Advertisement
FD Interest rate
Advertisement

FD Interest rate – ব্যাংকে সুদ বৃদ্ধির পর ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে নতুন নিয়ম।

সঞ্চয় তো সকলেই করতে চায়, কিন্তু জীবনযাপনের সমস্ত প্রয়োজন মেটানোর পর সেটা কতটুকু হয়ে ওঠে (FD Interest rate). তবুও ভবিষ্যতের দিকে তাকিয়ে কিছু না কিছু সঞ্চয় করে যেতেই হয়। কারন একটা সময় কাজ থেকে অবসর গ্রহণ করতেই হবে। ঠিক সেই সময়ে নিজের প্রয়োজন, তার সঙ্গে পরিবারের সমস্ত জরুরী দরকারগুলোর আর্থিক সমাধান করার জন্য প্রথম থেকেই পরিকল্পনা করা উচিত। FD interest rate SBI

Advertisement

সেই লক্ষ্যেই মানুষ সঞ্চয় এর দিকে এগোনো শুরু করেন। তবে প্রত্যেকেই চান এমন একটি জায়গায় কষ্টের উপার্জিত টাকা সঞ্চয় করতে, যেখানে একদিকে যেমন উচ্চহারে লাভ পাওয়া যায়, ঠিক তার সঙ্গে সঞ্চিত অর্থের নিরাপত্তাও থাকে। সেই কারণে এখনো পর্যন্ত অধিকাংশ মানুষ ব্যাংক বা পোস্ট অফিসে বিভিন্ন প্রকল্পের দিকে ঝোঁকেন। তার মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে যে প্রকল্প মানুষ গ্রহণ করেন সেটি হল ফিক্সড ডিপোজিট (FD Interest rate).

মাত্র 22 টাকায় 90 দিনের ভ‍্যালিডিটি, কাস্টমার ধরতে জোর টক্কর BSNL এর।

এই ফিক্সড ডিপোজিটে (FD Interest rate) অন্যান্য প্রকল্পের তুলনায় অনেকটাই বেশি সুদে টাকা ফেরত পাওয়া যায় বলেই মানুষ এখানে বিনিয়োগ করেন। তাই এক্ষুনি জেনে নেওয়া প্রয়োজন, বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) FD-র ক্ষেত্রে বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে। বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাংক ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়ে দিয়েছে। আর তার মধ্যেই RBI একগুচ্ছ নতুন নিয়ম নিয়ে এসেছে।

Advertisement

ডিএ মামলায় রাজ্য সরকারী কর্মীদের জয়, ৩ মাসের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার

Fixed Deposit এর ক্ষেত্রে কোন কোন নতুন বদল এনেছে RBI:
সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন হলো যদি ফিক্সড ডিপোজিট ম‍্যাচিওর হওয়ার পরেও কেউ প্রাপ্য টাকা দাবি না করেন, তাহলে সুদের পরিমাণ কমে যাবে। সেক্ষেত্রে যত টাকা আপনার পাওয়া উচিত আপনি তার থেকে অনেক কম টাকা পাবেন।

বেশিরভাগ ব্যাংক FD-র উপর 5% বা তারও বেশি সুদ দেয়। 5 থেকে 10 বছরের মেয়াদে সেই সুদ দেওয়া হয়। সেই টাকা দাবি না করা হলে সেটা কমে গিয়ে 3 থেকে 4 শতাংশ হয়ে যেতে পারে। নতুন নিয়মে ঠিক সময়ে টাকা না নিলে Bank সুদের হিসেব কষবে ফিক্সড ডিপোজিটের ম্যাচিওর হওয়া টাকার উপরে আর সেভিংস অ্যাকাউন্টে থাকা টাকার ওপরে। যেটা কম হবে সেই হিসেবে টাকা ফেরত দেবে।

EK24 News

Fixed Deposit- এর পুরোনো নিয়মে কি ছিল:
এর আগে নিয়ম ছিল, যদি কেউ নির্ধারিত সময়ের পরেও FD-র টাকা না নেন, তাহলে অনির্দিষ্ট সময়ের জন্য পুনর্নবীকরণ করা যাবে। কিংবা Savings Account- এর উপর ধার্য হারে টাকা ফেরত পাওয়া যাবে। তবে আপনি কোন ব্যাংকে টাকা রেখেছেন, সেক্ষেত্রে পুরোটা তার ওপরেই নির্ভর করবে। তবে এবার সেই নিয়ম বদলে গিয়েছে।
Written by Rajib Ghosh

Advertisement

মাত্র ৫,০০০ টাকা বিনিয়োগেই প্রতি মাসে মিলবে ৫০,০০০ টাকা

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement