। এই পরিস্থিতিতে কাজের ক্ষেত্রে বহু অসুবিধা ভোগ করতে হয়। সেই সব সমস্যার সমাধান করতেই এই সিদ্ধান্ত।

Advertisement

ভারতে বন্ধ হয়ে যাচ্ছে 2G 3G মোবাইল নেটওয়ার্ক? পুরোনো ফোন বাতিল? বয়স্কদের কি হবে?

কবে মিলবে এই পরিষেবা?

যেমনটা আগেই বলা হয়েছে স্কুল শিক্ষা দপ্তর তৎপর হয়ে উঠেছে যত তাড়াতাড়ি সম্ভব এই পরিকাঠামো চালু করার জন্য। WEBEL কে দায়িত্ব দিয়ে আগামী দু একমাসের মধ্যে প্রাথমিক ভাবে প্রায় ১৪৫০০ টি স্কুলে এই কাজ শেষ করার নির্দেশ দিয়েছে তারা। একবার সেই ইন্টারনেট পরিষেবা (High Speed Internet) চালু হলে তা মোট ৩৯ মাসের জন্য বৈধ থাকবে। তারপর আবার নতুন করে লিজ নিতে হবে বলে জানা গেছে এক্ষেত্রে।
Written by Nabadip Saha.

আগামীকাল পশ্চিমবঙ্গের সরকারী সাহায্য পোষিত ও নিম্ন বুনিয়াদি স্কুলে ছুটি ঘোষণা।

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “High Speed Internet – পশ্চিমবঙ্গের সব স্কুলে হাই স্পীড ইন্টারনেট বিনামূল্যে দেওয়া হবে। মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা।”

Leave a Comment