Advertisement
fuel price today
Advertisement

দেশবাসীকে দীপাবলির (Diwali 2021) উপহার দিয়ে জ্বালানীর মুল্যের উপর (Fuel Price) এক ধাক্কায় 5 টাকা থেকে 10 টাকা শুল্ক কমিয়েছে কেন্দ্র। মোদী (PM Narendra Modi) সরকার একধাক্কায় অনেকটা শুল্ক কমানোয়  কমেছে পেট্রোল ও ডিজেলের দাম। কিছুটা চিন্তা মুক্ত হয়েছে মধ্যবিত্ত। কেন্দ্রের এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ উদ্যোগী করেছে বহু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে। কেন্দ্রের পথে হেঁটে শুল্ক ছেড়েছে অনেকে। তবে সেই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গ সহ 14টি রাজ্যের।

Advertisement

সংবাদ সূত্রে জানা যায়, গত ৪ নভেম্বর দীপাবলির (Diwali 2021) দিন প্রতি লিটার পেট্রোলে (Petrol Price) ৫ টাকা এবং ডিজেলে (Diesel Price) ১০ টাকা শুল্ক কমানো হয়। কেন্দ্রের দাবি, ওই সিদ্ধান্তের ফলে রবি মরসুমে সুবিধা পাবেন কৃষকরা। এবার মানুষকে আরও স্বস্তি দিতে রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আবেদন করা হয়। কেন্দ্রের আবেদনে সাড়া দিয়ে ইতিমধ্যে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল। ফলে সেখানে জ্বালানির দাম (Fuel Price) আরও খানিকটা কমে গিয়েছে।

শুক্রবার একটি তালিকা প্রকাশ করেছে পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক। সেই তালিকা অনুযায়ী কেন্দ্রে শুল্ক কমানোর পর ভ্যাট কমিয়েছে দেশের ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। রিপোর্ট অনুযায়ী পেট্রলের সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে। এরপর রয়েছে কর্ণাটক এবং পুদুচেরি। ডিজেলেরও সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে (Fuel Price)।

Advertisement

তবে সেই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গের। এ রাজ্যের নাম রয়েছে, ভ্যাট না কমানো রাজ্যগুলোর তালিকায়। যেখানে পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, মেঘালয়, ঝাড়খণ্ড, ওডিশা, ছত্তীসগঢ়, পাঞ্জাব, রাসস্থান এবং কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান নিকোবরের।

আর এই নিয়ে রাজ্য সরকারকে তীব্র আক্রমণ বিজেপির। তাদের কথায়, মিডিয়ার সামনে তিনি পেট্রোল ডিজেল নিয়ে গলা ফাটাচ্ছেন, তবে কেন্দ্র শুল্ক কমানোর পর প্রত্যেক রাজ্য কে ভ্যাট কমানোর আর্জি জানালেও পশ্চিমবঙ্গ নীরব। পেট্রোলের দাম কমবে কি করে? আসলে সর্ষের মধ্যেই ভুত লুকিয়ে, দাবী বিরোধীদের।

EK24 News

আরও পড়ুন, কেন্দ্র না দিলেও আরো ছয় মাস বাড়ছে, ফ্রী রেশনের মেয়াদ

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement