Advertisement
BOI FD Interest Rates (সুদের হার)
Advertisement

টাকা বিনিয়োগ করার আগে একটাই ভাবনা বারবার ঘুরে ফিরে আসে, কোন ব্যাংকের কোন ফিক্সড ডিপোজিট স্কিমে টাকা রাখলে বেশি পরিমাণে রিটার্ন (Best FD Interest Rates) পাওয়া যাবে। তাই কোনো জায়গায় টাকা সঞ্চয় করার আগে দেশবাসী বিভিন্ন ব্যাংকের স্কিম সম্বন্ধে খোঁজখবর নেওয়া শুরু করেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট বৃদ্ধি করার পরে সমস্ত পাবলিক এবং প্রাইভেট সেক্টরের ব্যাংকগুলি ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে।

Advertisement

ইতিমধ্যেই সমস্ত ব্যাংক কে কমবেশি বিভিন্ন মেয়াদের FD Interest Rates বাড়িয়ে দিয়েছে। এর ফলে গ্রাহকরা কিছুটা হলেও লাভবান হচ্ছেন। এর পাশাপাশি কিছু ব‍্যাঙ্ক আবার নতুন ধরনের FD Interest Rates স্কিম লঞ্চ করেছে। এই ফিক্সড ডিপোজিট স্কিমের মাধ্যমে অনেকটাই বেশি পরিমাণে FD Interest Rates সুদ পাওয়া যাবে। ফলে সেই সমস্ত স্কিমে টাকা বিনিয়োগ করা যেতে পারে এক্ষুনি। এরকমই একটি নতুন স্কিমের সম্বন্ধে এখানে জানানো হবে।

FD Interest Rates:

555 দিনের স্কীমঃ
যে নতুন স্কিমের কথা বলা হচ্ছে, সেটি ৫৫৫ দিনের মেয়াদের জন্য অর্থাৎ ৫৫৫ দিন মেয়াদের এফডিতে সুদ পাওয়া যাবে ৭ শতাংশ। সিনিয়র সিটিজেনরা এই স্কিমের অধীনে বিনিয়োগ করলে সুদ পাবেন ৭.১৫ শতাংশ। স্কিমটি লঞ্চ করেছে ইন্ডিয়ান ব্যাংক (Indian Bank). স্কিমটির নাম দেওয়া হয়েছে, IND Shakti 555 Days.

Advertisement

এই ৫৫৫ দিনের FD-তে ন্যূনতম ৫০০০ টাকা বিনিয়োগ করা যেতে পারে। যেহেতু সুদের পরিমাণ অনেকটাই বেশি ফলে এই স্কিমে টাকা বিনিয়োগ করলে নির্দিষ্ট মেয়াদের পরে একটা ভালো পরিমাণে রিটার্ন পাওয়া যাবে। এছাড়াও ইন্ডিয়ান ব্যাঙ্ক এর তরফে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন হারে সুদ দেওয়া হচ্ছে। ৭ থেকে ২৯ দিনের FD-তে ২.৮০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। ৩০ দিন থেকে ৪৫ দিনের এফডিতে ৩ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। ৪৬ দিন থেকে ৯০ দিন মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৩.২৫ শতাংশ সুদ FD Interest Rates দেওয়া হচ্ছে।

31 ডিসেম্বরের আগে মাত্র 1 টাকা জিও রিচার্জেই পাবেন বিরাট সুবিধা।

৯১ দিনের স্কীমঃ
৯১ দিন থেকে ১২০ দিন মেয়াদের এফডিতে ৩.৫০% সুদ পাওয়া যাবে। ১২১ দিন থেকে ১৮০ দিন মেয়াদের FDর ক্ষেত্রে ৩. ৮৫ শতাংশ সুদ পাওয়া যাবে। পাশাপাশি ৯ মাস থেকে ১ বছরের কম মেয়াদের এফডিতে ৪.৭৫ শতাংশ সুদ দিচ্ছে ব্যাংক। ১ বছরে যে সমস্ত এফডি ম্যাচিউর হচ্ছে সেখানে ৬.১০% সুদ পাওয়া যাচ্ছে। ১ বছর থেকে ৩ বছরের কম সময়ের মেয়াদের Fixed Deposit-এ ৬.৩০ শতাংশ সুদ পাওয়া যাবে।

EK24 News

বিদ্যুৎ বিলের মেসেজ পেয়েছেন! এই কাজ না করলে কারেন্ট লাইন কেটে দেবে!

৩ বছর থেকে ৫ বছরের মেয়াদের এফডিতে ৬.২৫ শতাংশ সুদ, আবার ৫ বছরের বেশি সময়ের মেয়াদের এফডির ক্ষেত্রে ৬.১০ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। সিনিয়র সিটিজেনরা তাদের সব ক্ষেত্রেই অতিরিক্ত সুদ নিয়ম অনুযায়ী পেয়ে যাবেন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement