সরকারি কর্মীদের বেতন ও পেনশন কাঠামো বদল, নতুন অর্ডারের ফলে, কর্মীদের লাভ না ক্ষতি, সহজ ভাষায় বুঝে নিন।

সরকারি কর্মীদের বেতন ও পেনশন নিয়ে নতুন সিদ্ধান্ত, এতে কর্মীদের লাভ না ক্ষতি?

দেশের সরকারি কর্মীদের মধ্যে পেমেন্ট সিস্টেম, বিশেষ করে পুরোনো পেনশন প্রকল্প (Old Pension Scheme) নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে। ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DoPT) এর তরফ থেকে কেন্দ্র সরকারের সমস্ত মন্ত্রকে চিঠি পাঠিয়ে কিছু নির্দেশিকা জারি করা হয়েছে কর্মীদের উপরে। তার মধ্যে অন্যতম হল, কর্মচারীদের ওল্ড পেনশন স্কিম (Revised Old Pension Scheme) পুনরুদ্ধারের দাবিতে ধর্মঘট বা বিক্ষোভে অংশ নিতে বারণ করা হয়েছে।

Advertisement

ওই চিঠিতে ‘জয়েন্ট ফোরাম ফর রিস্টোরেশন অফ ওল্ড পেনশন স্কিমের’ আন্ডারে জাতীয় জয়েন্ট কাউন্সিল অফ অ্যাকশন বিশেষত ওপিএ বিষয়ে সমাবেশ করার পরিকল্পনা করা হচ্ছে বলে জানানো হয়েছে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে কোনও ধরনের ধর্মঘটে অংশগ্রহণ করা থেকে বিরত থাকার কথাও বলা হয়েছে ওই চিঠিতে।

Advertisement

আকস্মিক ছুটি, ধীর গতিতে বসে থাকা ইত্যাদি বা, ১৯৬৪-এর আইন লঙ্ঘন করে এমন কোনও পদক্ষেপ যা বিধির ৭ নম্বর ধারা না মেনে নিতে ধর্মঘটে উস্কানি দেয় এমন কোনো কাজ থেকেও বিরত থাকার কথা নির্দেশিকায় জারি করা হয়েছে। অর্থাৎ সহজ ভাষায় কোনও কর্মী হতাট করে দীর্ঘকালীন ছুটি নিতে পারবেনা। আগে থেকে অনুমোদন করতে হবে। নির্দিষ্ট সময়ে তার কাজ শেষ করতে হবে। ইচ্ছেমতো ফাইল পেন্ডিং রাখা জাবেনা.৭ নম্বর ধারা অনুযায়ী উস্কানিমুলক ধর্মঘটে অংশ নেওয়া যাবেনা।

ইনকাম ট্যাক্স বাঁচানোর 5টি সহজ উপায়, আয়কর ও বাঁচবে, টাকাও বাড়বে।

দেশের মৌলিক বিধিমালার বিধি ১৭(১) অনুসারে, যদি কোনও সরকারী কর্মচারীর তার নিজের দায়িত্ব পালন না করেন তবে বেতন এবং ভাতা গ্রহণযোগ্য হবে না, বা পেতন পাবেন না। পাশাপাশি ওই চিঠিতে জানানো হয়েছে, যদি কোনো কেন্দ্রীয় সরকারি আধিকারিক ধর্মঘট অথবা বিক্ষোভে অংশ নেন, তবে তাঁর বিরুদ্ধে উপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য বিষয়টি সংশ্লিষ্ট দফতরের কর্তৃপক্ষের নজরে আনা হবে।

স্টেট ব্যাংকের এই প্রকল্পে দিচ্ছে সর্বোচ্চ সুদ, টাকা রাখার আগে একবার জেনে নিন।

প্রসঙ্গত উল্লেখ্য, দেশের অনেক রাজ্যেই ফের পুরাতন পেনশন কার্যকর করার দাবিতে সুর চড়াচ্ছেন কর্মীরা। বর্তমানে, কেন্দ্রীয় সরকারের তরফে নির্দিষ্ট কয়েকজন নির্বাচিত কেন্দ্রীয় কর্মচারীকেই কেবল পুরনো পেনশন ব্যবস্থা বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এদিকে, পুরানো পেনশন স্কিম (ওপিএস) আবার চালু করার দাবিতে মহারাষ্ট্রের সরকারি কর্মচারীদের ধর্মঘট চালিয়ে যাচ্ছেন।
যদিও নতুন এই নিয়মের বিরোধিতা জানিয়েছেন কর্মীরা। নতুন নিয়মে কর্মীদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে বলে অভিযোগ।
Written by Antara Banerjee.

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment