Fixed Deposit – এই দুই প্রকল্পে শেয়ার মার্কেট থেকে বেশি সুদ পাবেন। আর রিস্ক ছাড়াই নিশ্চিত রিটার্ন।

ব্যাংকে যে সকল বিভিন্ন প্রকল্পগুলি রয়েছে তার মধ্যে জনপ্রিয় একটি প্রকল্প হল স্থায়ী আমানত বা Fixed Deposit। বর্তমানে অনেকেই সঞ্চয়ের পাশাপাশি বিনিয়োগের উপর বেশি জোর দিয়েছেন। ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংক এবং সূর্যোদয় স্মল ফাইনান্স ব্যাংক নামক এই দুটি সংস্থা বিনিয়োগকারীদের ফিক্সড ডিপোজিটে উচ্চতর সুদের হার প্রদান করছে। প্রায় 10 শতাংশ FD সুদ প্রদানকারী এই ব্যাংকগুলোতে বিনিয়োগের ফলে অনেক বেশি লাভবান হওয়ার সুযোগ থাকে বিনিয়োগকারীদের। যদি ব্যাংক ফিক্সড ডিপোজিটে ১০% সুদ প্রদান করে তাহলে Rule of 72 এর নিয়ম অনুযায়ী আপনার টাকা প্রায় ৭ বছরের মধ্যে দ্বিগুণ হবে। এই দুটি ব্যাংকের FD সুদের হার অন্যান্য সুকন্যা সমৃদ্ধি যোজনা, পাবলিক প্রভিডেন্ট ফান্ড এবং কর্মচারী ভবিষ্যৎ তহবিল প্রমুখ প্রকল্পের চেয়ে অনেক বেশি হারে সুদ প্রদান করছে বিনিয়োগকারীদের।

Advertisement

সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক Fixed Deposit Scheme

বর্তমানে 7 দিন থেকে 10 বছরের FD তে বিনিয়োগকারীদের 4.00 শতাংশ থেকে সর্বোচ্চ 9.60 শতাংশ হারে সুদ প্রদান করা হচ্ছে। 5 বছরের ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ 9.60 শতাংশ হারে সুদ প্রদান করছে এই সংস্থা। সংস্থাটির অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যঅনুসারে, গত 5 মে 2023 থেকে ফিক্সড ডিপোজিট রেট এর এর পরিবর্তন কার্যকর হয়েছে।

Advertisement

সুদের হার

★ এই ব্যাংকটি 1 থেকে 2 বছরের ফিক্সড ডিপোজিটের জন্য সর্বোচ্চ 8.50 শতাংশ হারে সুদ প্রদান করছে বিনিয়োগকারীদের।

★ 2 বছর থেকে শুরু করে 998 দিনের ফিক্সড ডিপোজিটে 7.51 শতাংশ হারে সুদ প্রদান করবে সংস্থাটি।এই সংস্থাটি 9.00 হারে সুদ প্রদান করবে 999 দিনের ফিক্সড ডিপোজিটের ওপর।

★ 5 বছরেরও ফিক্সড ডিপোজিটের জন্য 9.60 হারে সুদ প্রদান করবে সংস্থাটি।

Advertisement
Post office scheme Rd interest rate

ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক Fixed Deposit Scheme

বর্তমানে 7 থেকে 10 বছরের ফিক্সড (Fixed Deposit) ডিপোজিটের জন্য 4.50 শতাংশ থেকে 9.50 শতাংশ হারে সুদ প্রদান করবে ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংকটি। সর্বোচ্চ 9.50 শতাংশ হারে সুদ পাচ্ছেন সিনিয়র সিটিজেনরা। সাধারণ গ্রাহকরা তাদের FD তে পাচ্ছেন 9 শতাংশ সুদের হার। ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত 14 জুন থেকে FD এর সুদের রেট গুলি পরিবর্তিত হয়েছে।

সুদের হার

★ ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক 7 বছর থেকে 201 দিনের ফিক্সড ডিপোজিট এর মেয়াদে 8.75 শতাংশ হারে সুদ প্রদান করছে।

★ 9.00 শতাংশ হারে সুদ প্রদান করা হবে 1001 দিনের ফিক্সড ডিপোজিট এর নিরিখে। একই প্ল্যানে সিনিয়র সিটিজেনরা পাবেন 9.50 শতাংশ হারে সুদ।

আরোও পড়ুন » Ration Items List – পুজোর মাসে পাবেন ডবল রেশন। কোন রেশন কার্ডে কত পরিমান রেশন পাবেন জেনে নিন।

★ 3 বছর থেকে 8 বছরের ফিক্সড ডিপোজিটে 8.25 শতাংশ হারে সুদের পরিমাণ নির্ধারণ করেছে এই ব্যাংকটি।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment