Govt Schemes – মহিলাদের জন্য সুখবর, আধার কার্ড থাকলেই, ঘরে বসে পেয়ে যাবেন ৩৬০০ টাকা, কিভাবে পাবেন দেখুন।

Govt Schemes – আবার নতুন প্রকল্পের উদ্বোধন, উপকৃত হবেন গৃহিণীরা।

বিভিন্ন সময়ে জনগনের সুবিধার্থে বিভিন্ন সরকারী প্রকল্প (Govt Schemes) ঘোসনা করে রাজ্য ও কেন্দ্র সরকার। তার মধ্যে একাধিক প্রকল্পে রয়েছে আর্থিক অনুদান ও। আর সাম্প্রতিক কালে কেন্দ্র ও রাজ্য কার্যত পাল্লা দিয়ে বিভিন্ন আর্থিক প্রকল্পের ঘোষণা করছে। কদিন আগে প্রতিমাসে ৫০০ টাকা দিয়ে যেমন রাজ্য সুচনা করেছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme), আর ঠিক তেমনি আরেকটি আর্থিক প্রকল্পের সুচনা করলো কেন্দ্র সরকার। আর তাতেও সুবিধা পাবেন মহিলারা।

Advertisement

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প (Govt Schemes) (govt. JSY scheme) গর্ভবতী মহিলাদের জন্য (janani suraksha yojana)। যার নাম ” জননী সুরক্ষা যোজনা”। প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি দেশের মহিলাদের জন্য বিশেষ কিছু প্রকল্প বাস্তবায়িত করেছেন। আজ এই প্রতিবেদনে আমরা একটি প্রকল্প নিয়ে বলবো যার দ্বারা শুধু একজন মানুষ আর্থিক সহায়তা পাবেন তাই নয় একজন জননী সুরক্ষাও পাবেন।

Advertisement

দরিদ্র নারীদের বিভিন্নভাবে আর্থিক সাহায্য করে থাকে কেন্দ্র। তবে দারিদ্র্যসীমার নিচে সকল গর্ভবতী মহিলা এই প্রকল্পের আওতায় থাকতে পারবেন। এই প্রকল্পটির নাম ” জননী সুরক্ষা যোজনা”। (Govt Schemes)

গ্রামীণ ও শহর এলাকার সকল নারী এই প্রকল্পের আওতায় থাকতে পারবেন। গ্রামীণ এলাকায় একজন দরিদ্র গর্ভবতী মহিলা ১৪০০ টাকা করে পান এবং প্রসবের পড়ে দুবার ৩০০ টাকা করে পেয়ে থাকেন। শহরে প্রসবের সময় একজন গর্ভবতী মহিলা ১০০০ টাকা পান এবং প্রসবের পর ৪০০ টাকা করে দুইবার পান। (Govt Schemes)

সরকার নির্ধারিত এই প্রকল্পের আওতায় আসতে হলে কিছু ডকুমেন্টসের প্রয়োজন। যেমন আবেদনকারীর আধার কার্ড, বিপিএল রেশন কার্ড, আবেদনকারীর ঠিকানা, জননী সুরক্ষা কার্ড, সরকারি হাসপাতাল কর্তৃক প্রসবের শংসাপত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুক, মোবাইল নম্বর ইত্যাদি। (Govt Schemes)

Advertisement

পুরাতন নোট কয়েনের বাম্পার সেল, ঘরে বসে লাখপতি হওয়ার সুযোগ, কিভাবে বেচবেন দেখুন

তবে এই প্রকল্পের সুবিধা পেতে হলে বয়স কমপক্ষে ১৯ বছর হতে হবে। অর্থাৎ ১৯ বছর বা তার উর্ধ্বে গর্ভবতী মহিলারাই এই সুযোগটি পাবেন। ১৯ বছরের নিচে আবেদনকারী কোনো মহিলা এই সুবিধা পাবেন না। (Govt Schemes)

আরও পড়ুন, কি ভাবে আধার কার্ডের ছবি বদলাতে পারবেন

২০ বছর ধরে বিদ্যুৎ বিল দেবে সরকার, কেন্দ্রের নতুন প্রকল্প

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment