স্কুলের ছুটি বাড়ছে? নাকি, বুধবার থেকেই কি খুলছে রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলি? বিতর্কের পর কি সিদ্ধান্ত শিক্ষা দপ্তরের?

পুজোর ছুটি কার্যত শেষ হতে চলেছে। স্কুলের ছুটির লিস্ট অনুযায়ী গত ৩০ শে সেপ্টেম্বর থেকে শুরু হয়ে আগামী ১১ই অক্টোবর পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় গুলি ছুটি রয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল গুলো একটানা ২৭শে অক্টোবর পর্যন্ত ছুটি থাকায় বিতর্ক বেধেছে। শিক্ষক তথা অবিভাবকদের অভিমত, একই দপ্তরের অন্তর্গত প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে আলাদা ছুটি কেন?

Advertisement

উৎসব মুখর বাঙ্গালীর আনন্দে আত্মহারা হবার মাস হলো অক্টোবর। তবে রাজ্যের সরকারি স্কুলগুলিতে ছুটি নিয়ে বেশ দ্বিধায় আছে রাজ্যবাসী। স্কুলের ছুটি কি কমানো হচ্ছে? নাকি খুলছে সেই ভাইফোঁটার পরেই। জানুন বিস্তারিত।

Advertisement

স্কুলের ছুটি কি বাড়ছে?

দুর্গাপূজার স্কুলের ছুটি পড়ে গেছে গত ৩০ শে সেপ্টেম্বর তারিখেই। রাজ্যের প্রাথমিক এবং H.S স্কুল সহ কলেজের ক্ষেত্রেও একই দিন থেকে জারি হয়েছে পূজাবকাশের নির্দেশিকা। তবে এই সকল শিক্ষা প্রতিষ্ঠান গুলি কবে খুলছে? এই নিয়ে বেশ চাঞ্চল্য দেখা যাচ্ছে পড়ুয়া, অভিভাবক এবং কিছু কিছু শিক্ষক মহলে।

কারণ হিসেবে তারা জানাচ্ছেন, গত মে-জুন মাসের গরমের ছুটি পরিবেশের পরিস্থিতির ওপরে বিচার করে বাড়ানো হয়েছিল বেশ কয়েকবার। তাই এবারেও হয়তো হাইস্কুলের ছুটির সাথে মিল রেখে পুজোর ছুটি বাড়াতে পারে রাজ্য শিক্ষা দপ্তর। এছাড়াও রাজ্যের মানব দরদী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের বিভিন্ন স্থানে পুজা কার্নিভাল করার নির্দেশ দিয়েছেন। ফলে এটা পরিস্কার যে রাজ্যে উৎসবের সময়ে প্রত্যেকেই যাতে সুস্থুভাবে নিজেদের আনন্দ উপভোগ করতে পারেন, এ বিষয়ে রাজ্য সদা সতর্ক। তবে সবকিছুই নির্ভর করছে, আগামীকালের বিজ্ঞপ্তির উপরে।

একটির বেশি ব্যাংক একাউন্ট থাকলেই সাবধান করলো RBI, এই কাজ না করলে সব টাকা জলে।

তবে রাজ্যের প্রাথমিক স্কুল গুলি ১২ই অক্টোবর খুলবে বলে জানা যাচ্ছে। তবে এই সকল প্রাথমিক বিদ্যালয়গুলি আবার কালি পুজোর উপলক্ষ্যে স্কুলের ছুটি পাচ্ছে ২৪ শে অক্টোবর থেকে ২৭শে অক্টোবর পর্যন্ত। এর সাথে রবিবার যুক্ত থাকছে। ফলে আগামী ১২ই অক্টোবর তারিখে প্রাথমিক বিদ্যালয়গুলি খুলে যাবার পরে ফের ২২শে অক্টোবর থেকে বন্ধ হয়ে যাবে।

Advertisement

এরপরে ২৮শে অক্টোবর প্রাথমিক বিদ্যালয়গুলি খুলছে। ক্লাস হবে ২৮ এবং ২৯ তারিখ এই ২ দিন। এরপরে আবার বন্ধ হয়ে যাবে রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলি। ৩০শে অক্টোবর এবং ৩১শে অক্টোবর বিদ্যালয় বন্ধ থাকবে ছট পুজা উপলক্ষ্যে। এরপরে যথারীতি ১লা নভেম্বর থেকে বিদ্যালয় চালু হয়ে যাবে নিয়ম করেই।

Mobile Recharge এর দারুণ অফার! এই দীপাবলিতে 1 মাসের রিচার্জে পান 2 মাস ফ্রি। দেখে নিন।

অপর দিকে রাজ্যের উচ্চ বিদ্যালয়গুলি রীতিমতো খুলছে একেবারে ভাইফোঁটার পরেই। তাই এক্ষেত্রে তাদের ছুটি নিয়ে কোন রকম ভাবনা চিন্তার বিষয় নেই। এবারে রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে দীর্ঘ দিনের গরমে স্কুলের ছুটি কারণে সিলেবাস শেষ করার বিষয়ে বেশ সমস্যার সম্মুখীন হতে হয়েছিল পড়ুয়া এবং শিক্ষক – শিক্ষিকাদের। এই পুজোর ছুটিতে মাঝে মাঝে এই স্কুলগুলি খোলা রেখে পঠন – পাঠনে একটা ছন্দ রাখার চেষ্টা করা হয়েছে বলেই জানিয়েছে বিশেষজ্ঞ মহল।

তবে এবারে এই মাঝে মাঝে স্কুল খোলা এবং বন্ধের মধ্যে বিদ্যালয়গুলিতে পড়ুয়াদের উপস্থিতি কেমন থাকে সেটাই এখন দেখার বিষয়। এমন আরও খবর পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকার অনুরধ জানিয়ে আজকের প্রতিবেদন্তি শেষ করছি। ধন্যবাদ।
Written by Mukta Barai.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment