FIFA World Cup Prize Money – বিশ্বকাপ ফুটবলের পুরস্কার মূল্য কত, রানার্স আপ, গোল্ডেন বুট, গোল্ডেন বল।

ফিফা বিশ্বকাপের ফাইনালে নাটকীয় জয় পেল আর্জেন্টিনা। FIFA World Cup 2022 ফাইনালের প্রথমার্ধে ২-০ তে এগিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে ৩ মিনিটে পুরো খেলা ঘুরে যায়। প্রথমে পেনাল্টি আর তারপর কিলিয়ান এমবাপের সুপার শট। আবার Extra Time এ প্রথমে মেসির গোলে আর্জেন্টিনা এগিয়ে যায়, তার ঠিক কিছুক্ষণ পর এমবাপের পেনাল্টি শুট এ তা শোধ করে দেয়। টাইব্রেকারে খেলা গড়ায়। এদিকে এমবাপে হ্যাট্রিক করে ট্রাজিক জয়ের হিরো গোল্ডেন বুট নিশ্চিত করলেও শেষ হাসি হাসেন মেসি।

Advertisement

আর্জেন্টিনা এর গোল কিপারের সেভ আবার আর্জেন্টিনাকে জয়ের রাস্তায় এনে দেয়। টাইব্রেকারে জয় পায় আর্জেন্টিনা। আর এবার দেখে নিন, এবারের বিশ্বকাপ ফুটবলে কোন দল কত টাকা পাবে।

Advertisement

FIFA World Cup Prize Money 2022

এবার দেখে নেওয়া যাক, বিশ্বকাপের লড়াইয়ে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, রানার্স আপ ফ্রান্স, ক্রোয়েশিয়া, মরোক্ক ও অন্যান্য দল কত টাকা পুরষ্কার পাবে?
বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা দলের পুরস্কার (FIFA World Cup Prize Money) – প্রায় ৪২ মিলিয়ন ডলার। যা ভারতীয় মুদ্রায় ৩৪৪ কোটি টাকার কাছাকাছি। আর বাংলাদেশি টাকায় ৪০০ কোটি টাকা।

রানার্স দল তথা ফ্রান্সের পুরস্কার মূল্য – প্রায় ৩০ মিলিয়ন ডলার। যা ২৪৫ কোটি টাকার কাছাকাছি ভারতীয় মুদ্রায়। বাংলাদেশি টাকায় ২৯০ কোটি টাকা।
তৃতীয় স্থানাধিকারী তথা ক্রোয়েশিয়া দলের পুরস্কার – ২৭ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ২২০ কোটি টাকা। বাংলাদেশী ২৪৫ কোটি টাকা।

ইলেকট্রিক বিলের খরচ কমাতে, 20 টাকা দিয়ে আজই কিনুন এই যন্ত্রটি।

চতুর্থ স্থানাধিকারী তথা মরক্কো দলের পুরস্কার – ২৫ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় ২০৪ কোটি টাকা। বাংলাদেশী টাকায় ২২৫ কোটি।
সেমি ফাইনালিস্ট ছাড়াও যে চারটি দল কোয়ার্টার ফাইনাল খেলেছিল, নেদারল্যান্ডস, ব্রাজিল, পর্তুগাল এবং ইংল্যান্ড। তারা প্রত্যেকেই ১৭ মিলিয়ন ডলার করে পুরস্কার মূল্য পাবে।

Advertisement
FIFA World Cup Prize Money

SBI, HDFC ও ICICI ব্যাংকের গ্রাহকদের জন্য সুখবর, অর্থমন্ত্রীর নির্দেশে বিনামূল্যে ঝটপট সব হয়ে যাবে।

এদিকে সর্বাধিক গোলদাতা কিলিয়ান এমবাপে কে, গোল্ডেন বুট পুরস্কারের সাথে প্রতিটি গোলের জন্য ১০০০ পাউন্ড করে দেওয়া হয়।
পুরো টুর্নামেন্টের সেরা প্লেয়ার মেসি কে গোল্ডেন বল দেওয়া হয়। সেরা গোলকিপার কে গোল্ডেন গ্লাভস দেওয়া হয়। এবং সেরা অনূর্ধ্ব ২১ প্লেয়ার কে ইয়উং প্লেয়ার এ্যাওয়ার্ড দেওয়া হয়।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment