Advertisement
free ration
Advertisement

অতিমারী আবহে কেন্দ্র সরকার ফ্রী রেশন চালু করেছে (Free Ration in West Bengal), আর তার সাথে রাজ্য সরকার ও ফ্রী রেশন দিচ্ছে। এবং নির্বাচনের আগেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন সারাজীবন ফ্রীতে রেশন দেবেন। কিন্তু ফ্রী রেশন দেওয়ার যে সরকারী অর্ডার সেটি শেষ হচ্ছে নভেম্বর মাসে। এর পরও কি ফ্রিতে রেশন মিলবে? আজ এই ব্যাপারে সরকারী বিবৃতি পাওয়া গেলো।

Advertisement
free ration west bengal

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা গত বছর মার্চ মাসে অতিমারি পরিস্থিতি সহায়তার জন্য ঘোষণা করা হয়েছিল। কিন্তু সেই যোজনা আর কতদিন পর্যন্ত চলবে তা নিয়ে স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের মধ্যে প্রশ্ন রয়েছে। তবে শুক্রবার খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে জানিয়েছেন, বিনামূল্যে এই রেশনের স্কিমকে ৩০শে নভেম্বরের পরেও বাড়িয়ে দেওয়ার ব্যাপারে কেন্দ্রীয় সরকারের এখনও পর্যন্ত কোনও প্রস্তাব নেই। করোনা অতিমারিতে গরিব মানুষের পাশে দাঁড়ানোর জন্য এই নয়া স্কিম লাগু করা হয়েছিল।

কেন্দ্রীয় খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গত বছর অতিমারি পরিস্থিতিতে মারাত্মক সংকটের মধ্যে পড়েছিলেন গরিব খেটে খাওয়া মানুষ। কাজও গিয়েছিল বহু মানুষের। সেই পরিস্থিতিতে গরিব মানুষের পাশে দাঁড়ানোর জন্য তৈরি হয়েছিল নয়া স্কিম। প্রাথমিকভাবে এই স্কিম ২০২০ সালের এপ্রিল থেকে জুন মাসের জন্য লাগু করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে সেই স্কিমের সময়সীমা বাড়িয়ে ২০২১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত সম্প্রসারিত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন, রাজ্যে ফের চালু হলো দুয়ারে সরকার, কবে কোথায় দেখে নিন

এদিকে সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় খাদ্য সচিব জানিয়েছেন, অর্থনীতির গ্রাফ ধীরে ধীরে উঠছে। ওপেন মার্কেট সেল স্কিমও এবছর ভালো কাজ করছে। সেকারণে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) কে আরও সম্প্রসারিত করার কোনও চিন্তাভাবনা নেই। এদিকে এই স্কিমের মাধ্যমে সরকার প্রায় ৮০ কোটি মানুষকে বিনা পয়সায় ৫ কেজি করে গম বা চাল তুলে দিয়েছিল। এর সঙ্গেই প্রতি মাসে ১ কেজি করে বিনামুল্যে গোটা চানাও তুলে দেওয়া হয় বাসিন্দাদের হাতে। ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্টে ৮০ কোটি রেশন গ্রাহককে বিনামূল্যে রেশনের জন্য চিহ্নিত করা হয়।

EK24 News

তবে রাজ্যের খাদ্য দপ্তর সূত্রে জানা যাচ্ছে, রাজ্য যে বরাদ্দের রেশন দেয়, সেই রেশন আগের মতই ফ্রিতেই পাওয়া যাবে। কেন্দ্রের PMGKAY এর প্রকল্প এর রেশন নিয়ে এখনও সরকারী ভাবে জানায়নি কেন্দ্রের তরফ থেকে।

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement