Advertisement
Employee Rules 2022 pdf.
Advertisement

Employee Rules 2022 – কিভাবে মিলবে সেই টাকা? কখন তুলতে হবে? জেনে নিন বিস্তারিত।

চাকরিজীবীদের জন্য বড় খবর, চালু হলো নতুন নিয়ম (Employee Rules 2022). কাজের ক্ষেত্রে পাওনা ছুটি না নিলে পাওয়া যাবে অতিরিক্ত টাকা। কেন্দ্রীয় সরকারের নতুন শ্রম আইনে পাওয়া যাবে এমন অনেক সুবিধা, আর এই নিয়ম প্রজজ্য হবে সারা দেশের সমস্ত রাজ্যে। তাছাড়া অবসর জীবনেও থাকছে ভালো সুযোগ সুবিধা।

Advertisement

সম্ভবত পয়লা জুলাই থেকে চালু হতে পারে নতুন শ্রম আইন। তারই ফলে চাকরিজীবীদের জীবনে আসতে চলেছে নতুন পরিবর্তন। কতটা ভালো হবে কর্মীদের? এমনটাই ভাবছেন অনেকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

কি নতুন নিয়ম আসতে চলেছে?
সংবাদমাধ্যম সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের নতুন শ্রম আইনে নতুন বিধান থাকতে পারে। সেখানে কোনও অফিস কর্মী পাওনা ছুটি না নিলে পরিবর্তে টাকা নিতে পারবেন। কিন্তু সেই টাকা প্রতি ক্যালেন্ডার ইয়ারে তুলে নিতে হবে। অনেকদিন ধরেই বিভিন্ন কর্মী সংগঠনগুলি এই প্রস্তাব নিয়ে সরকারের কাছে আবেদন করছিলো। জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারের নতুন শ্রম আইনে কর্মীদের সেই আবেদন সম্ভবত মেনে নেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন, ষ্টেট ব্যাংক নাকি পোষ্ট অফিস, কোথায় টাকা রাখলে বেশি সব দিক থেকে লাভ পাবেন?

নতুন শ্রম আইনের কি নিয়ম?
কেন্দ্রীয় সরকারের নতুন শ্রম আইনে কর্মীদের সপ্তাহে কাজ করতে হতে পারে ৪ দিন। ৩ দিন দেওয়া হবে ছুটি। কিন্তু ৪ দিন কাজ করলে ১২ ঘণ্টা করে সময় দিতে হতে পারে কর্মচারীদের। সূত্রের খবর, শ্রমমন্ত্রকের লক্ষ্য কর্মীদের সপ্তাহে ৪৮ ঘণ্টা কাজের সময় বরাদ্দ করা।

পূর্বে কি নিয়ম ছিল?
বর্তমানে কোনও চাকুরীজীবী অন্য কোনও কোম্পানিতে গেলে পাওনা ছুটির (Leave Encashment) টাকা তুলে নিতে পারেন। তবে নতুন শ্রম আইনে নতুন নিয়ম শুরু হচ্ছে। ফলে বিশেষ সুবিধা পাবেন কর্মচারীরা। এছাড়াও অবসর জীবনেও দেওয়া হতে পারে বিশেষ সুবিধা।

EK24 News

কি সেই সুবিধা?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, নতুন শ্রম আইনের (Employee Rules 2022) প্রস্তাবে বলা হয়েছে, কর্মীর মূল বেতনের পরিমান হবে মোট বেতনের ৫০ শতাংশ। অর্থাৎ কর্মীর EPF এর পরিমাণ বাড়বে এবং Take Home Salary- এর পরিমাণ কমবে।

Advertisement

 যা বেতন দিচ্ছেন, তাতে বাদাম খাওয়া যায়না, পশ্চিমবঙ্গে ডিএ না দেওয়ায়, অফিসারদের বেতন বন্ধ

অবসর জীবনে সমস্যার সম্মুখীন যাতে না হতে হয়, সেদিকে খেয়াল রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও সূত্রের খবর, ২০২১ সালেই নতুন এই শ্রম আইন (Employee Rules 2022) চালুর পরিকল্পনা করেছিল কেন্দ্র। কিন্ত অতিমারির কারণে তা পিছিয়ে যায়।

এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

আরো পড়ুন, লটারি কাটার গোপন কৌশল, লটারি জেতার 5 উপায় জেনে নিন।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement