E KYC Status – আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবার বছর বছর আপডেট করতে হবে, নতুন নিয়ম কি ও কিভাবে করবেন?

দেশবাসীর জরুরী ডকুমেন্টের কোনো পরিবর্তন তথা E KYC Status Update এই অনলাইনের যুগেও যথেষ্ট হ্যাপার কাজ। সরকারি বিভিন্ন জরুরি ডকুমেন্টস আধার কার্ড, ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, রেশন কার্ড থেকে শুরু করে বহু গুরুত্বপূর্ণ নথি রয়েছে, যেগুলি বিভিন্ন কারণে আপডেট করার প্রয়োজন পড়ে।

Advertisement

E KYC Status Auto Update System:

বর্তমানে আধার কার্ডের ঠিকানা বদল অনলাইন এর মাধ্যমে E KYC Status Update করে ফেলা যায়। অথচ জন্মতারিখ, মোবাইল নম্বর, লিঙ্গ থেকে শুরু করে ইমেইল আইডি সমস্ত কিছুর পরিবর্তন বা আপডেট করতে গেলে নিকটবর্তী কোনো আধার সেন্টারে গিয়ে লাইন দিয়ে দাঁড়িয়ে এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে হয়। সেক্ষেত্রে বহু সময় যেমন লাগে, তেমনি পুরো প্রক্রিয়াটি শেষ করতে গেলে বিরাট হ্যাপার সম্মুখীন হতে হয়।

Advertisement

তবে এবার থেকে সেই সমস্যা দূর হতে চলেছে ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি মন্ত্রকের (Electronics and Technology Ministry) তরফে দেশ জুড়ে নতুন সিস্টেম আনার চিন্তাভাবনা শুরু হয়েছে। সেই সিস্টেমের ফলে দেশের যেকোনো নাগরিক তার নিজের আধার কার্ডের মাধ্যমে সরকারি সমস্ত জরুরি ডকুমেন্টের আপডেট ( E KYC Status Document Update) নিমেষেই করে ফেলতে পারবেন। E KYC Status Update এর জন্য কোনো অফিস বা কোনো মন্ত্রকে গিয়ে ছোটাছুটি করতে হবে না। কোথাও যাওয়ার প্রয়োজন নেই।

গ্রাহক চাইলেই আধার কার্ডের মাধ্যমে দেশের যেকোনো জায়গা থেকে নাগরিকরা অটোমেটিক সমস্ত জরুরি ডকুমেন্টস আপডেট (E KYC Status Documents Auto Update) করে নিতে পারবেন। তবে ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, বিষয়টি এখনো চিন্তাভাবনার স্তরে রয়েছে খুব শীঘ্রই সিস্টেমটি চালু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আর প্রতিবছর প্রাহকদের বিনামূল্যে E KYC Status Update করার সুযোগ দেওয়া হবে।

দি ইকনোমিক টাইমসের এক রিপোর্ট অনুযায়ী, যারা তাদের সরকারি জরুরি ডকুমেন্টগুলো Digilocker-এ স্টোর করে রাখেন, তাদের ক্ষেত্রেই এই সিস্টেমটি যথেষ্ট কার্যকরী হবে। Digilocker তার গ্রাহকদের রেশন কার্ড, ভোটার আইডি কার্ড থেকে শুরু করে PAN কার্ড সহ যাবতীয় জরুরী সরকারি ডকুমেন্ট সেভ করে রাখতে দেয়। বর্তমানে Digilocker- এর এই সিস্টেমের ফলে E KYC Status Update প্রক্রিয়া অনেক সুবিধাজনক হয়ে গিয়েছে।

Advertisement
Free Ration West Bengal (ফ্রী রেশন, ফ্রি রেশনের নতুন নিয়ম)

যারা আধার কার্ডে বর্তমানে বাড়ির ঠিকানা বদল করতে চাইছেন, Digilocker- এর সিস্টেমের মাধ্যমে অন্যান্য সমস্ত জরুরি ডকুমেন্টেও একই কনসেন্ট ফ্রেমওয়ার্কের মাধ্যমে পুরোপুরি আপডেট হয়ে যাবে। সে ক্ষেত্রে ডিজিলকার তার গ্রাহকদের সমস্ত জরুরী সরকারি ডকুমেন্টের আপডেটের ক্ষেত্রে সম্মতি জানাবেন কিনা তার সুযোগ দিচ্ছে এবং কোন কোন ডকুমেন্টস এর ক্ষেত্রে আপডেট করতে ইচ্ছুক, সেই সুবিধাও পাবেন।

সপ্তাহের কোনদিন লটারি কাটলে, জেতার চান্স সবচেয়ে বেশি, জানলে অবাক হবেন।

Economic Times- এর রিপোর্ট অনুযায়ী, একটি অটো আপডেট সিস্টেমের (E KYC Status Auto Update System) মাধ্যমে Aadhaar- দ্বারা Digilocker-এ সম্পূর্ণ জরুরী ডকুমেন্টস আপডেট হয়ে যাবে। তার জন্য কোথাও ছুটোছুটি করতে হবে না। আর এর ফলে একদিকে যেমন সময় বাঁচবে, তেমনি নকল ডকুমেন্টস এর রমরমাও বন্ধ হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশের সময় দেশের নাগরিকদের জন্য এই নতুন সিস্টেমের কথা জানিয়েছিলেন। আধারের মাধ্যমে এই নয়া অটো আপডেট সিস্টেম চালু হয়ে গেলে সব থেকে বেশি সুবিধা হবে তাদের, যারা চাকরির কারণে ঘন ঘন বাসস্থান পরিবর্তন করেন।
Written by Rajib Ghosh.

একটু বুদ্ধি খাটিয়ে বিনা মূলধনে ঘরে বসে মোটা টাকা আয় করার 6টি সহজ উপায়।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment