Government Pension – অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন বৃদ্ধির ঘোষণা, নতুন নিয়মে লাভবান কোটি কোটি পেনশনভোগী।

চাকরিরত সিনিয়র কর্মচারী ও পেনশন প্রাপকদের জন্য সুখবর। Government Pension এর নিয়ম পরিবর্তন হলো। নতুন এই নিয়মে উপকৃত হবেন বিপুল সংখ্যক পেনশনভোগী ও ফেমিলি পেনশন প্রাপক। যারা ইতিমধ্যে অবসর নিয়েছেন তারা তো এই সুবিধা পাবেনই, তার সাথে যারা কয়েক বছরের মধ্যে অবসর নেবেন, তারা অবসরের আগেই এই খবরে খুশি হবেন।

Advertisement

পেনশন বাড়ছে অবসরপ্রাপ্ত কর্মীদের, Government Pension এর নয়া নিয়ম সরকারের।

চাকরি থেকে কোনো ব্যক্তি অবসর নেওয়ার পর আয়ের একমাত্র পথ হয়ে দাঁড়ায় পেনশন (Government Pension). কর্মজীবনে যেভাবে প্রতি মাসে মাইনে পান সংসার প্রতিপালনের জন্য, ঠিক তেমনি কর্মজীবন থেকে অবসর নেওয়ার পরে সেই বয়স্ক মানুষটির একমাত্র সহায় হয় পেনশন। সেই পেনশনের টাকাতেই ওই বয়স্ক মানুষটির জীবনযাপন চলতে থাকে।

Advertisement

এবার পেনশনের ক্ষেত্রে নতুন নিয়ম (New Government Pension Rules) চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ৮০ বছর বয়সের পর থেকে একজন পেনশনভোগীর মাসিক পেনশনের অংক অনেকটাই বাড়তে থাকে। CGS পেনশন নিয়মের ২০২১ অনুযায়ী, কোনো অবসরপ্রাপ্ত ব্যক্তি যিনি পেনশন পাচ্ছেন ৮০ বছর বয়স অতিক্রান্ত হলেই তিনি বর্ধিত হারে পেনশন পেতে শুরু করবেন।

প্রতি ৫ বছর অন্তর ওই পেনশন নির্দিষ্ট হারে বাড়তে থাকবে। নিয়ম অনুযায়ী ৮০ বছরের পর থেকে একজন পেনশনভোগী মোটা অংকের Government Pension পেতে শুরু করবেন। এছাড়াও ডিএ বা ডিআর ও পে কমিশনের সময় (DA, DR, Pay Commission) সেই সুবিধা ও পেয়ে থাকেন পেনশন প্রাপকেরা।

আবার নোট বাতিলের সিদ্ধান্ত – 6 বছর পর, নোট পাল্টাতে হুড়োহুড়ি।

নিয়ম অনুযায়ী ৮৫ বছর বয়স পর্যন্ত ২০% পেনশন বৃদ্ধি পাবে। ৮৫ বছরের বেশি ৯০ বছরের কম বয়সী হলে ৩০ শতাংশ হারে পেনশন বাড়বে। ৯০ বছরের বেশি ৯৫ বছরের কম বয়সী হলে ৪০% শতাংশ হারে পেনশন বাড়বে। ৯৫ বছরের বেশি ১০০ বছরের কম বয়স হলে ৫০ শতাংশ পেনশন বাড়বে। আবার ১০০ বছরের বেশি বয়স হলে বেসিক পেনশনের ১০০% পেনশন তিনি পাবেন।

Advertisement

অক্টোবরের মধ্যে সবাইকে নতুন করে আবার আধার কার্ড ভোটার কার্ড লিংক করতে হবে, কিভাবে করবেন শিখে নিন।

পেনশনভোগীদের নিয়ম অনুযায়ী, অবসরপ্রাপ্ত ব্যক্তির জন্ম তারিখ যাই হোক না কেন ৮০ বছর বয়স পার হওয়ার মাস থেকেই তিনি বর্ধিত হারে পেনশন পাবেন। ধরা যাক কোনো ব্যক্তি ১৫ আগস্ট জন্মগ্রহণ করেছেন, তিনি ২০ শতাংশ হারে বর্ধিত পেনশন আগস্ট মাসের ১ তারিখ থেকেই পাবেন। আবার কেউ ৪ আগস্ট জন্মগ্রহণ করেছেন ৮০ বছর বয়স হয়ে গেলে আগস্ট মাসের ১ তারিখ থেকেই বর্ধিত হারে পেনশন পেতে শুরু করবেন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “Government Pension – অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন বৃদ্ধির ঘোষণা, নতুন নিয়মে লাভবান কোটি কোটি পেনশনভোগী।”

  1. রাজ্য সরকারি কর্মচারীর ৮০ বছর বয়সের পেনশন বৃদ্ধিতে ট্রেজারিতে দরখাস্ত কিভাবে কি লিখব জানালে খুব ভালো হয়।

    Reply

Leave a Comment