Advertisement
পশ্চিমবঙ্গে ছুটি ঘোষণা (West Bengal Holiday 2023)
Advertisement

তাহলে কি এবার একদিন অতিরিক্ত ছুটি ঘোষণা করতে পারে রাজ্য সরকার? ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস এবং আরেকটি ছুটির দিন একসাথে হওয়ার কারণে একদিনের ছুটি ছুটির তালিকা থেকে কম হয়ে গেল। তাহলে কি অতিরিক্ত ছুটি ঘোষণা করবে সরকার? এই নিয়ে জল্পনা এই মুহূর্তে রাজ্য জুড়ে চরমে উঠেছে। আজকের প্রতিবেদনে আমরা সরকারের অতিরিক্ত ছুটি ঘোষণার বিষয়টি নিয়ে আলোচনা করবো।

Advertisement

27 জানুয়ারী কি ছুটি ঘোষণা হয়েছে?

সরকারি বা বেসরকারি, যে ক্ষেত্রের কথাই বলা হোক না কেন, নিয়মিত যারা অফিসে গিয়ে চাকরি করেন, তারা সবসময়ই অপেক্ষায় থাকেন কোন বছরে কতগুলো ছুটি পাওয়া যাচ্ছে। কারণ, যেভাবে ছুটির তালিকা তৈরি থাকবে, তার উপরে নির্ভর করে বিভিন্ন ধরনের পরিকল্পনা করতে থাকেন বিশেষ করে সরকারি কর্মচারীরা। কিন্তু জানুয়ারীর মাসে ২টি সরকারি ছুটির দিন একসাথে পড়ায় তাদের একটি ছুটি বাতিল হল। এই অবস্থায় সরকার যদি ২৭ জানুয়ারী অতিরিক্ত ছুটি ঘোষণা করে সেটা কর্মীদের জন্য সুখবর বয়ে আনবে।

রাজ্যের সমস্ত স্কুলে বিদেশী স্টাইলে পড়ানোর নির্দেশ

Advertisement

এদিকে আগামী ২৭শে জানুয়ারী গন ছুটির ডাক দিয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মীদের একাধিক সংগঠন। এই অবস্থায় যেহেতু এখনও পর্যন্ত কোনও অফিসিয়াল অর্ডার প্রকাশিত হয়নি, তাই ২৭ তারিখ আপাতত, ছুটি না হওয়ারই সম্ভবনা। তবে সংবাদসুত্রে জানা যাচ্ছে, আগের কয়েক বছর বিভিন্ন ধর্মঘটের দিনে যেহেতু কর্মীদের বাধ্যতামূলক ভাবে অফিসে যাওয়ার অর্ডার প্রকাশ করে, এই ক্ষেত্রেও সেই অর্ডার প্রকাশ করার সম্ভাবনা দেখছেন রাজ্য সরকারী কর্মীদের একাংশ। অর্থাৎ অই দিন ছুটি তো হবেই না বরং অফিসে না গেলে অর্ডার ভঙ্গ হতে পারে, যদি সেইরূপ কোনও বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

যদিও, ২৬ শে জানুয়ারি যেহেতু সরস্বতী পুজো এবং প্রজাতন্ত্র দিবস একইদিনে হচ্ছে, তাই সরকারি কর্মীদের (Govt.Employees) মধ্যে জল্পনা শুরু হয়েছে, তাহলে কি ২৭ জানুয়ারি সরকার ছুটি ঘোষণা করতে পারে? কারণ ২০১৯ সালে প্রশাসনিক সভায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, যদি রবিবার বা অন্য কোনো ছুটি কোনো সরকারি ছুটির দিনে থেকে যায়, তবে সেই ছুটি মার যাবে না।

EK24 News

প্রত‍্যেক ঘরে Airtel 5G পরিষেবা দেবে, জলের দামে হাইস্পিড ইন্টারনেট, মহা চিন্তায় Jio VI BSNL

এর আগেও অনেক বার, রাজ্য প্রশাসনের তরফে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য Extra Holiday বা অতিরিক্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এবং দেখা গিয়েছে, বিশেষ ছুটির দিন রবিবার পড়ার কারণে বা একই দিনে দুটো ছুটি পড়ার কারণে সরকারের তরফে অতিরিক্ত ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে।

Advertisement

রাজ্যের বিভিন্ন জায়গায় ২৭ শে জানুয়ারি গণ ছুটির ডাক দিয়ে পোস্টার দিতে দেখা গিয়েছে। পূর্ব বর্ধমান জেলার শিক্ষা ভবনের সামনে ২৭ জানুয়ারি গণ ছুটি দেওয়ার দাবিতে মিছিল এবং অবস্থান বিক্ষোভ করা হয়েছে। সেই বিক্ষোভ এবং মিছিলের ছবি সোশ্যাল মিডিয়াতে (Social Media) ছড়িয়ে দেওয়া হয়েছে। ফলে যদিও ২৭শে জানুয়ারী ছুটি ঘোষণার কথা স্যোশাল মিডিয়ায় প্রকাশিত হয়েছে, তাই একপ্রকার সরকারি কর্মী মহলে জল্পনা শুরু হয়ে গিয়েছিলো। কিন্তু অর্থ দপ্তর থেকে এখনও পর্যন্ত কোনও বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। তাই হয়তো সেই দিন ছুটি দেওয়ার পরিকল্পনা থাকলেও ছুটি হবে না।

যদিও এই নিয়ে দ্বিধা বিভক্ত রাজ্য সরকারীদের মধ্যে, কর্মীদের একাংশ মনে করছেন,সরকারের তরফে আগামী ২৭শে জানুয়ারি ছুটি দেওয়া হতে পারে। আবার একাংশ মনে করছেন, অন্যান্য দিনগুলোর মতই ওই দিনে অফিসে যেতে হবে। বরং ঐদিন অফিসে না গেলে কড়া ব্যবস্থার নির্দেশ আসতে পারে।

বেশ কিছুদিন ধরেই ডিজিটাল মাধ্যমে সংবাদ পোর্টালে (Web News Portal) ইউটিউব (Youtube) ফেসবুক (Facebook) টুইটার (Twitter) সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছিল, যে সরকারি কর্মচারী এবং স্কুলের ছাত্র-ছাত্রীরা ২৬ তারিখে একই দিনে দুটি উৎসব হওয়ার কারণে ২৭শে জানুয়ারি ছুটি পেতে চলেছে। সরকারি কর্মচারীরা একদিন অতিরিক্ত ছুটি পাবেন।

Advertisement

নতুন বছরে পোস্ট অফিসের এই স্কিমে একলাফে বাড়লো সুদের হার

সোশ্যাল মিডিয়ায় খবর ভাইরাল হলেও এখনো পর্যন্ত সরকারের তরফে কোনো অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। ফলে এখনো পর্যন্ত সরকারিভাবে বলা সম্ভব নয় আগামী ২৭ শে জানুয়ারি রাজ্য সরকারের তরফে ছুটি দেওয়া হচ্ছে। যতক্ষণ না পর্যন্ত সরকারের তরফে কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, ততক্ষণ পর্যন্ত এই ছুটি দেওয়া নিয়ে সরকারি কর্মী মহলে জল্পনা চলবেই। সরকারের এই অতিরিক্ত ছুটি ঘোষণা সম্পর্কে আপনাদের কোনো প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন। অতিরিক্ত ছুটি ঘোষণাসহ এরকম আরো খবর পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
One thought on “পশ্চিমবঙ্গে জানুয়ারিতে আবার অতিরিক্ত ছুটি ঘোষণা! কাদের জন্য এই নির্দেশ, কাদের অফিসে যেতে হবে।”
  1. আমাদের স্কুলের ঐদিন সরস্বতী পূজা উপলক্ষে ছাত্র-ছাত্রীদের প্রীতিভোজ হবে, তাই ছুটির কোনো প্রশ্ন ই নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement