Govt. Bank – সরকারি ব্যাংক বিক্রির তোড়জোড় কেন্দ্রের, হঠাৎ কেন্দ্রের এমন সিদ্ধান্তের কারণ জানলে অবাক হবেন।

ভারতবর্ষে বর্তমানে রাষ্ট্রায়ত্ত সরকারি ব্যাংকের (Govt. Bank) সংখ্যা হল 12 টি। কেন্দ্র সরকার এই ব্যাংকগুলোকেও বিক্রির পথে রয়েছে। কেন্দ্রের অর্থমন্ত্রক সূত্রে খবর এই ব্যাংকগুলোকেও বিক্রির তোড়জোড় করছে কেন্দ্র সরকার। সরকারি ব্যাংকগুলো কেন্দ্রীয় সরকারের হঠাৎ করে বিক্রির তোড়জোড়ের কারন জানলে আপনি অবাক হবেন। কি কারনে সরকারি ব্যাংকগুলোকে বিক্রি করতে চাইছে কেন্দ্র বিস্তারিত জানতে আজকের এই সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

Govt. Bank is in a hurry to sell the central Govt.

নরেন্দ্র মোদির প্রধানমন্ত্রী হওয়ার সময় ভারতে রাষ্ট্রায়ত্ত সরকারি ব্যাংকের সংখ্যা ছিল ২৭ টি। কিন্তু এই সংখ্যা বেশি দিন স্থায়ী হয়নি ২০১৭ সাল থেকে এই সংখ্যা কমতে শুরু করে। সরকারি ব্যাংকগুলি পরস্পরের সঙ্গে সংযুক্তি করনের ফলে দেশের মোট ১২ টি সরকারি ব্যাংকে এসে দাঁড়িয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এই সংখ্যাটিও বেশি বলে মনে হওয়াই এই ১২টি ব্যাংকের মধ্য থেকে আটটি ব্যাংককে বেসরকারিকরণের পথে রয়েছে কেন্দ্র। শেষ পর্যন্ত টিকে থাকবে মাত্র ৪টি ব্যাংক। অর্থমন্ত্রক সূত্রে খবর বাকি যে ৮টি সরকারি ব্যাংক (Govt. Bank) ছিল সেগুলিকে বিক্রির তোড়জোড় শুরু করে দিয়েছে কেন্দ্র।

Advertisement
sbi lunch mobile handheld device

কেন কেন্দ্র ব্যাংক বেসরকারীকরণের পথে রয়েছে?

ভারতীয় রিজার্ভ ব্যাংক, কেন্দ্র সরকার, নীতি আয়োগ সকলের উদ্দেশ্য ব্যাংক বেসরকারিকরনের মাধ্যমে ভারতের ব্যাংকিং ব্যবস্থাকে উন্নত করা। তাদের মতে ব্যাংক বেসরকারিকরণের মাধ্যমে ভারতের ব্যাংকিং ব্যবস্থার উন্নতি হবে। ব্যাংক বেসরকারিকরণে সংশোধিত আইন এখনো পাস না হওয়ার কারণে এই প্রক্রিয়া, এখনও থমকে রয়েছে ২০২৪ সালের লোকসভা ভোটের আগে পর্যন্ত এই কাজ সম্পন্ন হবে না বলে জানা গিয়েছে। অর্থমন্ত্রক সূত্রে খাবার ২০২১ সালে সরকারি ব্যাংক বিক্রি করে ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকার মুনাফা করেছিলেন কেন্দ্র। বর্তমানে আবারো একই পথে এগোচ্ছে কেন্দ্র সরকার।

কোন সরকারি ব্যাংকগুলো শেষ পর্যন্ত টিকে থাকবে

ভারতবর্ষে বর্তমানে রাষ্ট্রায়ত্ত সরকারি ব্যাংকের (Govt. Bank) সংখ্যা হল 12 টি। কেন্দ্র সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই ১২টি ব্যাংকের মধ্যে ৮টি ব্যাংকে বেসরকারীকরণ করা হবে। ফলে মাত্র চারটি ব্যাংক দেশের সরকারি ব্যাংক হিসেবে শেষ পর্যন্ত টিকে থাকবে। সেই চারটি ব্যাংক হল State Bank of India (SBI), Punjab National Bank (PNB), Indian Bank, Bank of India (BOI)।

অবশ্যই পড়ুন » SBI ATM Services – স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য বিরাট সুখবর। দুয়ারে ATM পরিষেবা চালু। কি কি সুবিধা পাবেন জেনে নিন।

গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের সদস্য সঞ্জীব সান্যাল জানিয়েছেন, ভবিষ্যতে এই চারটি ব্যাংক ভারতের অর্থনৈতিক ব্যবস্থার উপর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি এও জানিয়েছেন যে এই চারটি ব্যাংক শেষ পর্যন্ত টিকে থাকবে।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment