Free Ration – ডবল রেশন পাওয়া যাবে। নতুন বছরে খুশির খবর। সবার জন্য এই সুবিধা।

বিনামূল্যে রেশন প্রকল্প তথা Free Ration নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা কেন্দ্রের। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে আসতে চলেছে নতুন নিয়ম। যাতে বিরাট ভাবে উপকৃত হতে চলেছেন সকল দেশবাসী। প্রত্যেক রেশন কার্ডে (Ration Card) বরাদ্দ রেশন সামগ্রী (Ration Items List) ওপর মিলবে আরো পাঁচ কেজি বাড়তি মাল। সম্প্রতি কেন্দ্রীয় খাদ্য দপ্তর মারফত এমনই একটি ঘোষণা করা হয়েছে। শুধু তাই নয়, কেন্দ্র আরো জানিয়েছে যে আগামী পাঁচ বছরের জন্য এই Free Ration সুবিধা অব্যাহত থাকবে। তবে এখন থেকে কোন কার্ডে দেওয়া হবে কত রেশন? নতুন তালিকা দেখে নিন।

Advertisement

Free Ration Items List In January 2024.

বর্তমানে কেন্দ্রীয় সরকার (Central Government) প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (Pradhanmantri Garib Kalyan Anna Yojana মাধ্যমে দেশের প্রতিটি রেশন কার্ড হোল্ডার পান বিনামূল্যে রেশনের (Free Ration) সুবিধা। সেই করোনা মহামারীর সময় থেকে শুরু করে এখনো পর্যন্ত কেন্দ্র এই প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। কথা ছিল ২০২৩ সালের ৩০ শে সেপ্টেম্বর নাকি এই পরিষেবার মেয়াদ শেষ হবে। কিন্তু তা করেনি কেন্দ্রীয় সরকার। উল্টে সময়সীমা বাড়িয়ে জানানো হয়।

Advertisement

আগামী পাঁচ বছরের জন্য সরকার মারফত এই সুবিধা দেওয়া হবে নির্দিষ্ট ব্যক্তিদের। সেই অনুযায়ী ২০২৪ সালেও উপভোক্তারা লাভ করতে চলেছেন অতিরিক্ত রেশন। যেখানে আরও পাঁচ কেজি করে বাড়তি মাল দেওয়া হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে আবার যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা, তারা এই রাজ্যের সরকারের তরফ থেকেও পাবেন বিনামূল্যে 12 কেজি মাল। দুই মিলিয়ে জানুয়ারি মাসে কত Free Ration পাবেন দেখে নিন।

কোন কার্ডে কত রেশন পাবেন

AAY (Antyodaya Anna Yojana) কার্ডের আওতাধীন সুবিধাভোগীরা পাবেন পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি কম। গম না থাকলে ১৩.৩ কেজি আটা। PHH (Priority House Hold) SPHH (Special Priority House Hold) এই কার্ডের উপভোক্তারা পাবেন মাথাপিছু ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে গম। মন না থাকলে ১.৯ কেজি করে আটা (Free Ration).

RKSY – 1 (Rajya Khadya Suraksha Yojana) ক্যাটাগরির আওতায় থাকা রেশন কার্ড হোল্ডাররা মাথাপিছু পাবেন ২ কেজি চাল এবং ৩ কেজি গম। গম না থাকলে সমপরিমাণ চাল দিয়ে দেওয়া হবে। RKSY – 2 কার্ডের উপভোক্তারা পাচ্ছেন মাথাপিছু ১ কেজি করে চাল এবং ১ কেজি করে গম। গম না থাকলে সম পরিমাণ চাল দেওয়া হবে।
এছাড়াও পশ্চিমবঙ্গের রেশন (Free Ration) উপভোক্তারা অতিরিক্ত কয়েকটি প্যাকেজে পাবেন বিশেষ সুবিধা। যার মধ্যে রয়েছে।

Advertisement

সিঙ্গুর ও আয়লা প্যাকেজ

প্রধানত সিঙ্গুর এলাকার অধিবাসী লোকজনদের জন্য এই Free Ration প্যাকেজ চালু করেছে রাজ্য সরকার। এক্ষেত্রে প্রতিটি রেশন কার্ড হোল্ডার কে মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়া হবে। আয়লা ঝড়ের দ্বারা ক্ষতিগ্রস্ত এলাকা গুলির মানুষদের জন্য এই প্যাকেজ চালু করা হয়েছে। এই প্যাকেজের আওতায় প্রতিটি রেশন কার্ড হোল্ডারকে (Ration Card Holders) মাথাপিছু ১৬ কেজি করে চাল দেওয়ার বন্দোবস্ত করেছে রাজ্য সরকার।

টোটো প্যাকেজ

রাজ্যের টোটো চালক (TOTO Driver) ব্যাক্তিদের জন্য এই প্যাকেজ শুরু করেছে রাজ্য সরকার। যে সমস্ত টোটো চালকের নির্দিষ্ট ক্যাটাগরির রেশন কার্ড (Free Ration) রয়েছে তাদেরকে মাথাপিছু ৮ কেজি চাল এবং ৩ কেজি কম দেবে রাজ্য সরকার (Government Of West Bengal) কম না থাকলে পরিবর্তে সম পরিমাণ চাল দেওয়া হবে। এই জন্য অনেকের সুবিধা হয়েছে।

চা বাগান প্যাকেজ

যে সমস্ত মানুষেরা চা বাগিচার বিস্তীর্ণ অঞ্চল গুলিতে বসবাস করেন তাদের জন্য এই প্যাকেজ। এর মাধ্যমে সেই এলাকার প্রতিটি রেশন কার্ড ধারী পরিবারকে মাথাপিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম দেবে রাজ্য সরকার। গম না থাকলে ১৩.৩ কেজি আটা দেবে বলে জানানো হয়েছে। মূলত এই সুবিধা পশ্চিমবঙ্গের সকল উত্তরবঙ্গের চা বাগানে কাজ করা মানুষদের জন্য এই Free Ration এর সুবিধা।

পাহাড়ি প্যাকেজ

যে সমস্ত মানুষরা দুর্গম পাহাড়ি এলাকা গুলিতে বসবাস করেন তাদের কেও অতিরিক্ত সুবিধা দেওয়া হবে। রাজ্য সরকারের তরফে জানা গেছে, এই এলাকার যে সকল উপভোক্তাদের AAY ক্যাটেগরির কার্ড রয়েছে তারা মাথাপিছু ৬ কেজি চাল এবং ৫ কেজি গম পাবেন। আর যারা RKSY – 1 ক্যাটেগরিভুক্ত (Free Ration) তাদের মাথাপিছু ৪ কেজি চাল এবং ২ কেজি গম দেওয়া হবে।

রেশন কার্ড (APL to BPL Ration Card

জঙ্গলমহল প্যাকেজ

গাড়ির মালিকদের সুখবর। আর ট্যাক্স লাগবে না। নতুন বছরে ঘোষণা মমতার।

জঙ্গলমহল এলাকা গুলিতে বসবাসকারী যে সকল মানুষের রেশন কার্ড রয়েছে তাদের এই Free Ration বা বিনামূল্যে রেশনের সুবিধা প্রদান করবে রাজ্য সরকার (State Government)|. যদি তাদের AAY কার্ড থাকে তবে, উপভোক্তাপিছু ৮ কেজি চাল এবং ৩ কেজি গম দেওয়া হবে। যদি তাদের PHH এবং RKSY – 1 কার্ড থাকে তবে, কেবল ৬ কেজি চাল দেওয়া হবে।
Written by Nabadip Saha.

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment