Pension Scheme – সমস্ত পেনশন ভোগীদের জন্য জরুরী ঘোষণা। পেনশন চালু রাখতে অবশ্যই জেনে নিন।

চলতি বছরের শুরুতেই সরকার তার অধীনস্থ সমস্ত অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের জন্য সিদ্ধান্ত নিয়েছিল নতুন পেনশন স্কিম (New Pension Scheme) চালু করার। পুরনো পেনশন স্কিমের তুলনায় অনেকাংশে আলাদা ছিল এই নতুন স্কিমটি। অনেক রাজ্যই মনে করেছিল যে আগের পেনশন স্কিমে সুবিধা পাওয়া যেত অনেক বেশি যে সমস্ত সুবিধা এই নতুন পেনশন স্কিমে (New Pension Scheme) বাতিল করা হয়েছে। সেই কারণেই অধিকাংশ জনগণ এই নতুন পেনশন স্কিম মানতে রাজি হননি।

Advertisement

Government Employees New Pension Scheme

যদিও এদিকে কেন্দ্রীয় সরকার মারফত বিভিন্ন রাজ্যগুলিকে তাদের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নতুন পেনশন স্কিম (New Pension Scheme) চালু করার প্রতি চাপ দেওয়া হয়েছিল তবুও এই সিদ্ধান্ত মানেনি সেই সকল রাজ্যগুলো। কারণ অধিকাংশ কর্মীদেরই মত ছিল যে পুরনো পেনশন স্কিমে তাদের সুবিধা অনেক বেশি। তাই কোনভাবেই যেন তা বন্ধ না করা হয়।

Advertisement

Benefits of New Pension Scheme

তবে যাই হোক এই বিষয়টি কেন্দ্রীয় সরকারের কানে যায় এবং তারা বিষয়টি বিবেচনা করে দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত জানান সকলকে। কেন্দ্রীয় সরকার পুরনো পেনশন প্রকল্পের বিকল্প অবশ্যই আনবে কিন্তু তাতে বিশেষ সুবিধা গুলিকে বাতিল করা হবে না বলে জানিয়েছে। এই নতুন পেনশন স্কিমে পুরনো পেনশন স্কীমের সমান সুবিধা দানের কথা বলা হয়েছে কর্মীদের উদ্দেশ্যে। অর্থাৎ সমস্ত পেনশন ভোগীরা এখন থেকে ডবল লাভ পেতে চলেছেন।

এলআইসি বীমা রত্ন প্ল্যান LIC Bima Ratna Policy

সরকারি চাকরিতে সুবিধা যদিও এখন আর আগের মত নেই। বেশিরভাগ গুরুত্বপূর্ণ সরকারি দপ্তরকে এখন তুলে দেওয়া হয়েছে কোম্পানির হাতে। রেল, ডাক, ব্যাংক এছাড়াও আরো কিছু গুরুত্বপূর্ণ দপ্তর হল এখন পাবলিক সেক্টর কোম্পানির অধীনে। আর তাই পেনশন স্কিমে ও এখন এসেছে অনেক পরিবর্তন। অনেক সরকারি চাকরিতে এখন পেনশন দেওয়া হয় না। তবে কিছু কিছু ক্ষেত্রে সরকার Contributory Pension Scheme চালু করেছে। যাই হোক আর কথা না বাড়িয়ে দেখে নেয়া যাক কেন্দ্রীয় সরকারের এই নতুন পেনশন স্কিমে (New Pension Scheme) কি কি নিয়ম পরিবর্তন করা হলো।

আরও পড়ুন, রাজ্যের স্কুল কলেজ সরকারি অফিস ফের ছুটি ঘোষণা। নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের পেনশনের ক্ষেত্রে যে নতুন পেনশন স্কিম সংশোধিত ভাবে চালু করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার তাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ বদল আনা হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুসারে নতুন এই সংশোধিত পেনশন স্কিমে ন্যূনতম গ্যারান্টিযুক্ত পরিকল্পনা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এতে আগের তুলনায় অতিরিক্ত সুবিধা পাবেন পেনশন ভোগীরা। সেই সঙ্গে কেন্দ্রের অর্থনীতিকে আরো মজবুত করার জন্য ১৪ শতাংশের বেশি কর নেওয়ার কথা বলা হয়েছে পেনশন থেকে।

Advertisement

1 সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার। কি কি পরিষেবা পাবেন, কোন প্রকল্প কার জন্য, সুবিধা কি? কি কি লাগবে।

এছাড়াও নতুন পেনশন স্কিমে আগের তুলনায় পেনশন আরো বৃদ্ধি পাওয়ার জন্য অ্যানুইটিতে আরো বেশি বিনিয়োগ হবার সম্ভাবনা দেখা দেবে। বর্তমানে মোট তহবিলের ৪০ শতাংশ অ্যানুইটিতে বিনিয়োগ হয়, যা শেষ বেতনের প্রায় ২৫ শতাংশ পেনশন দেয়। নতুন পেনশন স্কিম চালু হলে এই বিনিয়োগ আরো বাড়বে। ফলে পেনশন ও আরো বৃদ্ধি পাবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment