Advertisement
Durga puja Vacation
Advertisement

মুখ্যমন্ত্রীর ঘোষণায় অফিস এবং স্কুল তাড়াতাড়ি ছুটি (Durga Puja Vacation). অর্ধদিবস না কি পূর্ণদিবস!

পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী দুর্গাপুজো সাড়ম্বরে অনুষ্ঠিত (Durga Puja Vacation) হয়ে থাকে প্রত্যেক প্রান্তে। বর্তমানে তা আন্তর্জাতিক স্বীকৃতিও পেয়েছে ইউনেস্কোর তরফ থেকে। ফলে আগামী ১লা সেপ্টেম্বর কলকাতা-সহ রাজ্যজুড়ে পদযাত্রার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা।

Advertisement

সোমবার সেই ঘোষণার সময় মমতা এমনটাও বলেন, যে কলকাতা এবং অন্যান্য জেলায় দুপুর ১টা থেকে প্রস্তুতি নেওয়া হবে মিছিলের। কারণ দুপুর ২টোয় শুরু হবে পদযাত্রা। যেখানে সামিল হতে হবে রাজ্যের সকল দপ্তরের লোকজনকেই। এর জন্য অফিসগুলিতে দুপুর ১টার মধ্যে ছুটি দেওয়ার পরামর্শ দিয়েছেন মমতা। স্কুলের ছুটি (Durga Puja Vacation) হবে বেলা ১২টায়, এমনটাই জানান তিনি।

মুখ্যমন্ত্রী তার পুজো বিষয়ক প্রশাসনিক বৈঠক থেকেই এই কথা জানান। তবে এখনো পর্যন্ত কোনো রকম সরকারি নির্দেশিকা জারি হয় নি। এই নিয়েই সব মহলে তৈরী হয়েছে ধোঁয়াশা। তবে ঐ দিনের কর্মসূচি কি হতে চলেছে? অইদিন স্কুল ও অফিস ছুটি (Durga Puja Vacation) থাকবে? স্কুল খোলা থাকলে ১২টায় ছুটি হলে মিড ডে মিল হবে তো?

Advertisement

অফিস কি যেতেই হবে? স্কুল ছুটি হলে ক’টার সময় হবে? তাহলে মিড-ডে মিল হবে? নাহলে ঐদিনে কি মেসেজ পাঠাতে হবে? অফিসে ডিপার্চার টাইম কখন দিতে হবে? এমন সব প্রশ্নগুলি দানা বেঁধেছে সকলের মনেই।

মুখ্যমন্ত্রী শুধুমাত্র স্কুলের কথাই বলেছেন। কিন্তু রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান তথা কলেজ, বিশ্ববিদ্যালয় সম্পর্কে কোনো কিছুই বলেননি। ফলে ১লা সেপ্টেম্বর, বৃহস্পতিবার অফিস, স্কুল, কলেজ অর্ধদিবস না কি পূর্ণদিবস তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে অনেকের মধ্যে।

EK24 News

রবিবার মুখ্যমন্ত্রী বলেন, ‘‘যাঁরা অফিসে কাজ করেন, তাঁরা দুপুর ১টার মধ্যে ছুটি পেতে পারেন। তা হলে তাঁরা মিছিলে থাকতে পারবেন। ওই ভিড়ের পরে অনেকে স্কুলে যেতে পারবেন না। তাই ১০টা, ১১টা, ১২টার মধ্যে স্কুলটা কমপ্লিট করে দিলে ভাল।’’

Advertisement

বেকার বসে না থেকে, অনলাইনে মোবাইলের মাধ্যমে পার্ট টাইম কাজ করে মাসে 10 হাজার টাকা এক্সট্রা ইনকাম করুন

তৃণমূল সমর্থিত কর্মী সংগঠনের সদস্যরা ওই দিন অফিস থেকে তাড়াতাড়ি বেরিয়ে মিছিলে যোগ দেবেন ঠিক করলেও কো অর্ডিনেশন কমিটির নেতা বিজয়শঙ্কর সিংহ বলেছেন, ‘‘মিছিলে যাওয়ার কোনও প্রশ্ন নেই। অযথা কেন ছুটি নেব? আমাদের কাছে স্পষ্ট নয়। তা ছাড়া স্কুল থেকে বাচ্চাদের নিয়ে যাওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী তা-ও আবার ছুটি দিয়ে। করোনার কারণে আগেই অনেক দিন ছুটি হয়ে গিয়েছে। আর সেদিন আবার স্কুলে পরীক্ষা রয়েছে। এ কথাটাও মাথায় রাখা উচিত।’’

কলকাতার স্কুলগুলি কী করবে এখনও পর্যন্ত সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। সাউথ পয়েন্ট স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য কৃষ্ণা দামানি বলেন, ‘‘এখনও কোনও নির্দেশিকা আসেনি। কোনও বিজ্ঞপ্তি জারি (Durga Puja Vacation) হলে ভাবনাচিন্তা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’’

দক্ষিণ কলকাতার রামমোহন মিশন স্কুলের প্রধানশিক্ষক সুজয় বিশ্বাস বলেন, ‘‘পদযাত্রা যে হেতু জোড়াসাঁকো থেকে, ফলে আমাদের এ দিকে কিছু প্রভাব পড়বে না। তাই আমাদের কোনও অসুবিধা হবে বলে মনে হয় না। আপাতত যা ঠিক রয়েছে তাতে আমরা স্কুল খোলাই (Durga Puja Vacation) রাখছি।’’

Advertisement

পুজো শুরু তো এখনো এক মাসের বেশি সময় বাকি। এতো আগে হঠাৎ সেপ্টেম্বরের পয়লা তারিখেই দুর্গাপুজো (Durga Puja Vacation) নিয়ে এই মিছিলের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন তুলছেন রাজ্যবাসী। পরীক্ষার মুখে সেই মিছিলে স্কুল পড়ুয়াদের সামিল হওয়াকেও প্রশ্নবিদ্ধ করেছেন করেছেন অনেকেই।

এখনো বাকি আছে কয়েকদিন। এর মধ্যে কোনো নোটিস আসে কিনা সেটাই এখন দেখার। আর শিক্ষক সংগঠনও তাকিয়ে রয়েছেন মুখ্যমন্ত্রীকে পাঠানো চিঠির উত্তরের অপেক্ষায়। এমন সব গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আপনাদের জন্য নতুন খবর আনতে আমরা বদ্ধ পরিকর। ধন্যবাদ।
Written by Mukta Barai.

রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ দেওয়ার জন্য 7 দিন সময় দেওয়া হলো।

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement