Advertisement
FD Interest Calculator
Advertisement

FD Interest Calculator- PPF, NSC-কে টপকে অনেক বেশি সুদ, কোথায় পাবেন, দেখুন।

টাকা সঞ্চয় করার দিকে নজর সকলের। ভবিষ্যতের কথা ভেবে প্রত্যেকেই উপার্জন করা টাকা নিরাপদ জায়গায় সঞ্চয় (FD Interest Calculator) করতে চান। যাতে আগামী দিনে সেই বিনিয়োগ করা টাকা থেকে উচ্চ হারে লাভ বা রিটার্ন তোলা যেতে পারে। সেইদিকে লক্ষ্য দিয়েই অধিকাংশ মানুষ PPF, SCSS, KVP, SSA, NSC, MIS এই ধরনের বেশ কিছু জনপ্রিয় স্কিমে বিনিয়োগ করেনর

Advertisement

এর অধিকাংশ প্রকল্পই পোস্ট অফিসের জনপ্রিয় প্রকল্প। তবে এই সমস্ত প্রকল্পে যে হারে সুদ দেওয়া হয় তার থেকেও অনেক বেশি সুদ পেতে পারেন, এরকম স্কিমের কথা জানানো হবে। কিভাবে সঞ্চয় (FD Interest Calculator) করবেন, সুদের হার কত, সমস্ত কিছু নিয়ে রইলো বিস্তারিত বিবরণ।

ব্যাংকের স্থায়ী আমানতগুলি DICGC দ্বারা 5 লক্ষ টাকা পর্যন্ত বীমা করা হয়। আমানতের নিরাপত্তার জন্যই এটা করা হয়ে থাকে। আবার পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পগুলি সরকার দ্বারা পরিচালিত। তবে যে প্রকল্পের কথা জানানো হবে, সেখানে ব্যাংকের ফিক্সড ডিপোজিটের তুলনায় ভালো রিটার্ন পাওয়া যাবে। তবে এটাও মনে রাখতে হবে, এই জাতীয় বিনিয়োগের ক্ষেত্রে যে কোনো পরিবর্তন হতে পারে। তাই যখন বিনিয়োগ করবেন, সমস্ত নিয়মকানুন জেনে নেবেন।

Advertisement

যেখানে বিনিয়োগের বিষয়ে বলা হচ্ছে, সেটি হল, শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানি Sriram Transport Finance Company এখানে 5 বছরের আমানতে টাকা রাখলে সর্বোচ্চ 8.25 শতাংশ এবং প্রবীণ নাগরিকদের 8.75 শতাংশ সুদ দেওয়া হয়। বর্তমানে আমানতের ক্ষেত্রে যেকোনো ব্যাংকে এটি সর্বোচ্চ সুদের হার।

শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানি একটি নন- ব্যাংকিং আর্থিক সংস্থা NBFC তারা সম্প্রতি স্থায়ী আমানতের সুদের হার ঘোষণা করেছে। সেখানে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে 10 আগস্ট থেকে সেই নতুন সুদের হার কার্যকর হবে। একাধিক মেয়াদে সংশোধনের ফলে স্থায়ী আমানতের হার 25-50 বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে।

EK24 News

1 থেকে 5 বছরের স্থায়ী আমানতের নতুন সুদের হারে (FD Interest Calculator) পরিবর্তন প্রযোজ্য হবে। 5 বছরের আমানতে শ্রীরাম ট্রান্সপোর্ট ফাইন্যান্স কোম্পানিতে টাকা রাখলে সর্বোচ্চ 8.25 শতাংশ এবং প্রবীণ নাগরিকরা 8.75 শতাংশ সুদ পাবেন।

Advertisement

পশ্চিমবঙ্গে ডিএ দেওয়া নিয়ে রাজ্যের বক্তব্য জানালো তৃণমূল সরকার।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রবীণ নাগরিকরা বার্ষিক আমানতের উপর অতিরিক্ত 0.50 শতাংশ সুদ পাবেন। ম্যাচিওর্ড ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট (FD Interest Calculator) এর পুনর্নবীকরণের উপরে বার্ষিক অতিরিক্ত 0.25 শতাংশ সুদ পাবেন। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, কর্পোরেট ফিক্সড ডিপোজিটগুলো DICGC বিমাকৃত নয়।

ফলে কর্পোরেট Fixed Deposit- FD Interest Calculator এর ক্ষেত্রে একটি ঝুঁকির বিষয় থাকছেই। সকলেই জানেন যেখানে ঝুঁকি বেশি সেখানে রিটার্নও বেশি। তবে সবদিক বিবেচনা করে তবেই বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া উচিত। এবার আপনি নিজের সিদ্ধান্তে বিনিয়োগ করার পরিকল্পনা করতে পারেন। কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।
Written by Rajib Ghosh.

পেনশনভোগীরা এই স্কিমে পাবেন সুনিশ্চিত ভালো Cash রিটার্ন।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement