GPF Interest Rate – সরকারি কর্মীদের সুখবর। প্রভিডেন্ট ফান্ডের সুদের হার বেড়ে গেল। নতুন সুদের হার কত হলো?

সরকারি কর্মীদের জন্য অত্যন্ত খুশির খবর, জেনারেল প্রভিডেন্ট ফান্ডের সুদের হার (GPF Interest Rate) বেড়ে গেল। GPF অর্থাৎ জেনারেল প্রভিডেন্ট ফান্ড সরকারি চাকরিজীবীদের শ্রমের পাশাপাশি ভবিষৎ নিশ্চিতের একটু সুবিধাজনক পরিকল্পনা। কর্মচারীরা নিজেদের বেতনের কিছু অংশ এই ফান্ডে বিনিয়োগ করে থাকেন। কেন্দ্রিয় অর্থ মন্ত্রক ত্রৈমাসিক ধারায় জেনারেল প্রভিডেন্ট ফান্ডের সুদের হার (GPF Interest Rate) নিয়ন্ত্রণ করেন। অবসরের পরে এই জমানো টাকা সুদ সমেত তারা ফেরত পান। বর্তমানে, প্রচুর সাধারণ মানুষ প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করছেন অথবা করার কথা ভাবছেন। সেই সকল কর্মচারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ এবং অপ্রত্যাশিত পরিবর্তন আনা হয়েছে GPF এর সুদের হারে। আজকের এই প্রতিবেদনে বিস্তারিত জেনে নিন সেই প্রভিডেন্ট ফান্ড নিয়ে প্রকাশিত সাম্প্রতিক বিজ্ঞপ্তির বিষয়ে।

Advertisement

GPF Interest Rate

গত 4 অক্টোবর কেন্দ্রীয় অর্থ মন্ত্রক প্রভিডেন্ট ফান্ডের নতুন সুদের হার ঘোষণা করেছে। সেই বিজ্ঞপ্তি অনুসারে, 2023-24 অর্থবর্ষ এর জন্য 1 অক্টোবর থেকে 31 ডিসেম্বর অবধি 7.1 শতাংশ হারে সুদ প্রদান করা হবে প্রভিডেন্ট ফান্ডে। তবে চলতি বছরের অক্টোবর – ডিসেম্বর মাসের ত্রৈমাসিক লিংক ফান্ডে এবং জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদের হারে (GPF Interest Rate) কোনো পরিবর্তন আনেনি অর্থ মন্ত্রক। কারণ জেনারেল প্রভিডেন্ট ফান্ডের সুদের হার এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডের সুদের হার একই হয়। এই সুদের হার 2023 সালের প্রথম ত্রৈমাসিকে অপরিবর্তিত ছিল।

Advertisement
New LIC policy

অর্থমন্ত্রকের এর বক্তব্য অনুযায়ী, রাজ্যের অন্যান্য সরকারি তহবিল যেমন আর্মড পার্সোনেল প্রভিডেন্ট ফান্ড, অবদানকারী ভবিষ্য তহবিল, অল ইন্ডিয়া সার্ভিসেস প্রভিডেন্ট ফান্ড এবং রেলওয়ে তহবিল এই সকল ক্ষেত্রে সুদের হারের কোনো পরিবর্তন করা হয়নি। GPF এর ক্ষেত্রেই এটি চতুর্থ প্রান্তিকে 7.1 শতাংশ। পূর্বে, 2023 – 24 এর জুলাই – সেপ্টেম্বর ত্রৈমাসিকে জিপিএফ সুদের হার 7.1 শতাংশই স্থির ছিল।

সম্প্রতি EPF বিজ্ঞপ্তি জারি করেছে যে, কেন্দ্রিয় সরকারের অনুমোদন ভারতীয় শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রক 1952 এর অনুচ্ছেদ 60(1) এর অধীনে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ডে বছর প্রতি 8.25 সুদের হার নির্দিষ্ট করেছে। সেই অনুসারেই, 2022-23 ইপিএফ এর স্কিমের প্রত্যেক অ্যাকাউন্টে সুদের হার জমা করা হবে বলে জানানো হয়েছে।

আরোও পড়ুন » RBI Guidelines না মানায় SBI ও PNB সহ 4 টি ব্যাংক কে জরিমানা করলো রিজার্ভ ব্যাংক। মহা চিন্তায় 40 কোটি গ্রাহক।

2022 – 23 এর ডিপোজিটে EPF এর সুদের হার নির্ধারিত হয়েছে 8.15 শতাংশ। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে এখন বছরে একবার , প্রত্যেক 31 মার্চ সুদের পরিমাণ জমা করা হয়। মাসিক ভিত্তিতে এই সুদের হার গণনা করা হয় থাকে।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment