বদলে গেল সরকারি কর্মীদের DA পাওয়ার নিয়ম। বেতন বাড়বে এবার ঝড়ের গতিতে।

Change in the rules for getting DA:
সরকারি বিজ্ঞপ্তিতে চিলড্রেন এডুকেশন অ্যালাউন্স এবং হোস্টেল সাবসিডি পূরণে এবার বিশেষ পরিবর্তনের কথা জানানো হয়েছে। চিলড্রেন এডুকেশন অ্যালাউন্স এবং হোস্টেল সাবসিডি এই দুটি ভাতা সপ্তম বেতন কমিশন দ্বারা পরীক্ষিত অন্যতম প্রধান দুটি ভাতা। এই ভাতা (Dearness Allowance) দুটি বিশেষত সরকারি কর্মচারীদের সন্তানদের হোস্টেল খরচ এবং পড়াশুনার খরচ লাঘব করতে সরকারের পক্ষ থেকে দেওয়া হয়ে থাকে। সেই সূত্রে, নতুন এবং পরিবর্তিত বিজ্ঞপ্তিটি জানানো হয় চলতি বছরের 20 জুলাই তারিখে।

Advertisement

DA পাওয়ার নিয়মে কি পরিবর্তন জানানো হয়েছে?

পরিবর্তিত নোটিশে গুরুত্বপুর্ণ পরিবর্তনের বিষয়ে জানিয়েছে সপ্তম বেতন কমিশন (7th Pay Commission). এবার থেকে নিয়মে নতুন সংযোজন যে, কর্মচারীদের এই সকল ভাতার আবেদনের জন্য আর DoPT তে আবেদন পাঠাতে হবে না। নিজস্ব বিভাগের তারা আবেদন পত্র জমা দিতে পারবেন।

Advertisement

আরোও পড়ুন » পুজোর আগেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি, প্রমোশন নিয়ে সুখবর দিলেন মুখ্যমন্ত্রী।

DA পাওয়ার নতুন নিয়ম সংযোজন এবং পরিবর্তনের কারণ কি?

আবেদন পদ্ধতিকে আরও সহজ এবং সঠিক করে তুলতেই এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে কমিশনের তরফ থেকে। এবার থেকে নিজেদের বিভাগের নির্দিষ্ট অফিসারের কাছে আবেদনপত্র জমা করবে সরকারি কর্মচারীরা। ফলত,পূর্বের জটিল আবেদন প্রক্রিয়ার মত আর সমস্যায় পড়তে হবে না আবেদনকারীদের। প্রমাণস্বরূপ নিজেদের সন্তানদের রেজিস্ট্রেশন সনদ, ভর্তি সনদ, পরীক্ষার ফলাফলের নথি, হোস্টেল খরচের নথি সহ সকল নথিপত্র জমা করতে হবে। এই বিষয়ে কর্মী এবং প্রশিক্ষণ বিভাগ জানিয়েছেন যে, EHRMS এর সুবিধা পাচ্ছে এমন কর্মীরাই একমাত্র EHRMS পদ্ধতির মাধ্যমে ভাতার জন্য আবেদন করতে পারবেন।

পোষ্ট অফিসের সঞ্চয় প্রকল্প (Post Office Scheme)

এখনও পর্যন্ত EHRMS পদ্ধতি পুরোপুরি চালু হয়নি সকল সরকারি কর্মক্ষেত্রে, তাই দ্রুত এই পরিষেবা চালু করতে অনুরোধ করা হয়েছে অধীনস্থ দপ্তরের কাছে। নতুন নিয়ম জারি হয়েছে যে, ভাতার সুবিধাপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মচারীরা নিজেদের প্রথম দুই সন্তানের জন্য প্রথম দুই বছর অবধি বেতনসহ ছুটি পেতে পারবেন। ফলবশত, নতুন এই নিয়মের ফলে বেশ উৎসাহ দেখাচ্ছেন সরকারি কর্মচারীবৃন্দ।

আরও পড়ুন » Salary Hike – পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষকদের বেতন বাড়ছে। মন্ত্রীসভায় সিদ্ধান্ত।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment