Free Ration – পশ্চিমবঙ্গের রেশন কার্ড গ্রাহকেরা বিনামূল্যে 3 কেজি চাল ও 2 কেজি গম পাবেন, কি কি পাবেন দেখে নিন।

এই রেশন কার্ড (Ration Card) থাকলে চাল গম বিনামূল্যে Free Ration দিচ্ছে রাজ‍্য সরকার, জেনে নিন।
চাল গমের দাম বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকার, আর ঠিক তখনই Free Ration এর মাধ্যমে বাংলার মানুষকে বিনামূল্যে চাল, গম, আটা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। দেশজুড়ে রেশনিং সিস্টেমের (Rationing System) মাধ্যমে অধিকাংশ মানুষ নিয়মিত খাদ্যশস্য পেয়ে থাকেন।

Advertisement

রেশন কার্ডের বিভিন্ন ধরনের ক্যাটাগরি রয়েছে। সেই ক্যাটাগরি মোতাবেক বিভিন্ন সময়ে খাদ্যশস্য প্রদান এবং দামের হেরফের হয়ে থাকে। তবুও রেশন ব্যবস্থার মাধ্যমে দেশের রেশন কার্ড (Ration Card) হোল্ডাররা নিয়মিত চাল, গম বা খাদ্যশস্য পেয়ে উপকৃত হন। বিশেষ করে করোনা সংক্রমণ চলাকালীন লকডাউনের সময়ে দেশজুড়ে অধিকাংশ মানুষ এই রেশন ব্যবস্থার উপরে নির্ভর করে বাঁচতে পেরেছিলেন। এবার সেই রেশনিং সিস্টেমে পশ্চিমবঙ্গ সরকারের তরফে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে।

Advertisement

Free Ration Scheme নিয়ে কি ঘোষণা করা হয়েছে?

সম্প্রতি কেন্দ্রীয় সরকার চাল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। বাসমতি চাল ছাড়া অন্যান্য সমস্ত চালের ক্ষেত্রে রপ্তানি করতে হলে তার উপরে ২০ শতাংশ অতিরিক্ত ট্যাক্স বসানো হয়েছে। এই সিদ্ধান্ত নেওয়ার কারণ হিসেবে জানানো হয়েছে, বর্তমানে দেশজুড়ে চালের কম উৎপাদন, পাইকারি এবং খুচরো বাজারে চালের দাম হু হু করে বাড়ছে, পশুখাদ্যে চালের জোগান সহ একাধিক কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর পাশাপাশি, রেশনে সাধারণ মানুষকে দেওয়ার জন্য চাল গমের দাম বৃদ্ধির পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার। আর সেই সময় পশ্চিমবঙ্গের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য সরকারের তরফে Free Ration Scheme এর মাধ্যমে বিনামূল্যে রেশন কার্ড গ্রহীতাদের চাল, গম, আটা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

E Shram Card Self registration and Benefits (ই শ্রম কার্ড)

রাজ্য খাদ্য দপ্তরের তরফে (West Bengal Food Department) জানানো হয়েছে, রাজ্যের যে সমস্ত মানুষের পিএইচএইচ রেশন কার্ড (PHH Ration Card) রয়েছে, সেই সমস্ত কার্ড হোল্ডাররা মাথাপিছু ৩ কেজি করে চাল, ২ কেজি গম এবং ১ কেজি ৯০০ গ্রাম আটা সম্পূর্ণ বিনামূল্যে (Free Ration 3kg Rice, 2kg Wheat) পাবেন।
২০২৩ সালের ফেব্রুয়ারি মাস থেকে নির্দিষ্ট রেশন কার্ড হোল্ডাররা এই খাদ্যশস্য বিনামূল্যে পাবেন। জাতীয় খাদ্য সুরক্ষা (NFSA)- এর অধীনে গ্রামাঞ্চলের ৭৫ শতাংশ সাধারণ মানুষ এবং শহরাঞ্চলের ৫০ শতাংশ মানুষ রেশনের মাধ্যমে নিয়মিত খাদ্যশস্য পেয়ে থাকেন।

হাত খরচের টাকা বাঁচিয়ে এই ব্যবসা শুরু করুন, চাকরির থেকে বেশি আয়।

যখন কেন্দ্রীয় সরকার রেশনে চাল গম দাম বৃদ্ধির পথে হাঁটছে, তখন রাজ্য সরকার এই ধরনের সিদ্ধান্ত নেওয়ায় উপকৃত হবেন রাজ্যের নির্দিষ্ট Free Ration Card হোল্ডাররা।
রাজ্যের খাদ্য দপ্তরের তরফে টুইট করে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের নির্দিষ্ট ক্যাটাগরির রেশন কার্ড হোল্ডাররা বিনামূল্যে Free Ration খাদ্যশস্য পাবেন। PHH Ration Card যাদের রয়েছে, তারা মাথাপিছু ৩ কেজি চাল, ২ কেজি গম, ১ কেজি ৯০০ গ্রাম আটা সম্পূর্ণ বিনামূল্যে পাবেন।

Advertisement

ব্যাংক না পোষ্ট অফিস, কোথায় টাকা রাখলে বেশি লাভ, হিসাব দেখে সিদ্ধান নিন।

ফলে রাজ্যের গরিব মানুষেরা এই সময়ে যথেষ্ট স্বস্তি পেতে চলেছেন বলেই মনে করা হচ্ছে। এদিকে একাধিক রাজ্যে বিভিন্ন উৎসবের সময়ে রেশনের সাথে সাথে রাজ্য সরকার রান্নার গ্যাসের ভর্তুকি, নগদ টাকা, সর্ষের তেল সহ একাধিক দ্রব্য দিচ্ছে, এই রাজ্যে এই ধরনের প্রকল্প চালু হলেও রাজ্য বাসী অনেক উপকৃত হবেন। এই বিষয়ে আপনার মন্তব্য নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment