Gold Buying – আর ইচ্ছে মত সোনা কেনা যাবে না। সোনা কিনতে প্যান আধার কার্ড বাধ্যতামূলক। কত টুকু ছাড় পাবেন।

Gold Buying বা সোনা কেনার জন্য এবার থেকে সকলকে কিছু নিয়ম সম্পর্কে জেনে নিতে হবে। সোনার গয়না (Gold Ornaments) পছন্দ? গয়না কিনতে দোকানে যান? তবে জেনে রাখুন, এখন থেকে কিন্তু আর সহজে কেনা যাবে না সোনা। সোনার গয়না কিনতে গেলেই দোকানে ধরবে পুলিশ। একাধিক বিধি নিষেধ মানতে হবে। সম্প্রতি সরকার এই প্রক্রিয়া চালু করেছে। আগের মত মন চাইলেই আর দোকানে গিয়ে সোনার গয়না কিনতে পারবেন না।

Advertisement

Gold Buying And Selling Rule.

আয়কর দফতর (Income Tax Department) সোনার গয়না কেনার ক্ষেত্রে প্যান কার্ড (PAN Card) ও আধার কার্ড (Aadhaar Card) বাধ্যতামূলক করেছে। সেই সঙ্গে একাধিক সীমাবদ্ধতা জারি করেছে প্রতি কেনাকাটির উপর। এগুলি না মানলেই হবে শাস্তি। বিস্তারিতভাবে জেনে নেব সব কিছু। সোনার গয়নার প্রতি মানুষের মনে বরাবরই এক আকর্ষণ (Gold Buying) কাজ করে। সোনা পড়া মানেই উজ্জ্বলতা বৃদ্ধি পায় অঙ্গের। তবে শুধু তাই কি? না। সোনার গয়নার প্রতি মানুষের আকৃষ্ট হওয়ার আরও একটি কারণ আছে (Gold Buying And Selling).

Advertisement

সেটি হল এর সম পরিমাণ এক্সচেঞ্জ মূল্য। আপনি যে নামে সোনা কিনেছেন, সেই একই দামে বা ভবিষ্যতে তার চেয়ে বেশি দামেও বিক্রি (Gold Buying) হতে পারে তা। তাই সোনার দাম যতই মাথাচাড়া দিক না কেন, মানুষের মন কিন্তু বারবার সোনার গয়না কেনার দিকেই ছুটে যায়। যে কোনো উৎসব হোক বা অনুষ্ঠান বা ঘোরাঘুরি, সব কিছুতেই আমাদের প্রথম পছন্দ হলো সোনার গয়না, এখন চলছে শীতকাল।

আর শীতকাল মানেই তো আনন্দ হুল্লোড়ের সময়। চারিদিকে পিকনিক, ভ্রমণ এবং একাধিক উৎসব তো লেগেই রয়েছে। এই পরিস্থিতিতে গয়না গাটি বেশি কিনছেন মানুষ। তার সঙ্গে সাম্প্রতিককালে খানিকটা কম হয়েছে সোনার দাম। যার ফলে এখন দোকান গুলিতে ভিড় বাড়ছে ক্রেতাদের। কিন্তু যারা সোনার গয়না কিনতে যাচ্ছেন, একটি বিষয় সম্পর্কে সাবধান হয়ে যান (Gold Buying Online).

Tanishq Gold (তানিস্ক সোনা)

Gold Buying নিয়ে আয়কর নিয়ম

  • প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA), ২০০২ অনুযায়ী এখন থেকে সরাসরি নগদ টাকা দিয়ে সোনার গয়না কিনতে হবে। কোন রকম কার্ড বা অন্য কোন উপায় ব্যবহার করা যাবে না।
  • কেউ যদি নগদে ১০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের সোনা কেনেন, গহনা বিক্রেতার কাছে অবশ্যই সেই ক্রেতার প্যান বা আধার কার্ড প্রমাণ হিসেবে দেখাতে হবে। সেই প্রমাণ বিক্রেতাকেও উপর মহলের কাছে জমা দিতে হবে।
  • আয়করের ১৯৬২ এর 114B ধারা অনুসারে একদিনে ২ লক্ষ টাকার বেশি সোনার গয়না কেনা যাবে না। যদি তা কিনতেই হয় তবে প্যান বা আধার কার্ডের প্রমাণ দেখানো বাধ্যতামূলক।
  • আয়কর বিভাগ (IT Department) আরো বলেছে যদি কোনো গ্ৰাহক উপরোক্ত কোন নিয়মের লংঘন করে, তবে আয়কর বিধি 271D ধারার আওতায় সেই গ্রাহককে মোট মূল্যের ভিত্তিতে জরিমানা দিতে হবে।

কমে গেল সোনার দাম। পশ্চিমবঙ্গে সোনা কিনলে অতিরিক্ত ছাড় পাবেন। আজকের সোনার দাম, রূপোর দাম।

Gold Buying বা সোনা কিনতে হবে আপনাদের এই সকল নিয়ম গুলি অক্ষরে অক্ষরে পালন করতে হবে। ক্রেতা ও বিক্রেতা উভয়ের ক্ষেত্রেই এই নিয়মটি প্রযোজ্য হবে। আর একজন জাগরূক নাগরিক হওয়ার জন্য আমাদের সকলের উচিত যে এই সকল ধরণের নিয়ম সম্পর্কে ধারণা রেখে চলা এবং সতর্ক থাকা। যাতে আমাদের ভবিষ্যতে কোন ধরণের সমস্যার সম্মুখীন না হতে হয়।
Written by Nabadip Saha.

Advertisement

কলকাতায় আজ সোনা ও রূপোর দাম কত কমলো?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment