Great Scholarship – উচ্চশিক্ষার জন্য সর্বোচ্চ 10 লক্ষ টাকা পাবেন এই Abroad Scholarship এ আবেদন করলে।

স্নাতক, স্নাতকোত্তর বা অন্যান্য উচ্চ শিক্ষা অনুসরণ করতে চান? উচ্চশিক্ষার জন্য বাইরে যেতে আগ্রহী? তবে ভারতীদের জন্য Abroad Acholarship এর Great Scholarship নিয়ে বিদেশে যেতে পারেন। আর এই বিষয়ে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। অনেক ছেলে মেয়েদেরই স্বপ্ন থাকে পড়াশোনা শিখে জীবনে বড় হবার। কিন্তু অর্থের অভাবে তা হয়ে ওঠে না। আর এই কারণেই চালু হয়েছে স্কলারশিপের (Scholarship) সুবিধা। সরকারের একাধিক স্কলারশিপ রয়েছে এই ব্যাপারে। যে গুলি নিয়েই আমরা আগেও কথা বলেছি।

Advertisement

Abroad Scholarship for Indian Students

তবে আজ আমরা আপনাদের জানাবো Abroad scholarship বা বিদেশী স্কলারশিপের বিষয়ে। Great Scholarship এর মাধ্যমে এদেশে নয় বরং বিদেশে (Foreign Scholarship) পাওয়া যাবে। বর্তমানে যে সমস্ত ছাত্র ছাত্রীরা বিদেশে পড়ার স্বপ্ন দেখছেন তাদের জন্যই এই স্কলারশিপ (Abroad Scholarship). এই স্কলারশিপ পেলে একটি টাকাও খরচা হবে না বিদেশে লেখাপড়ার জন্য। এই স্কলারশিপে আবেদন করলেই বিনামূল্যে করা যাবে পড়াশোনা। বরং পড়াশোনার পাশাপাশি দিনে ৪ ঘন্টা কাজ করে উপরি আয় করার ও সুযোগ পাবেন। তাই এবার যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন, তারা একবার দেখে নিতে পারেন।

Advertisement

What is Great Scholarship 2024?

গ্রেট স্কলারশিপ হল ব্রিটিশ যুক্তরাজ্যের (United Kingdom) একটি স্কলারশিপ। এখানকার বিশ্ব বিদ্যালয় গুলিতে পড়ুয়া ছাত্র ছাত্রীদের এই স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপের মাধ্যমে ফাইন্যান্স, মার্কেটিং, বিজনেস, সাইকোলজি ডিজাইন, হিউম্যানিটিজ ও ডান্স সহ অন্যান্য বিষয়ে এই বছর যুক্ত রাজ্যের ৭১টি বিশ্ববিদ্যালয়ে (University) শিক্ষার্থীরা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেয়ার সুযোগ পাবেন।

প্রতিবছর এই স্কলারশিপ পায় যুক্তরাজ্যে পড়ুয়া লক্ষ লক্ষ শিক্ষার্থী। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্যেও আবেদন শুরু হয়েছে সম্প্রতি। এক্ষেত্রে মোট ১৫টি স্কলারশিপ পায় শিক্ষার্থীরা। আর আমাদের দেশের আবা রাজ্যের অনেক পড়ুয়াদের বিদেশে পড়াশোনা করতে চান আর এই কারণের জন্য অনেকের জন্যই এই Master Degree Abroad Scholarship স্কলারশিপ সম্পর্কে জানার উচিত সকলের।

Great Scholarship 2024 Benefits

১. এই স্কলারশিপ এর মাধ্যমে মোট ১০ হাজার পাউন্ডের (Great Britain Pound) স্কলারশিপ প্রদান করা হয় ছাত্র ছাত্রীদের।
২. মিনিস্ট্রি অফ জাস্টিসের অংশীদারিত্বে আরও ৩ টি স্কলারশিপ পাওয়া যায়। এর মাধ্যমে ৩ বিশ্ব বিদ্যালয়ে পড়ার সুযোগ পায় ছাত্র ছাত্রীরা। তবে এজন্য আইন ও বিচার বিভাগে পড়াশোনা করতে হবে।
৩. এছাড়াও যারা বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পড়াশোনা করছে তাদের হাতে সুযোগ থাকবে আরো দুটি বিশ্ব বিদ্যালয়ে পড়ার (Great Scholarship).

Advertisement
Oasis Scholarship 2024 (ওয়েসিস স্কলারশিপ ২০২৪)

Great Scholarship 2024 Online Apply Process

যে বিশ্ব বিদ্যালয় এই স্কলারশিপ প্রোগ্ৰামে অংশগ্রহণ করছে প্রথমে সেখান থেকে অফার অফ এন্ট্রি পেতে হবে ছাত্র ছাত্রীদের। এই পারমিশন না পেলে কিন্তু ভর্তি হওয়া বা স্কলারশিপ পাওয়াও যাবে না। অফার অফ এন্ট্রি চলে এলে এরপর স্কলারশিপের জন্য ফর্ম ফিলাপ করতে হবে। ফর্ম ফিলাপ শেষ হবার কিছুদিনের মধ্যেই লিস্ট প্রকাশিত হয়। যারা যোগ্য তাদের নাম থাকবে সেই লিস্টে।

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই পেতে পারেন 5 লাখ টাকা। কিভাবে, জেনে নিন।

এরপরই প্রার্থী তার পছন্দসই বিশ্ব বিদ্যালয়ে ভর্তি হতে পারবে এবং স্কলারশিপ নিয়ে লেখাপড়া করতে পারবে। আর আপনাদের উচিত এই সম্পর্কে আরও বিস্তারিত জানার মাধ্যমে আবেদন করার জন্য। এই স্কলারশিপে কি আপনারা আবেদন করতে চাইছেন? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আমাদের সঙ্গে থাকুন এই ধরণের আরও স্কলারশিপের খবর জানার জন্য।
Written by Nabadip Saha.

আবেদন করলেই 3000 টাকা পাবেন একাউন্টে। প্রধানমন্ত্রী স্কলারশিপে আবেদন করলেই পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment