LPG Subsidy – পুজোর মাসে গ্যাসের দাম আরো কমলো। এবার মাত্র 600 টাকায় পাবেন রান্নার গ্যাস।

পুজোর আগে এলপিজি সিলিন্ডার পিছু ৩০০ টাকা ছাড় (LPG Subsidy) ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। গত কয়েক বছরে গ্যাসের দাম কিভাবে বেড়েছিল তাতে নাজেহাল হয়েছিল সাধারণ মানুষ। পূর্বে ১৪ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১২০০ টাকার গায়ে। তবে কিছুদিন আগে রাখি বন্ধন উৎসব উপলক্ষে দেশবাসীকে দুর্দান্ত উপহার দিয়েছিল মোদি সরকার। গ্যাসের দামের ওপর প্রায় ২০০ টাকা ছাড় দেওয়া হয়েছিল। আরো একবার পুজোর আগে সে দামের ওপর ৩০০ টাকা ছাড় দিচ্ছে কেন্দ্রীয় সরকার। কারা এই সুবিধা পাবে? জেনে নিন।

Advertisement

Govt hikes LPG subsidy

প্রসঙ্গত, আগামী বছরেরই লোকসভা নির্বাচন। এছাড়া বেশ কিছু রাজ্যে রয়েছে বিধানসভা ভোট। এদিকে সামনেই দুর্গা পুজো উৎসব শুরু। এই সব কথা মাথায় রেখেই নতুন করে গ্যাসের দাম ছাড় (LPG Subsidy) ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। আগেই গ্যাসের দামের উপর ২০০ টাকার ছাড় দেওয়া হয়েছিল। তারপর থেকে ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডার ৯০৩ টাকায় পাওয়া যাচ্ছে। এদিকে উজ্জ্বল যোজনায় যাদের সিলিন্ডার রয়েছে তারা বর্তমানে ৭০৩ টাকায় এলপিজি পাচ্ছেন। এবার পুজোর মুখে গ্যাসের দামের উপর ৩০০ টাকা ভর্তুকি পাবে মানুষ।

Advertisement
government change ration card rules

গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে একটি বৈঠক ডাকা হয়। এই বৈঠকে বলা হয়, উজ্জ্বলা যোজনভুক্ত মানুষের এলপিজি সিলিন্ডার প্রতি আরো ভর্তুকি (LPG Subsidy) দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এ বৈঠকে সিন্ধান্ত নেওয়া হয়েছে যে উজ্জ্বলা যোজনার ক্ষেত্রে আরো ১০০ টাকা ভর্তুকি দেবে সরকার। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর নিজে এ কথা জানিয়েছেন সংবাদ মাধ্যমকে। অর্থাৎ উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীরা ৭০৩ টাকায় এলপিজি আরো কমিয়ে ৬০৩ টাকা করা হলো। এলপিজির ক্ষেত্রে এখন মোট ৩০০ ভর্তুকি দেবে কেন্দ্রীয় সরকার।

এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “গত নয় বছরে নারী ও দরিদ্র কল্যাণ বিভাগের অধীনে অনেক উন্নয়নমূলক কাজ করা হয়েছে। গত মাসে, রক্ষাবন্ধনের প্রাক্কালে, যখন রান্নার এলপিজির দাম ২০০ কমানো হয়েছিল, তখন তার দাম কমে ৯০০ টাকা হয়েছিল। তবে, উজ্জ্বলা সুবিধাভোগীদের জন্য, এটি ছিল ৭০০।

আরোও পড়ুন » Free LPG Cylinder – পুজোর মাসে বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার দিচ্ছে সরকার। কিভাবে পাবেন জেনে নিন।

এপ্রসঙ্গে জানিয়ে রাখি, কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার নতুন করে ৭৫ লক্ষ উজ্জ্বল যোজনা সংযুক্ত করার কথা ঘোষণা করেছে। ২০২৩-২৪ ও ২০২৫-২৬ আর্থিক বর্ষ মিলয়ে এটি দেওয়া হবে।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment