Free Ration Items List – রমজান উপলক্ষ্যে এপ্রিল মাসে কোন রেশন কার্ডে কি কি মাল পাবেন, লিস্ট দেখে নিন।

রেশন ব‍্যবস্থায় বদল, আপনার কোন কার্ডে কতটা ফ্রী রেশন বা Free Ration Items List পাবেন। কি কি পাবেন, জেনে নিন।
রেশন ব্যবস্থায় বড় পরিবর্তণ এনেছে সরকার। এই রেশন ব্যবস্থার মাধ্যমেই দেশের অধিকাংশ মানুষকে বিনামূল্যে এবং নির্দিষ্ট মূল্যে খাদ্য সামগ্রী সরবরাহ করে থাকে সরকার।

Advertisement

যার ফলে দেশজুড়ে বহু মানুষ উপকৃত হয়। তবে আপনার জন্য নির্দিষ্ট রেশন কার্ডে (Ration Card Category Wise Entitlement) কত পরিমাণ, কি কি খাদ্য সামগ্রী বরাদ্দ করা রয়েছে, সেই বিষয়টি না জানা থাকলে আপনি আদৌ সঠিক পরিমাণে খাদ্য সামগ্রী পাচ্ছেন কিনা, তা বুঝতে পারবেন না। রেশন ডিলার বা অন্য কেউ আপনার পরিমাণ মতো ধার্য করা খাদ্য সামগ্রী থেকে মাল সরিয়ে দিচ্ছে কিনা, সেটাও তখন বোঝা সম্ভব নয়।

Advertisement

কারণ এই মুহূর্তে রেশন ডিলারদের একাংশ বিভিন্ন সময়ে গ্রাহকদের প্রতারণা করে থাকেন বলে বার বার অভিযোগ আসছে। তাই প্রতিমাসে রাজ্য সরকার জনগনের সুবিধার্থে রেশন দ্রব্যের তালিকা প্রকাশ করে। শুধু তাই নয়, এরকম ধরনের অভিযোগ আসার পরে সরকারের তরফে বায়োমেট্রিক ব্যবস্থা সহ একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। যার ফলে নির্দিষ্ট ন্যায্য উপভোক্তাই রেশনের মাধ্যমে খাদ্য সামগ্রী সংগ্রহ করতে পারবেন। এবার দেখে নেওয়া যাক, কোন কোন রেশন কার্ডে, কোন কোন খাদ্য সামগ্রী বা Free Ration Items List এই এপ্রিল মাসে পাবেন।

Ration Items List (কত পরিমানে বরাদ্দ করা হয়েছে):

AAY Ration Card – এই কার্ড হোল্ডাররা সম্পূর্ণ বিনামূল্যে মাথাপিছু ৩ কেজি চাল এবং ১৩ কেজি ৩০০ গ্রাম আটা পাবেন। আটার পরিবর্তে গম নিলে ১৪ কেজি গম পাওয়া যাবে। এছাড়া ১৩ টাকা ৫০ পয়সা কেজি দরে পরিবার পিছু ১ কেজি চিনি (Free Ration Items List) পাওয়া যাবে।

আরও পড়ুন, রান্নার গ্যাসের দাম 200 টাকা কমালো সরকার, 10 কোটি পরিবার পাবে এই সুবিধা।

PHH Free Ration Items List – এই কার্ড থাকলে পরিবার পিছু সম্পূর্ণ বিনামূল্যে ২১ কেজি চাল এবং ১ কেজি ৯০০ গ্রাম আটা পাওয়া যাবে। আটার পরিবর্তে গম নিলে ২ কেজি গম পাওয়া যাবে।
SPHH Ration Card – এই কার্ড হোল্ডাররা পরিবার পিছু সম্পূর্ণ বিনামূল্যে ২১ কেজি চাল এবং ১ কেজি ৯০০ গ্রাম আটা পাবেন। আটার বদলে ২ কেজি গম পাবেন।

Advertisement

ব্যবসা বাড়িতে বসে মাত্র 10 হাজার টাকা বিনিয়োগে 4 টি দারুন ব্যবসা।

RKSY-1 Ration Card – এই কার্ড হোল্ডাররা ৫ কেজি করে সম্পূর্ণ বিনামূল্যে চাল পাবেন।
RKSY-2 Free Ration Items List – এই কার্ড হোল্ডাররা সম্পূর্ণ বিনামূল্যে ২ কেজি চাল পাবেন।
পশ্চিমবঙ্গ খাদ্য এবং সরবরাহ দপ্তরের তরফে রেশন গ্রাহকদের জন্য যে খাদ্য সামগ্রী দেওয়ার পরিমাণ এবং মূল্য ধার্য করা হয়েছে, তার থেকে কম পরিমাণে কোথাও খাদ্য সামগ্রী দেওয়া হলে, গ্রাহকেরা এই নম্বরে অভিযোগ জানাতে পারেন। সেটি হল ১৯৬৭ এবং ১৮০০৩৪৫৫০৫
এছাড়াও Whatsapp Chatbot নম্বরেও অভিযোগ জানাতে পারেন, সেটি হল, ৯৯০৩০৫৫৫০৫.
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment