Advertisement
সরকারি কর্মচারীদের অবসরের বয়স (Retirement Age increased to 65)
Advertisement

চাকরী জীবনের অবসরের বয়স নিয়ে নয়া সিদ্ধান্ত, সরকারি কর্মচারী ও সরকার উভয়ের লাভ।

রাজ্য ও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুন খবর। ৫ বছর বাড়তে চলেছে চাকরীর বয়স। অবসরের বয়স বৃদ্ধি নিয়ে প্রস্তাব গেল মন্ত্রী সভায়। বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

সর্বভারতীয় স্বশাসিত কেন্দ্রীয় সংগঠন কর্মচারী ভবিষ্যনিধি নীতি আয়োগ সংগঠন বা EPFO খোদ কেন্দ্রীয় সরকারের অর্থ মন্ত্রকে অবসরের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬৫ করার প্রস্তাব দেওয়া হয়েছে। আর এই নীতিমালা গৃহীত হলে, সারা দেশের সরকারী ও প্রাইভেট সেক্টরের কর্মীদের অবসরের বয়স ৬৫ হয়ে যাবে। এক্ষেত্রে কেউ যদি ৬০ তেই অবসর নিতে চান, তবে তার কাছে সেই পথ খোলা থাকবে। কিন্তু ৬৫ বছর পর্যন্ত চাকরি করা যাবে।

সম্প্রতি মন্ত্রীসভার কেবিনেটে কেন্দ্রীয় শ্রম কোড বা শ্রম আইন পাশ হয়েছে। আর এই নীতিমালায় তা এমেন্ডমেন্ট হিসেবে জুড়ে দেওয়ার কথা বলা হয়েছে। যাতে লাভ হবে সরকারী কর্মচারী এবং সরকারের। ইতিমধ্যেই কেন্দ্রীয় শ্রম কোড মান্যতা পেয়েছে একাধিক রাজ্যে। তবে ৩ দিন ছুটি দিয়ে সপ্তাহে ৪৮ ঘন্টা কাজ, এখনই সম্ভন নয় বলে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিল কমালো রাজ্য সরকার, এবার সবার কারেন্ট বিল কম আসবে।

এছাড়াও সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির নীতিমালা ও পরিবর্তন হতে চলেছে। পে কমিশন উঠে গিয়ে নতুন সমীকরণে বেতন বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে। তবে অবসরের বয়স ৫ বছর বাড়িয়ে দিয়ে ৬৫ বছর করার প্রস্তাব এই প্রথম। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানা গেছে EPFO এই প্রস্তাব দেওয়ার কয়েকটি কারন ও দেখিয়েছে। এবং এতে সরকারি কর্মচারী ও সরকার উভয়ের লাভের কথা বলা হয়েছে।

অবসরের বয়স ৬৫ কেন?
EPFO ভারতবর্ষের সরকারি ও বেসরকারি সংস্থাগুলির প্রাইভেট ও সরকারি কর্মচারীদের অবসরের বয়স বৃদ্ধির পরামর্শ দিয়েছে ৷ সংশ্লিষ্ট সন্থার অন্যতম আধিকারিক শ্যাম সুন্দর এর বক্তব্য, ২০৪৭ পর্যন্ত ৬০ বছরের বেশি বয়সের মানুষের সংখ্যা ১৪ কোটি ছাড়াবে। পেনশন নিয়ন্ত্রকের তরফে জানানো হয়েছে দেশের ষাটোর্ধ নাগরিকের সংখ্যা মুহুর্মুহু বৃদ্ধি পাওয়ায় আগামী সময়ে বিপুল পরিমানে চাপ পড়বে পেনশন ফান্ডে। কিন্তু অবসরের বয়সের বৃদ্ধি হলে পেনশনের ব্যবস্থার চাপ কমবে।

EK24 News

পেনশনের ব্যাবস্থার চাপ কমলে কর্মচারীরা রিটায়েরমেন্ট এডভান্টেজ অনেক বেশী পাবেন ৷ এছাড়া ৬০ বছর বয়সে করমির বেসিক যা থাকে ৬৫ বচরে তা প্রায় দেড় গুন হবে। এবং শেষ বয়সে বেতন দ্রুত বারতে থাকে। তাই সরকারি কর্মচারীরা ৬৫ বছর পর্যন্ত চাকরী করতে পারলে বেসিক পেনশন অনেক বেড়ে যাবে।

Advertisement

বদলে গেল ব্যাংকের সুদের হার, কোন কোন ব্যাংক বেশি সুদ দিচ্ছে, নতুন লিস্ট দেখুন।

EPFO এর রিপোর্ট বলেছে, ২০৪৭ পর্যন্ত ষাটোর্ধ সরকারি কর্মচারীর সংখ্যা ১৪ কোটির বেশি হবে ৷ এত বেশি পেনশন একসাথে ডিসবার্শ করা অতিরিক্ত চাপের। তাই অবসরের বয়স বাড়িয়ে, কার্যত সরকার তার চাপ কমাতে চাইছেন। তবে এই বিষয়ে কর্মীদের দ্বিমত দেখা গেছে।

সরকারি কর্মীদের জন্য বিরাট খবর, প্রভিডেন্ড ফান্ড একাউন্টে 81 হাজার টাকা করে পাবেন, জানুন বিস্তারিত।

কাদের এবং কবে থেকে চালু হতে পারে?
EPFO সুত্রে জানা গেছে, সাধারন কর্মীদের জন্য এই ব্যাবস্থা চালু হবে। তবে জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের শারীরিক সক্ষমতাওতি জরুরী, তাই তাদের অবসরের বয়স আগের মতই রাখা হতে পারে। যেমন পুলিস, সেনাবাহিনী, দুর্যোগ ব্যাবস্থাপনা, সামরিক, আধা সামরিক বাহিনী প্রভৃতি।
বিশেষজ্ঞেরা বলছেন, ২০২৪ এর লোকসভা ভোটের আগে এই আইন সরকারের তুরুপের তাস হতে পারে। তাই ২০২৪ সালের আগে এই আইন চালু হতে পারে।

Advertisement
Advertisement
12 thoughts on “সরকারি কর্মচারীদের অবসরের বয়স 65 করার প্রস্তাব মন্ত্রীসভায়, কত সালে জয়েন করলে এই সুবিধা পাবেন।”
  1. Employment of extra 5yrs totatly unscientific in our country where umployment % are increasing day by day.Also new generation are very much efficient in digital/computer based job.So only for pension burden it should not be introduced.
    It’s my opinion.

    1. মেয়েদের বিয়ের বয়স ২৫ বছর করে দিন তবে।২৫ বছরের কম বয়সী মেয়ের বিয়ে দেয়া আইনত অপরাধ হোক এই রকম একটা নিয়ম চালু করা হোক। বয়স বাড়াতে চাইলে সব কিছুরই বয়স বাড়ানো হোক। ছেলেদের চাকরির জন্য ২৭ না করে ৩২ বছর করা হোক।

  2. The proposal is baseless. Due to accute unemployment situation in the country , retirement age must not be enhanced more.

  3. Advertisement
  4. Every man & woman become not a instrument that will be played after 60 yrs. He/She may be required medical treatment owing to eyes/pressure/suga etc. So next 5 yrs. may be harmful for their health & family as well. So many qualified boys and girls resides in our Country, they may be given chance, if possible.

      1. I think a young candidate will be more efficient but his salary will be much less than a senior one. So regarding costing new appointments are more desirable and economic. An old canditate his costlier than a young. Young is more efficient than an old. To eradicate unemployment problems retirement age is not desirable to increase but recruitment process to continue.

  5. চাকরির থেকে অবসরের বয়স ৫৫ বছর হাওয়ায় উচিত । তাহলে অবসরপ্রাপ্ত মানুষের বাকি জীবন কিছু দিন আনন্দ করে কাটাতে পারেন । পরের প্রজন্মের চাকরি পেতে সুযোগ বারবে। যারা বলছেন চাকরির বয়স বারানোর কথা তাদের আগে চাকরি তৈরির কথা ভাবলে আরও সমাজের উপকার হবে ॥ 🙏

  6. Respected All,As per life future fit purpose,all employee needed service long time for family purpose.But Entry age service needed 40 years General also Retriment age 65 in General,also needed proper vacancy calculation for further promotion for job seperation or Supervision purpose.
    So long time service family members support financial also mental satisfaction for development family members education.
    So,I think age bar not for work,if your work culture satisfied in your life.
    With Regards,
    Joyatpal Mukherjee.

  7. Advertisement
  8. Govt. Is only considering d govt. Employees but they r not at all thinking about Non-Govt. Sr. Citizens worked with, r now getting a paltry amt. as pension.
    What about them? R not they Indian citizens? Don’t they need some support. This ignorance is definitely will have an impact on vote in future.

  9. I want retirement will be increased at the age of 65 years as I continue my family members easily and smoothly.

  10. Respected All,As per Education systems,Professional qualification complete at near about 25 years ,after joining service procedure complete near about 8 years,so Total 25+8 that is 33 years,so If any one employed 33 years then one years provosonal periods .
    So,if any person employed in civil job ,then service only 24 years.So I think his son and daughter not in service in this periods.
    So,I think future job age bar needed changes 65 year for family financial suport purpose,also now man alive long time after Retriment,near about 85 years smoothly.
    So,Every family member suort if earning members alive with work smoothly also long run service healthy life.
    So,It is my prayers to all it is well decession for younger people to complete education also employed good service for his future.
    With Regards to all,it it only my prayer for all person.
    Joyatpal Mukherjee.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement