Advertisement
VI-ভোডাফোন-আইডিয়া
Advertisement

VI ভোডাফোন আইডিয়ার কলিং ও ইন্টারনেটের খরচে পরিবর্তন!কেন্দ্রের হস্তক্ষেপে পাল্টে যেতে পারে পরিষেবার খরচ?

গ্রাহকদের স্বস্তি দিয়ে এবার কমতে চলেছে ভোডাফোন আইডিয়া বা VI এর রিচার্জের খরচ। কারন VI কে কিনে নিল কেন্দ্র সরকার। বিগত কয়েকমাসে ক্রমাগত বাড়তে থাকা রিচার্জের মুল্যে নাজেহাল মধবিত্তরা। এবার হয়তো BSNL এর মতো সস্তা হতে পারে এই প্ল্যান।

Advertisement

দেশে 5G এর হাত ধরে আসতে চলেছে আমূল পরিবর্তন। সম্ভবত এই অক্টোবরেই দেশে আসছে এই নতুন টেলিকম পরিষেবা। জল্পনা চলছিল ২০২২ এর শুরু থেকেই। ভোডাফোন আইডিয়া র তরফে জানানো হয়েছিল, তাদের 33 শতাংশ শেয়ার অধিগ্রহণ করছে কেন্দ্র।

কোম্পানির তরফে কিছু পরিমাণ স্পেকট্রাম নিলামের কিস্তি বকেয়া ছিল। এছাড়া AGR-এর ক্ষেত্রেও বেশ কিছু বকেয়া ছিল। এবারে সেই সব পুরো সুদের পরিমাণকে ইক্যুইটিতে বদলে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তখন। এরফলে কেন্দ্রের হাতেই চলে যায় ভোডাফোন আইডিয়া -র সবচেয়ে বেশি অংশের শেয়ার।

Advertisement

নানান ধরণের হিসেব নিকেশ এবং সিদ্ধান্ত গ্রহণ নিয়ে পর্যালোচনা হয়। এরপরে অবশেষে সিদ্ধান্ত নিয়ে দীর্ঘ কয়েক মাস পরে সদ্য এই সংক্রান্ত প্রস্তাবে রীতিমত সবুজ সঙ্কেত দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। কেন্দ্র জানিয়ে দিয়েছে যে এই ক্ষেত্রে তাদের কোন সমস্যা নেই।

ঘুরে দাঁড়াল Airtel, সামান্য রিচার্জে চলবে সারা বছর, ডেটা শেষ হলে পাবেন রিজার্ভ ডেটা।

কেন্দ্রের তরফে এ NOC Letter আসার পরে এবার গোটা প্রক্রিয়া চলে গেল টেলিকম কোম্পানির কাছে। গত বছরের সেপ্টেম্বর মাসের ঘোষণা অনুযায়ী, লেনদেন সম্পন্ন করলেই গোটা প্রক্রিয়া শেষ হবে। এই প্রক্রিয়া শেষ হলেই কেন্দ্রই হবে Vodafone Idea-র সবচেয়ে বেশি পরিমাণ শেয়ার এর অংশীদার।

EK24 News

VI- এর মোট শেয়ারের 33 শতাংশ ইক্যুইটি শেয়ার থাকবে কেন্দ্রের হাতে। অন্যদিকে, উভয়ে যৌথ ভাবে সবচেয়ে বেশি স্টেক থাকবে Vodafone Group Plc ও Aditya Birla Group -এর হাতে। এই পরিমাণ 50.1 শতাংশ। অর্থাৎ, এর দুই ভাগে Vodafone -এর স্টেক থাকবে 31.8 শতাংশ ও Aditya Birla Group -এর স্টেক থাকবে 18.3 শতাংশ।

Advertisement

একক ভাবে VI -তে কেন্দ্রের সবচেয়ে বেশি পরিমাণ স্টেক আসতে চলেছে খুব তাড়াতাড়ি। এই খবরের পরেই দিনই শেয়ার বাজারে উর্ধগতির চিহ্ন দেখাতে শুরু করেছে Vodafone Idea Ltd. NSE – তে সকাল 11টা 40-এর মধ্যে 1.54 শতাংশ বেড়েছে দর।

ফলে ভোডাফোন আইডিয়ার শেয়ারের দর হয়েছে 9.85 টাকায়। এই দর বিগত একমাসের মধ্যে সর্বোচ্চ হিসেবে উঠে এসেছে। যদি এক বছরের হিসেব দেখা যায়, তবে সর্বোচ্চ দর উঠেছিল 16.40 টাকা। 2021 এর 10 ডিসেম্বর এই দর উঠেছিল। মনে রাখতে হবে, তখনও এই ব্যাপারটি নিয়ে ব্যাপক জল্পনা ছড়িয়েছিল।

 5G পরিষেবা পেতে গেলে এই 5 টি জিনিস জানতে হবে।

সুতরাং, অবশেষে কেন্দ্রের এই পদক্ষেপে কারা বেশি লাভবান হবেন, এবারে সেটাই দেখার। তবে এই 5G এর হাত ধরেই যে দেশ এক নতুন জগতে পদার্পণ করবে তা আর বলার অপেক্ষা রাখে না। এই ধরণের আরও খবরের সন্ধান পেতে আমাএর পেজটির সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
Advertisement
Advertisement
One thought on “এবার VI ভোডাফোন আইডিয়া কিনে নিল সরকার, জলের দামে মিলবে নেট ও কল।”
  1. Pujor por ar cholbena bsnl er moto hobe sudhu jio ke kibhabe barolok korajay sedike najar vi ke nebar ki darkar bsnl ke to komiye korte parto .korlona ken?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement