Free Ration – দেশ জুড়ে ফ্রি রেশন বন্ধ। সমস্যায় 81 কোটি গ্রাহক। সব রেশন দোকানে তালা। কবে আবার রেশন পাবেন?

জানুয়ারি মাসে Free Ration বা বিনামূল্যে রেশন নিয়ে অনিশ্চয়তা! কোটি কোটি গ্রাহকের মাথায় হাত। নাও মিলতে পারে প্রাপ্য রেশন। তাহলে কি হবে গরিব মানুষদের? শোনা যাচ্ছে, নিজেদের বেশ কিছু দাবি নিয়ে পথে নেমে ধর্মঘট করছেন রেশন ডিলাররা (Ration Dealer). গতকাল ২ জানুয়ারি থেকে এই ধর্মঘট শুরু হয়েছে। সারা দেশজুড়ে অনির্দিষ্টকালের জন্য এই ধর্মঘট চলবে। সরকার যতদিন না তাদের এই সব দাবি মেনে নিচ্ছে ততদিন পর্যন্ত নিজের অবস্থান থেকে তারা সড়ছেন না, একথা স্পষ্ট ঘোষণা করেছেন তারা।

Advertisement

Free Ration Service Will Stop In India.

তাহলে এখন প্রশ্ন হচ্ছে, এই মাসে রেশনের (Free Ration) কি হবে? কোটি কোটি গরিব মানুষের অন্ন সংস্থান ঘটে এই রেশন দ্রব্যের (Free Ration Items) উপরই নির্ভর করে। যদি ডিলারদের বিক্ষোভের কারণে এই মাসের রেশন দেওয়া বন্ধ থাকে তবে না খেতে পেয়ে মরবেন তারা। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ওনার্স ফেডারেশন এই ধর্মঘটের (Ration Strike) ডাক দিয়েছে। দেশের বিভিন্ন প্রান্তের রেশন ডিলাররা সামিল হয়েছেন এতে।

Advertisement

মঙ্গলবার সকালে কেষ্টপুরে পোস্টার ব্যানার হাতে নিয়ে পথে নামেন রেশন ডিলার। অন্যান্য বিভিন্ন এলাকাতেও পোস্টার ব্যানার লাগানো হয়। এই ধর্মঘটের ফলে এখন গোটা দেশে ৫ লক্ষ ৩৮ হাজার রেশন দোকান (Free Ration) বন্ধ। সম‌স‌্যায় পড়েছেন দেশের অন্তত ৮১ কোটি মানুষ। তাহলে এই মাসে কি আছে এই সব মানুষদের ভাগ্যে? সরকার থেকে নিজেদের প্রাপ্য খাদ্য সামগ্রী (Ration Items List) টুকুও কি পাবেন না তারা? দেখে নেওয়া যায় কি জানালো রেশন সংগঠন।

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ওনার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশম্ভর বসু জানিয়েছেন, একাধিক দাবি নিয়ে আমরা এবার পথে নেমেছি। রেশন ডিলারদের মাসিক ন্যূনতম ৫০ হাজার টাকা আয় সুনিশ্চিত করতে হবে সরকারকে। পিডিএস কন্ট্রোলার নামে যে দমনমূলক নীতি রাজ্যের খাদ্যদপ্তর এনেছে, তাও প্রত্যাহার করতে হবে। কোন গ্রাহক কেই তার প্রাপ্য সামগ্রী (Free Ration) পাওয়া থেকে বঞ্চিত করা যাবে না।

পাশাপাশি এদিন রেশন ডিলাররা জানান, “FCI বা ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফ থেকে চটের বস্তায় করে মাল পাঠাতে হবে। নয়তো প্রচুর খাদ্যশস্য (Free Ration) নষ্ট হয়।” তারা আরো কয়েকটি দাবি জানান যেমন, “দার্জিলিংয়ের মতো অন্যান্য জেলাতেও বর্ধিত কমিশন দিতে হবে। NPS র নিয়ম অনুযায়ী অগ্রিম কমিশন চালু করতে হবে ইত্যাদি। রেশন ডিলাররা জানান যে এর আগে বহুবার তাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে রেশন দ্রব্য চুরি করার।

Advertisement
Free Ration (বিনামূল্যে রেশন)

এই কারণে ইতিমধ্যে রেশন দোকান গুলিতে প্রত্যেক গ্রাহকের পরিচয় সঠিকভাবে যাচাইয়ের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে খাদ্য দপ্তর থেকে। আইরিস স্ক্যানিং এর ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও বায়োমেট্রিক (Free Ration) মেশিনে আঙুলের ছাপ নিয়েও রেশন তোলার ব্যবস্থা করা হয়েছে। সঙ্গে প্রত্যেক গ্রাহককে হুঁশিয়ারি দেওয়া হয়েছে আধার কার্ড আপডেট (Ration Card Aadhaar Link) না করালে রেশন দেওয়া হবে না।

রাজ্যবাসী আরও বেশি বিনামূল্যে রেশন পাবেন। মোদী সরকারের বিরাট সুখবর। কোন কার্ডে কত পাবেন?

কিন্তু ডিলারদের দাবি, গ্রাহকদের স্বার্থ দেখা হলেও, তাদের কথা সরকার মেনে নিলেও রেশন ডিলারদের (Free Ration কোনো সুরাহা করা হয়নি। তাই নিজেদের অধিকার এবার ছিনিয়ে নেবেন তারা সরকারের কাছ থেকে। আর এই সকল দাবি নিয়ে সরকারের তরফে কোন ধরণের প্রতিক্রিয়া এখনো পর্যন্ত জানানো হয়নি। আর এই কারণের জন্য রেশন ডিলারদের এই দাবি না মিটলে আগামীদিনে আরও কি কি হতে চলেছে সেই দিকে নজর সকলের।
Written by Nabadip Saha.

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment