রেশন কার্ড চালু থাকলেই, এবার বিনামূল্যে চিকিৎসা, নতুন সরকারি প্রকল্প চালু।

বড়ো ঘোষণা কেন্দ্রের, রেশন কার্ড দিয়ে এবার থেকে মিলবে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবাও।

এবার বিনামূল্যে চিকিৎসার জন্য আর হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজন নেই। রেশন কার্ড থাকলেই, এবার বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবেন সরকারী ও প্রাইভেট হাসপাতাল থেকে। এই বিষয়ে ইতিমধ্যেই নীতিমালা তৈরী হয়েছে। কি জানা গেছে, কিভাবে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন, জেনে নিন বিস্তারিত।

Advertisement

আম জনতার সুবিধের জন্য বেশ কিছু সরকারি প্রকল্প আছে। সেসব প্রকল্প বিভিন্ন ভাবে আর্থিক সহায়তা প্রদান করে মানুষকে। এবার সেই তালিকায় নবতম সংযোজন হলো বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়া।
রেশন কার্ড থেকে এই প্রকল্পের সুবিধা কীভাবে পাবেন? জেনে নিন বিশদে।

Advertisement

মূলত, বিপিএল রেশন কার্ডধারী মানুষদেরকে এই বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা দেওয়া হবে। তবে তার জন্য একটি আয়ুষ্মান কার্ড তৈরি করতে হবে। অর্থাৎ, আপনি যদি রাজ্য সরকারের বা কেন্দ্রীয় সরকারের কোনো স্কিমের মাধ্যমে বিনামূল্যে রেশন পেয়ে থাকেন, তাহলে আপনি বিনামূল্যে চিকিৎসা পরিষেবার সুবিধেও পাবেন।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, যে সমস্ত বিপিএল রেশন কার্ড থাকা মানুষদের বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা দেবার জন্য ,’আয়ুষ্মান কার্ড’ তৈরি করা হবে।
এ জন্য সরকারের পক্ষ থেকে নিয়মিত প্রচারও চালানো হচ্ছে। আপনি আপনার নিকটবর্তী সহায়তা কেন্দ্রে গিয়ে এই কার্ড তৈরি করাতে পারেন।

Jio যুগের শেষ, ভারতে ফের রাজত্ব করতে আসছে Uninor, আগের মতো মাত্র 99 টাকায় Unlimited

এই স্কিমের ফলে, সরকারের সঙ্গে যুক্ত যে কোনও হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা পাবেন সমস্ত আয়ুষ্মান কার্ড থাকা ব্যক্তিরা।
তবে, বিজ্ঞপ্তিতে আরোও জানানো হয়েছে, যেসব মানুষ সরকারের অন্তোদয় অন্ন প্রকল্পের সুবিধা পান না, তারা কেউই এই স্কিমের সুবিধা পাবেন না।

Advertisement

কেন্দ্রের তরফে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দেশের সমস্ত স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্পকে এক ছাতার তলায় আনার পরিকল্পনা থেকেই এই স্কিমের সূচনা। এর ফলে একটি মাত্র কার্ডই এখন কেন্দ্রীয় এবং রাজ্য উভয় স্বাস্থ্য প্রকল্পের জন্য ব্যবহার করা যেতে পারে। এই নতুন কার্ডে আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা এবং আবেদনকারীর সংশ্লিষ্ট রাজ্যের লোগো থাকবে।

মাত্র 750 টাকায় বুক করুন রান্নার গ্যাস, দেখে নিন সহজ পদ্ধতি।

ইতিমধ্যেই উত্তরপ্রদেশের যোগী সরকার জানিয়েছে যে, ইতিমধ্যেই অন্ত্যোদয় কার্ডধারীদের আয়ুষ্মান কার্ড তৈরি করার নির্দেশ দিয়েছে তারা। পশ্চিমবঙ্গেও খুব শিগগিরই এই প্রকল্পটি চালু হয়ে যাবে বলে সূত্রের খবর। এই বিষয়ে কেন্দ্র রাজ্যের অনুমতি চেয়েছে। আপডেট খুব শীঘ্রই আসছে।
Written by Antara Banerjee.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment