মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক নিয়ে জরুরি বৈঠক নবান্নে, পরীক্ষার ১ সপ্তাহ আগে বড় বদল।

আগামী ২৩ শে জানুয়ারী থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik Pariksha), আর মাধ্যমিক শেষ হলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WBCHSE Higher Secondary Exam). আর তার মধ্যেই রাজ্যের এই দুই মেগা পরীক্ষা নিয়ে বড় ঘোষণা WBBSE পর্ষদ ও WBCHSE সংসদের। কি কি নিয়ম মেনে পরীক্ষায় বসতে হবে, শিক্ষকদের জন্য কি নির্দেশ, এক নজরে দেখে নিন।

Advertisement

বসছে সিসিটিভি CCTV, থাকছে পুলিশ, মোবাইলে ডাউনলোড হচ্ছে নজরদারি অ্যাপ App নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে Madhyamik, HS পরীক্ষাকে কেন্দ্র করে। এই দুই পরীক্ষা শেষ হলেই পঞ্চায়েত ভোটের Panchayat Election প্রস্তুতি শুরু হয়ে যেতে পারে। আর তার আগে যাতে এই দুই পরীক্ষা নিয়ে যাতে এতোটুকু অভিযোগ না ওঠে সেই দিকে সতর্ক নবান্ন। একেবারে প্রাথমিকের টেট TET পরীক্ষা যে ধাঁচে নেওয়া হয়েছে সেই ভাবেই এই দুটি পরীক্ষা সম্পন্ন করতে চায় রাজ্য।

Advertisement

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক নিয়ে কি সিদ্ধান্ত নিল সরকার।

সেই কারণেই সোমবার নবান্নে মুখ্য সচিব উচ্চপর্যায়ের বৈঠক করেন। সেই বৈঠকে Madhyamik এবং HS পরীক্ষার সমস্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বিশেষভাবে সতর্ক হওয়ার নির্দেশ দেন তিনি। প্রশ্নপত্র ফাঁস, টোকাটুকির ঘটনা, পরীক্ষা কেন্দ্রে বিশৃঙ্খলা, এরকম ধরনের কোনো ঘটনা যেন না ঘটে, সেই দিকে নজরদারি করার জন্য কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়। ১১ ই ডিসেম্বর প্রাথমিকের টেট নেওয়া হয়েছিল সারা রাজ্যে।

আদালতের নির্দেশের পর, এবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে সংকট, 23 তারিখে পরীক্ষা কিভাবে হবে?

২৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে মাধ্যমিক। আর তারপরই HS পরীক্ষা। ফলে এই দুই পরীক্ষাকেই প্রাথমিকের টেটের ধাঁচে পরিচালনা করতে চাইছে নবান্ন। তাই মুখ্য সচিব বৈঠকে জেলাগুলিকে বিশেষভাবে সতর্ক করে দিয়েছেন। পরীক্ষা নিয়ে যেন কোনো অপ্রীতিকর ঘটনা সামনে না আসে, সেই বিষয়েও কড়া নির্দেশ দিয়েছেন।

Madhyamik Geography Exam Tips (মাধ্যমিক ভুগোল সাজেশন ২০২৩)

কোনো ঘটনা ঘটলে জেলাগুলি থেকেই কৈফিয়ৎ তলব করা হবে বলেও জেলাগুলিকে জানিয়ে দিয়েছেন মুখ্য সচিব। পরীক্ষার প্রশ্নপত্র যাতে ফাঁস না হয়, সেই দিকে পুলিশকে বিশেষভাবে সতর্ক হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে মুখ্য সচিবের তরফে। প্রশ্নপত্রের সঙ্গে যাতে পুলিশি নিরাপত্তা থাকে সেই বিষয়েও পুলিশকে নির্দেশ দেন মুখ্য সচিব।

Advertisement

এবারের মাধ্যমিক পরীক্ষা দিতে মানতে হবে এই 7 টি নিয়ম, পরীক্ষা দিতে যাওয়ার আগে জেনে নিন।

এই পরীক্ষায় সমস্ত পরীক্ষা কেন্দ্রে ন্যূনতম তিনটি সিসিটিভি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও কোনো পরীক্ষা কেন্দ্রে ভাঙচুরের ঘটনা ঘটলে সেই স্কুলের ফল প্রকাশ স্থগিত করে দেওয়া হবে বলেও স্কুলগুলিকে জানানো হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে। একইভাবে madhyamik এর মত HS শিক্ষা সংসদ এবার সিসিটিভি ব্যবহার করেই পরীক্ষা গ্রহণ করতে চাইছে। আর সেই কারণে নবান্নের নির্দেশে সম্পূর্ণ পরীক্ষার নিরাপত্তা ব্যবস্থাকে জোরদার করা হচ্ছে।
Written By Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment