Employee Benefits: পশ্চিমবঙ্গ সরকারি ও চুক্তিভিত্তিক কর্মীদের ৫ লক্ষ টাকা দেবে রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গের কর্মীদের জন্য একটি বিশেষ ঘোষণা (Employee Benefits). রাজ্য সরকার তার অধীনস্থ কর্মীদের অবসরকালীন ভাতা একধাক্কায় বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দিল। যার ফলে এরপর থেকে বিরাট উপকার হতে চলেছে সেই সব কর্মচারীদের। যা তাদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ।

Advertisement

Employee Benefits Retirement Benefits increase

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে এই ভাতা বাড়ানোর বিষয়ে বলতে গিয়ে বলেছেন যে ১ এপ্রিল ২০২৪ তারিখ অনুযায়ী এই নতুন অবসর ভাতা লাগু হবে। কিন্তু কাদের দিচ্ছে রাজ্য সরকার এই বর্ধিত ভাতা? আপনিও কি পাবেন? শেষ পর্যন্ত পড়ে জেনে নিন।

Advertisement

অবসর ভাতা বেড়ে ৫ লক্ষ

রাজ্য সরকারের একটি ঘোষণা অনুযায়ী জানা গেছে, রাজ্যের সমস্ত চুক্তিভিত্তিক শিক্ষকদের অবসরকালীন ভাতা বৃদ্ধি (Retirement Benefits) করেছে সরকার। যারা পূর্বে ২-৩ লক্ষ টাকা অবসর ভাতা হিসেবে পেতেন তারাই এবার আরো ৩ লক্ষ টাকা বেশি অর্থাৎ এখন ৫ লক্ষ টাকা করে লাভ করবেন। কয়েকদিন আগেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু নিজের এক্স হ্যান্ডেলে টুইট করে বিষয়টি জানিয়েছেন অফিসিয়ালি।

কারা কারা পাবেন এই ভাতা?

এই সুবিধা পাবেন প্যারা টিচার (Para Teacher), অ্যাকাডেমিক সুপারভাইজার, চুক্তিভিত্তিক উচ্চমাধ্যমিক শিক্ষক, এস.এস.কে ও এম.এস.কে-র শিক্ষক (SSK MSK Teacher), আশাকর্মী, অঙ্গনওয়াড়ি (ICSD Anwanwadi Workers) ও সিভিক ভলেন্টিয়ার্স (Civic Volunteer) কর্মীরা।

আরও পড়ুন, শিক্ষক নিয়োগ মামলায় ২৬ হাজার বাতিল শিক্ষকদের বিরাট আপডেট। সুপ্রিম কোর্টের নির্দেশ

অবসর ভাতা পেতে যোগ্যতা:

১. অবসরকালীন ভাতা ৬০-৬৫ বছর বয়স সম্পন্ন হওয়ার পর থেকে প্রযোজ্য হবে।
২. সুবিধাভোগীর চাকরির সময়কাল ন্যূনতম ১০ বছর হতে হবে।

Advertisement

আরও পড়ুন, মোবাইল রিচার্জের দাম বাড়তেই গ্রাহক বাড়ছে BSNL এর। পাবেন ১ মাসের দামে ৩ মাসের ভ্যালিডিটি।

কেন এই সিদ্ধান্ত?

এই ঐতিহাসিক সিদ্ধান্তের প্রশংসা করেছেন রাজ্যের শিক্ষক মহল। মনে করা হচ্ছে এই পদক্ষেপ শিক্ষা ক্ষেত্রের কর্মীদের জন্য আর্থিক নিরাপত্তা বৃদ্ধি করবে এবং তাদের আরও ভালোভাবে জীবনযাপন করতে সাহায্য করবে।
উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সরকার শিক্ষা ক্ষেত্রের উন্নয়নে একাধিক পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে নতুন স্কুল ও কলেজ স্থাপন, শিক্ষকদের নিয়োগ বৃদ্ধি এবং শিক্ষাগত পরিকাঠামো উন্নত করা। এই নতুন সিদ্ধান্ত রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, বাংলায় শুরু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প। কবে থেকে? নতুন কি সুবিধা মিলবে?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment