Advertisement
ফ্রি রান্নার গ্যাস সিলিন্ডার (Free LPG Gas Cylinder)
Advertisement

রেশন কার্ড থাকলেই আপনি পেতে পারেন বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার (Free LPG Gas). কিভাবে পাবেন, কাদের জন্য এই সুবিধা, বিস্তারিত জেনে নিন।

Advertisement

দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকার যেসব ব্যক্তিদের রেশন কার্ড আছে, তাদের বিনামূল্যে রেশন দিচ্ছে। মূলত অতিমারীর সময়ে, প্রত্যেকটি রাজ্যবাসীকে সহায়তা করেছিল কেন্দ্র সরকার ও সংশ্লিষ্ট রাজ্য সরকার। কিন্তু রেশন দিলেও দিনের পর দিন রান্নার গ্যাসের দাম দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে।

আর উৎসবের মরশুমে সেই গ্যাসের দাম মেটাতে পকেটে টান বেশ ভালোই পড়ছে আমজনতার। তবে উত্তরাখন্ড সরকার উত্তরাখন্ড বাসীর জন্য নিয়ে এসেছে একটি লোভনীয় অফার। শুধু এই রাজ্যই নয়, একাধিক রাজ্যই এই প্রকল্প (Free LPG Gas) শুরু করতে চলেছে।

Advertisement

উত্তরাখন্ড সরকার জানিয়েছে, দিওয়ালির সময় থেকে যেসব ব্যক্তিদের কাছে যদি রেশন কার্ড আছে, তাদের সকলকে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে রান্নার গ্যাস (Free LPG Gas) সিলিন্ডার। সরকারী তরফে জানানো হয়েছে, প্রতিটি রেশন কার্ড থাকা ব্যক্তি, তাদের রেশন কার্ড দেখিয়ে বছরে ৩ টি গ্যাস সিলিন্ডার সম্পূর্ণ বিনামূল্যে পেতে পারেন।

রাজ্যের বেকার ভাতা প্রকল্পে এই কাজটি না করলে, 1 টাকাও পাবেন না।

কিভাবে পাবেন Free LPG Gas

২০২২-২৩ আর্থিক বছরে, অন্ত্যোদয় রেশন কার্ডধারীদের তিনটি গ্যাস সিলিন্ডার রিফিল করার জন্য একটি পয়সাও দিতে হবে না৷ তবে, কেবলমাত্র যোগ্য অন্ত্যোদয় রেশন কার্ডধারীরাই রাজ্য সরকারের এই সুবিধা পাবেন।
সরকারী বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেতে গেলে ৩ টি শর্ত আপনাকে পূরণ করতে হবে।

EK24 News

প্রথমত, বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেতে গেলে আপনাকে অবশ্যই উত্তরাখণ্ডবাসী হতে হবে।
দ্বিতীয়ত, আপনার অন্ত্যোদয় রেশন কার্ড থাকতে হবে।
এবং
তৃতীয়ত,আপনাকে অন্ত্যোদয় রেশন কার্ডের সাথে গ্যাস সংযোগ করাতে হবে। (Free LPG Gas)

Advertisement

দিওয়ালী উপলক্ষ্যে পোষ্ট অফিসের ধনবর্ষা স্কীম, 3 বছরের সঞ্চয়পত্রে পাবেন 10 লাখ টাকা।

সরকার জানিয়েছে, প্রথম সিলিন্ডারটি এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে দেওয়া হবে। দ্বিতীয় সিলিন্ডারটি আগস্ট থেকে নভেম্বর এবং তৃতীয় সিলিন্ডারটি ডিসেম্বর থেকে মার্চের মধ্যে পাওয়া যাবে।
অতএব আর দেরী কীসের? তিনটি শর্তই যদি আপনি পূরণ করে থাকেন, তবে শীঘ্রই আবেদন করুন এই প্রকল্পে। আর যদি আপনার যদি রেশন কার্ডের সাথে গ্যাস সংযোগ না থাকে তাহলে দ্রুত গ্যাস এজেন্সির সাথে যোগাযোগ করে নিন।

আজ থেকে আবাস যোজনার টাকা দেওয়া শুরু করেছে সরকার

প্রসঙ্গত উল্লেখ্য, উত্তরাখন্ড সরকারের নতুন এই স্কিমে লাভবান হতে চলেছেন প্রায় ২ লাখ উত্তরাখন্ডবাসী। এবং এই বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (Free LPG Gas) দেওয়ার জন্য উত্তরাখণ্ড সরকার চলতি বছরে প্রায় ৫৫ কোটি টাকা খরচ করছে।
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement